ভাই আমার অনেক প্রয়োজন প্লিজ উত্তরটা দিবেন ।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
সাঁতার শেখার নিয়মঃ ১. নাক সহ মাথা পানিতে ডুবিয়ে সাঁতার কাটতে হবে। ২. যে কেউ চাইলে ৩০ সেকেন্ড দম বন্ধ রাখতে পারেন, আর ৩ সেকেন্ডে বুক ফুলিয়ে নিঃশ্বাস নিতে পারেন। তারমানে, মিনিটে ২ বার নিঃশ্বাস নিলেই হলো। ৩. যতক্ষণ দম বন্ধ থাকে, ততক্ষণ মানুষ কোন চেষ্টা ছাড়াই পানিতে ভেসে থাকতে পারে, হাত পা নাড়ানোর কোন প্রয়োজন নেই। এ কথাটা মনে প্রানে বিশ্বাস করতে হবে। ৪. ৩০ সেকেন্ড পর নিশ্বাস নেবার প্রয়োজন হলে শুধু সেই সময়ে হাত নেড়ে পানিতে মৃদু ধাক্কা দিয়ে ঘাড় কাত করে, মাথার বেশীর ভাগটা পানির নিচে থাকা অবস্থায়, ঠোট দুটো শুধু পানির উপরে এনে নিশ্বাস নিতে হবে। কয়েক সেকেন্ডের মধ্যে নিশ্বাস নিয়েই আবার মাথাকে পানির মধ্যে ডুবিয়ে ফেলতে হবে। এই নিশ্বাস নেবার টেকনিকটা প্র্যাকটিস করতে হবে। কোন সাঁতারু/ ট্রেইনার এর সাহায্য নিতে হবে। এই টেকনিক টুকু আয়ত্তে আসলেই সাতার শেখা শেষ। ৫. সাঁতার কাঁটা অবস্থায় এগিয়ে যাবার জন্য হাত ও পা দুটোই একসাথে ব্যবহার করতে হবে। পায়ের টেকনিকটা জরুরী। পা ডুবে থাকলে শরীর বাঁকা হয়ে পানির সাথে বাঁধা তৈরি করে, এবং সামনে আগানোর গতি কম হয়। তবে এটাও দুই/তিন সপ্তাহ প্র্যাকটিস করলে আয়ত্তে আনা সম্ভব। ৬. পানিতে মাথা ডোবানো অবস্থায় মানুষ আতঙ্ক বোধ করতে থাকে, তাতে দ্রুত দম ফুরিয়ে যায়। নিজেকে সাজেশন দিয়ে আতঙ্ক দূর করতে হবে। তাহলে ঘন ঘন দম নিতে হবে না। ৭. সাঁতারের চশমা থাকলে ভালো হয়। যে কোন পানিতে ট্রাভেলে যাওয়ার সময় ২০০-৩০০ টাকার মধ্যে একটা চশমা কিনে নিতে হবে। ৮. পুরোপুরি সাঁতার শেখার আগে কেউ সাগর বা নদীতে নামতে চাইলে, প্লাস্টিকের লাইফ জ্যাকেট কিনে নেওয়া ভাল। কয়েকশত টাকার মধ্যেই লাইফ জ্যাকেট কিনতে পারেন।
নিচে একটি ভিডিও দেওয়া হল :-
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গ্রামে হলে একটি কলাগাছ ই যথেষ্ট । কিন্তু ঢাকা হলে নিচের যে কোন একটি থেকে শিখতে পারেন । ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুল : ছাত্রছাত্রীদের জন্য সপ্তাহের দু'দিন ২০০ টাকা, বাইরের লোকজনের জন্য ২ হাজার টাকা সপ্তাহে চারদিন। এরপর মাসিক ফি ৭০০ টাকা। ঠিকানা : ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুল, শারীরিক শিক্ষা বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ মহিলা ক্রীড়া কমপ্লেক্স : এক মাসে ২৬টি ক্লাসের মধ্যে সাঁতার শিখিয়ে দেওয়া হয়। শুক্রবার বন্ধ। ঢাকা স্টেডিয়াম সুইমিংপুল : একমাসে মোট ২২টি ক্লাসে কোর্স সম্পন্ন হয়। যে কোনো বয়সের ছেলেমেয়েরা এখানে সাঁতার শিখতে পারেন। মহিলা ও পুরুষদের জন্য এখানে আলাদা ব্যবস্থা আছে। বৃহস্পতি ও শুক্রবার বন্ধ। বিজিবি সুইমিংপুল : দুইমাসের কোর্সে মোট ৩২টি ক্লাসে সম্পন্ন হয় সাঁতার শেখা। ছেলেমেয়ে যাদের ১০ বছরের ওপরে তারা এখানে সাঁতার শিখতে পারবে। ফি প্রথম মাসে ২ হাজার ৫০০ টাকা। দ্বিতীয় মাসে ১ হাজার ৫০০ টাকা। সপ্তাহে তিন থেকে চারটি ক্লাস হবে। মিরপুর সুইমিং কমপ্লেক্স : এক মাসের কোর্সে ফি ২ হাজার টাকা। ছেলেমেয়ে উভয়েই অংশ নিতে পারবে এছাড়া সেজাদ ভাইয়ের উত্তরটি আয়ত্ব করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
SINAYEEM

Call

আপনি এখান থেকে শিখতে পারবেন না ৷ কিছু মনে করবেন না ৷ আপনি আপনার পরিচিত কাউকে বলেন যে সাতার পারে ় তাকে নিয়ে গিয়ে পুকুরে শিখুন ৷ অথবা সুইমিংপুলে ও ট্রেনার দের মাধ্যমে শিখতে পারেন ৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ