kanon

Call

আপনি যেকোন ব্যবসা করার নিশ্চয়ই আগে সব খোজ খবর নিয়েই চেষ্টা করবেন। আপনি আগে সেই ব্যবসার জায়গায় চাকরি হিসেবে কাজ ও করতে পারেন।

এতে হয়ে উঠবেন আরো অভিজ্ঞতা সম্পূর্ণ ব্যবসায়ী। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি যদি একটি ব্যবসায় চাকরি নেন, তাহলে আপনি ওই ব্যবসায় সম্পর্কে ভাল প্রশিক্ষণ পাবেন । যা আপনাকে পরবর্তীতে ব্যবসা গঠন এবং পরিচালনায় সাহায্য করবে । ধরুন, আপনি একটি পোল্ট্রি ফার্মে চাকরি নিলেন । ওইখানে কাজ করতে করতে ওই কাজ সম্পর্কে জেনে আপনি নিজেই পোল্ট্রি ফার্ম গড়ে তুলে লাভবান হবে । ব্যাপারটা এটাই ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এটা ঠিক। তবে সেক্ষেত্রে আপনি যে ব্যবসায় যেতে চান সে ব্যবসার সাথে সংশ্লিষ্ট জায়গায় আপনাকে চাকরি করতে হবে। আপনি যদি ফটোগ্রাফির ব্যবসায় যেতে চান, তাহলে ফটোগ্রাফির দোকানে চাকরি নিতে হবে। কাজটা আপনাকে শিখতে হবে, কাজের রহস্যগুলো বুঝতে হবে, বুঝে তারপর ব্যবসা করতে হবে।


অর্থাৎ যেকোনো ব্যবসায় নামার আগে সে ব্যবসা বুঝতে হবে এবং যে চাকরিতে গেলে এই ব্যবসা সবচেয়ে সুন্দরভাবে বোঝা যাবে, বেতন যা-ই হোক তাতেই যেতে হবে।


আর ব্যবসায় সফল হওয়ার কৌশল খুব সহজ। সনাতন ধর্ম অনুসারে ব্যবসার দেবতা গণেশ। গণেশের দেহটা মানুষের, আর মাথাটা হাতির। অর্থাৎ দেহটা মানুষের আর মাথাটা পশুর। অতএব ব্যবসা করতে হলে দেহটুকুই মানুষের থাকবে-যদি খুব বড়, অনেক বড় ব্যবসা করতে চান। সাধারণভাবে আপনার মধ্যে পশুর যে ঝঁৎারাধষ ওহংঃরহপঃ-এটা তীব্র থাকতে হবে যে, ব্যবসা ছাড়া আপনি আর কিছু বোঝেন না। আপনি ব্যবসাতে তখন খুব ভালো করবেন।


ব্যবসায়ে সফল হতে হলে যে সূত্রে আপনাকে এগুতে হবে তা হলো- পুঁজি + উদ্যম + শ্রম + ব্যবস্থাপনা + বিপণন।


 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ