শেয়ার করুন বন্ধুর সাথে
Yakub Ali

Call

বিভিন্ন জটিল রোগের নাম করে ইউনানি, হারবাল, কবিরাজি, তদবির, দাওয়াখানা ইত্যাদি নানা স্টাইলে চিকিৎসার নামে চলছে চরম প্রতারণা। এসব কথিত চিকিৎসা কেন্দ্রে গিয়ে রোগ নিরাময় দূরের কথা উল্টো রোগীরা নানারকম শারীরিক ক্ষতির শিকার হচ্ছেন। রাজধানী ঢাকাসহ সারা দেশেই এসব প্রতারকের একচ্ছত্র বাণিজ্যিক দাপট। যেখানে-সেখানে খোলা হয়েছে কথিত চিকিৎসা কেন্দ্র। এগুলোর নেই কোনো স্বীকৃতি, নেই কোনো লাইসেন্স। অথচ এসব কেন্দ্রেই যৌনরোগ, পাইলস, অ্যাজমা, গ্যাস্টিক ও ক্যান্সারসহ জটিল, কঠিন বহুবিধ রোগ নিরাময়ের শতভাগ গ্যারান্টি দেওয়া হচ্ছে অহরহ।

স্বাস্থ্য বিধি লঙ্ঘন করে রীতিমতো প্রকাশ্যেই গড়ে উঠেছে অসংখ্য ইউনানি ও হারবাল চিকিৎসালয় নামের প্রতিষ্ঠান। তাদের পক্ষ থেকে বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকা, কেবল অপারেটরদের চ্যানেলে অশালীন ভাষায় বিজ্ঞাপন প্রচার করে রোগীদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হয়ে থাকে। বিজ্ঞাপন ও লিফলেট পড়ে স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীসহ সচেতন মানুষ বিভ্রান্ত হচ্ছেন। দেশের প্রচলিত আইনানুযায়ী ওষুধের যে কোনো ধরনের বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ থাকলেও এসব প্রতিষ্ঠান কীভাবে প্রচার-প্রচারণার ঢাকঢোল বাজাচ্ছে তা বোধগম্য নয়।

৪২ রোগের অব্যর্থ চ্যালেঞ্জ : মডার্ন হারবাল, নিরাময় হারবাল,

রোমান হারবাল, ভারত হারবাল, ইবনেসিনা হারবাল, চৌমোহনী হারবাল, ইউনানি চিকিৎসা, আধ্যাত্দিক দাওয়াখানা ইত্যাদি নানা নামে শত শত প্রতিষ্ঠান গজিয়ে উঠেছে। বিভিন্ন জেলা-উপজেলা পর্যায়েও তাদের শাখা, উপশাখা রয়েছে। এমএলএম পদ্ধতি ব্যবহার করে বাড়ি বাড়ি চলছে কথিত ওষুধপত্র বেচাকেনার রমরমা বাণিজ্য। দেশের ওষুধ প্রশাসন ও স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে মাঝে মধ্যে অনুমোদনহীন ওষুধ না কেনার প্রচারণা চালিয়েই তাদের দায়িত্ব শেষ করে। কিন্তু কথিত ওষুধের বাজারজাতকারী প্রতিষ্ঠান বা উৎপাদকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কোনো নজির নেই। এসব ভুঁইফোড় প্রতিষ্ঠানে যৌন, চর্ম রোগের পাশাপাশি হাঁপানি, বাতব্যথা, ডায়াবেটিস, লিভার সমস্যা, নারী-পুরুষের বিভিন্ন কঠিন ও গোপন রোগসহ ৪২ প্রকার রোগের অব্যর্থ চিকিৎসার চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হচ্ছে। রোগের নয়, রোগীর অবস্থা বুঝে ৫০০ থেকে দুই হাজার টাকার বিনিময়ে চিকিৎসা দেন তারা। তবে রোগ নিরাময়ের 'গ্যারান্টি প্যাকেজের' আওতায় চিকিৎসা পেতে ১০ হাজার থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত ব্যয় করতে হয়। এদিকে চিকন দেহ মোটাতাজা করতে 'স্টেরয়েড' নামের যে ওষুধ সেবন করানো হয় তাতে যে কারোর লিভার ও কিডনি বিকল হওয়াসহ ক্যান্সারের ঝুঁকি থাকে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ