আমি মোবাইল ব্যাবহারে অভ্যস্থ । সবসময় মোবাইলের সামনে থাকার কারনে চোখের কোন ক্ষতি হবে ? আর হলে কিভাবে সেটা থেকে উদ্ধার পাব ? চোখের ক্ষতি হওয়ার আগে তা রক্ষা করব কিভাবে ?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হা বেশি মোবাইল ব্যাবহার করলে অবশ্যই চোখের ক্ষতি হয়। আপনি ব্রাইটনেস কমিয়ে রাখবেন। কিছুক্ষণ পর পর অন্য দিকে তাকাবেন। চোখ ঘুরাবেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বেশীক্ষন মোবাইলে স্কীনে তাকিয়ে থাকলে চোখের ক্ষতি হওয়াই সাভাবিক।  বিশেষ করে অন্ধকারে মোবাইল স্কীনে তাকিয়ে কাজ করলে বেশী ক্ষতি হয়ে থাকে। চোখের উপর প্রচুর প্রেসার পড়ে।

পরামশ' হল একনাগাড়ে বেশীক্ষন মোবাইল ব্যাবহার থেকে বিরত থাকবেন এছাড়া রাতে বা অন্ধকারে মোবাইল একদম ব্রাউজ করবেন না। মনে রাখবেন চোখ অমূল্য সম্পদ তাই সামান্য  মোবাইলের জন্য চোখের ক্ষতি করবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

অতিরিক্ত মোবাইল ব্যবহারে চোখের ক্ষতি হবে। মোবাইলের আলো চোখের প্রচুর ক্ষতি করে। মোবাইল থেকে নির্গত তেজস্ক্রিয় রশ্মি ও মোবাইলের তড়িৎচৌম্বক ক্রিয়া মানব দেহের প্রচুর ক্ষতি করে। একনাগাড়ে মোবাইলের দিকে তাকিয়ে থাকলে চোখের জ্যোতি কমে যায় তাছাড়াও মাথাব্যাথা করে। তাই মোবাইল ব্যবহারের সময় একটি বিশেষ চশমা পরে নেবেন। এই চশমাটি রোদে গেলে রোদ্রের প্রখরতা অনুযায়ী কালো হয়। একটানা মোবাইলের দিকে না তাকিয়ে থেকে কয়েক মিনিট পর পর চোখকে বিশ্রাম দিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হ্যা,সমস্যা হবে মোবাইল থেকে এক ধরনের আলোক রশ্মি নির্গত হয় যা চোখের অনেক ক্ষতি করে**

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কম্পিউটার বা মোবাইল ব্যবহারে চক্ষু সমস্যা সমাধানর করনীয় বিষয় : > কম্পিউটার বা মোবাইল ব্যবহারের সময় চোখের দূরত্ব হতে হবে কমপক্ষে ২০ ইঞ্চি থেকে ২৮ ইঞ্চি। > কম্পিউটার বা মোবাইলের ডিসপ্লের কনট্র্যাস্ট ও ব্রাইটনেস লেভেল চোখের সহনীয় পযার্য়ে রাখতে হবে। যাতে ডিসপ্লের আলো আপনার চোখে সহ্য করার মত হয়, এইরকম পর্যায়ে রাখতে হবে। > কম্পিউটার বা মোবাইল ব্যবহারের সময় ঘন ঘন চোখের পলক ফেলতে পারেন। (স্বাভাবিক অবস্থায় চোখের পলক প্রতি মিনিটে ১২-১৪ বার।) > আলো আছে এমন জায়গা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করতে চেষ্টা করবেন। অনেকে আছেন অন্ধকারে কম্পিউটার বা মোবাইল ব্যবহার করেন। অর্থাৎ ঘরের বাতি বন্ধ করে। এই অভ্যাস পরিহার করতে হবে। > কম্পিউটার বা মোবাইল ব্যবহার করার সময়, প্রতি ২০ মিনিট পরপর ২০ ফুট দূরের কোন জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে পারেন। এবং প্রতি ৩০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য চোখ বন্ধ রাখতে পারেন। এই অনুশীলন কম্পিউটার বা মোবাইল ব্যবহারে দীর্ঘ সময় চোখের আরামদায়ক অনুভূতি বজায় রাখতে সহায়ক হয়। > যারা কম্পিউটার ব্যবহার করে থাকেন তাদের জন্য একধরনের কম্পিউটার গ্লাস রয়েছে, যা বাজারে কিনতে পাওয়া যায়। এই গ্লাসটি আপনাকে অতিরিক্ত উজ্জ্বল আলো থেকে রক্ষা করবে। > কম্পিউটার বা মোবাইলের ব্রাইটনেস একটু কমিয়ে রাখুন। আর কিছুকিছু মোবাইলের ব্রাইটনেস অটো পর্যন্ত কমালেও অনেক আলো থাকে। এই আলো একদম শূন্যের কোডায় আনতে ব্রাইটনেস কমানোর অনেক সফটওয়্যার আছে, সেগুলো ব্যবহার করতে পারেন। এইরকম একটি সফটওয়্যার নিয়ে আমার একটি পোস্ট করা আছে এর আগে, দেখে নিতে পারেন। > কম্পিউটার বা মোবাইল একটানা অনেকক্ষণ ব্যবহার করা ঠিক নয়। তাই কিছু সময় কম্পিউটার বা মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। যদি সম্ভব হয় এই বিরতির মধ্যে মুখে এবং চোখে পানি দিতে পারেন। এছাড়াও চোখ বন্ধ করে বিশ্রাম নিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ