Call

সরকারি পলিটেকনিক থেকে আপনি ডিপ্লোমা করেন। আশা করা যায় ইলেক্ট্রনিকস থেকে পড়ে আপনি ভাল জব করতে পারবে।বিবিএ এর থেকে ইলেক্ট্রনিকসস অনেক ভাল হবে।দেশে বিবিএ তে প্রচুর ছাত্র পরে।তবে বিবিএ কেও আমি খারাপ বলি না।এটাও ভাল।

Talk Doctor Online in Bissoy App

দু‌টির চাক‌রির বাজার বা ক্ষেত্র আলাদা, আর দু‌টিই চা‌হিদা র‌য়ে‌ছে। ত‌বে আপ‌নে য‌দি Hsc পাশ ক‌রে থা‌কেন তাহ‌লে আমার ম‌তে বিবিএ প্রো‌ফেশনাল করাটা ভাল ব‌লে ম‌নে হয়। কারন বি‌বিএ প্রো‌ফেশনালের সা‌র্টি‌ফি‌কেট অনা‌র্সের সমমান আর ডিপ্লমার সা‌র্টি‌ফি‌কেট কেউ কেউ ব‌লে Hsc এর সমমান আবার কেউ ব‌লে ডি‌গ্রির সমমান। আ‌কেরটা প‌য়েন্ট, ডিপ্লমা ক‌রে এই লাই‌নের ভাল চাক‌রিগু‌লো পে‌তে আপনা‌কে তিন বছ‌রের Bsc কোর্স কর‌তে হ‌তে পা‌রে, কিন্তু বি‌বিএ প্রো‌ফেশনাল ক‌রে তার লাই‌নের প্রায় সব চাক‌রি‌ করতে পার‌বেন।

Talk Doctor Online in Bissoy App
AbdulHalim

Call

ডিপ্লোমা এবং বিবিএ উভয় ক্ষেত্রেই আলাদা চাকরির সুযোগ রয়েছে এবং দুটোর চাকরির ক্ষেত্র ও আলাদা।বর্তমান প্রেক্ষাপট অনুযায়ি বিবিএ বা কমার্স ব্যাকগ্রাউন্ড পড়ালেখার ক্ষেত্রে চাকরির সুযোগ বেশি কারন সরকারি,বেসরকারি ব্যাংক, বীমা সহ সকল আর্থিকসহ অন্যান্য প্রতিষ্ঠানেও চাকরির ভালো সুযোগ রয়েছে।তবে বর্তমানে বিবিএ করে চাকরি পাওয়ার সুযোগ খুবই কম,সব প্রতিষ্ঠানই এমবিএ চায়( সরকারি ব্যাংক ছাড়া)।

এ দিক বিবেচনায় ডিপ্লোমাই ভালো, কারন ডিপ্লোমা করে অন্তত কম বেতনের হলেও একটি চাকরি জোগাড়ের সুযোগ থাকে।আর বিএসসি করলে তো ভালো সুযোগ আছেই।

Talk Doctor Online in Bissoy App