kanon

Call

১  এল সি ডি (LCD) টিভি এবং এল ই ডি (LED) টিভি দুটোতেই দুটা করে গ্লাস প্যানেল থাকে। গ্লাস প্যানেল দুটার মাঝে থাকে লিকুইড ক্রিস্টাল (LCD, LED দুটোতেই) ।  LCD টিভি তে এই আলো ফেলে সুক্ষ সুক্ষ ফ্লোরেসেন্ট বাতি (Florescent Lamp) আর LED টিভি তে এই আলো ফেলে সুক্ষ সুক্ষ LED বা লাইট এমিটিং ডায়ড। LED ফ্লোরেসেন্ট বাতির চেয়ে বেশী উজ্জ্বল বলে LED টিভি বেশী Sharp দেখায়।

২। LED টিভি LCD টিভির চেয়ে অনেক হালকা ও পাতলা।

৩। LED টিভি LCD টিভির চেয়ে দামে ৫০% বেশী।

৪। LED টিভির Contrast Ratio 500,000:1 পর্যন্ত হয় আর LCD টিভির Contrast Ratio 100,000:1 পর্যন্ত হয়। এজন্য LED টিভিতে কালো কে সত্যি কালো দেখা যায় ধুসর নয়।

৫। LED টিভিতে LCD টিভির চেয়ে প্রায় ৪০% কম এনার্জি খরচ হয় তাই বিদ্যুত বিল ও কম আসে।

৬। LED টিভিতে Mercury নাই কিন্তু LCD টিভিতে Mercury থাকে তাই LED টিভি বেশী পরিবেশ বান্ধব

Talk Doctor Online in Bissoy App
Junait

Call

LED মনিটর ভাল হবে কারন এলইডি এর কন্ট্রাস্ট রেশিও এলসিডি এর চেয়ে বেশি। এলসিডি এর একটি অন্যতম দুর্বলতা হলো এটি ইমেজ প্রদর্শনের সময় স্ক্রিন এ কিছু ব্ল্যাক লেভেল সৃষ্টি করে। ফলে কন্ট্রাস্ট রেশিও কমে যায়। এবং ইমেজ এর প্রকৃত দৃশ্য পুরোপুরি প্রকশিত হয়না। এলইডি তে এই ব্ল্যাক লেভেল ব্যাকলাইট এর সাহায্যে প্রশমিত হয়। ফলে পার্ফরমেন্স এলসিডি এর চেয়ে ভাল হয়। এলইডি ডিসপ্লেতে ভিউয়িং অ্যাঙ্গেল এলসিডি এর চেয়ে অনেক বেশি। ফলে এলইডি’তে এক পাশ থেকেও পরিষ্কার ছবি দেখা যায়। বর্তমান বাজারে এলসিডি এর সাইজ লিমিট মোটামুটি ১৫ থেকে ৬৫ ইঞ্চি এবং এলইডি এর সাইজ লিমিট হলো ১৭ইঞ্চি থেকে ৭০ ইঞ্চি পর্যন্ত। এলইডি তুলনামুলক কম শক্তি ব্যবহার করে এবং অধিকতর উজ্জল ডিসপ্লে প্রদান করে। এল সি ডি বেশি বিদ্যুৎ শোষন করে আবার এল ই ডি থেকে কম উজ্জলতা প্রদান করে। আশা করি বুঝতে পেরেছেন। আর কিছু জানতে চাইলে মন্তব্য করুন

Talk Doctor Online in Bissoy App