ম্যাট্রিক্সওনির্ণায়কঃ

ম্যাট্রিক্স, কর্ণম্যাট্রিক্স, অভেদকম্যাট্রিক্স, বর্গম্যাট্রিক্স, স্কেলারম্যাট্রিক্স এর সংজ্ঞা পড়তে হবে। অংকের জন্য ম্যাট্রিক্সের গুন ও বিপরীত ম্যাট্রিক্স এর সমস্যাবলী করতে হবে।

নির্ণায়কের ক্ষেত্রে নির্ণায়ক, অনুরাশি, সহগুনক এর সংজ্ঞা পড়তে হবে। যে প্রশ্নগুলো বিগত বছরগুলোতে বেশি এসেছে সেগুলো অংক করলেই হবে।

ভেক্টরঃ

অংশক, অভিক্ষেপ, উপাংশ, মধ্যবর্তী কোণ নির্ণয় সংক্রান্ত গণিতগুলো করতে হবে।

প্রমানের জন্য –

১. অর্ধবৃত্তস্থ কোণ এক সমকোণ ,

২. ত্রিভুজের যেকোনো দুই বাহুর মধ্যবিন্দু দুটির সংযোগ রেখাংশ ঐ ত্রিভুজের তৃতীয় বাহুর অর্ধেক ও সমান্তরাল ইত্যাদি বোর্ডের প্রশ্ন পড়তে হবে।

সরলরেখাওবৃত্তঃ

পোলার স্থানাঙ্ক, বহিরবিভক্তিকরন, অন্তুরবিভক্তিকরন, কি অনুপাতে ছেদ করে, সঞ্চারপথের সমিকরন নির্ণয়, দুটি অক্ষের মধ্যবর্তী কোণ নির্ণয়, লম্ব সমদ্বিখণ্ডকের সমিকরন নির্ণয় সংক্রান্ত গণিতগুলো করতে হবে। যেমনঃ (2, -1)বিন্দু হতে 3x-4y-7=0 সরলরেখার উপর অঙ্কিত লম্বের পাদবিন্দুর সমিকরন নির্ণয় কর।

বৃত্তের সমীকরণ নির্ণয়, কি পরিমাণ অংশ ছেদ করে তা নির্ণয়, পরিবৃত্ত, অন্তঃবৃত্তের সমীকরণ নির্ণয় করতে।

যেমনঃ একটি বৃত্ত মূলবিন্দু দিয়ে যাই এবং x ও y অক্ষের ধনাত্মক দিক হতে 3 ও 5 একক অংশ ছেদ করে। বৃত্তটির সমীকরণ নির্ণয় কর। স্পর্শক, জ্যা এর সমীকরণ নির্ণয়। যেমনঃ X2 + Y2 = 81 বৃত্তের একটি জ্যা (-2, 3)বিন্দুতে সমদিখন্দিত হয়। ঐ জ্যা এর সমীকরণ নির্ণয় কর।

বিন্যাস ও সমাবেশঃ

বিন্যাস, সমাবেশ এর সংজ্ঞা আর বোর্ডের প্রশ্ন পড়তে হবে।
যেমনঃ ১. প্রত্যেক অংককে প্রত্যেক সংখ্যায়ে এক বার ব্যবহার করে ৬, ৫, ২, ৩, ০ অংক গুলি দারা পাঁচ অংক বিশিষ্ট কত গুলি অর্থপূর্ণ বিজোড় সংখ্যা গথন করা যায়।

২. ২০ বাহু বিশিষ্ট একটি সুষম সমতলিকক্ষেত্রের কৌণিক বিন্দুর সংযোগে প্রাপ্ত রেখা দারা কত গুলি ত্রিভুজ গঠন করা যায়।

৩. সাতটি সরল রেখার দৈর্ঘ্য যথাক্রমে ১, ২, ৩, ৪, ৫, ৬,৭ সেন্টিমিটার। দেখাও যে, একটি চতুর্ভুজ গঠন করার জন্য ৪ টা সরল রেখা যত প্রকারে বাছাই করা যায় তার সংখ্যা ৩২।

ত্রিকোণমিতিক অনুপাতঃ

বিগত বছরের বোর্ডের প্রশ্ন অনুশীলন করতে হবে। এছাড়া সূত্রের প্রমান ভাল করে পড়তে হবে।

যেমনঃ ১. রেডিআন কোণ একটি ধ্রুবকোণ ।

সংযুক্ত ও যৌগিক কোণের ত্রিকোণ মিতিক অনুপাতঃ

সূত্রের প্রমান ও বোর্ডে যে অংক গুলো বার বার আসে সেগুলো বেশি করে অনুশীলন করতে হবে।

যেমনঃ ১. যেকোনো ত্রিভুজ ABC এ প্রমান করতে হবে যে, a/sinA= b/sinB= c/sinC= 2R ; যেখানে R হচ্ছে ত্রিভুজের পরিবৃত্তের ব্যাসার্ধ ।

ফাংশন ও ফাংশনের লেখ চিত্রঃ

ফাংশন, ডোমেইন, রেঞ্জ, অন্বয়, এক-এক, সার্বিক, অভেদক, ধ্রুবক ফাংশনের সংজ্ঞা পড়তে হবে।

অন্তরীকরণ ও যোগজীকরণঃ

লিমিট, স্যান্ডউইচ উপপাদ্য , লঘুমান, গুরুমান এর বর্ণনা জানতে হবে । আর অন্তরীকরণের মূল নিয়মের সাহায্যে সূত্রের প্রমান গুরুত্তের সাথে অনুশীলন করতে হবে । এছাড়া সকল নিয়মের গণিত অনুশীলন করতে হবে ।

Talk Doctor Online in Bissoy App