Share with your friends
Manik Raj

Call

Price in Bangladesh: 7,590 Tk. Network Scope 2G, 3G Battery Type & Performance Lithium-ion 2000 mAh Body & Weight 143.3 x 72 x 8.9 millimeter, 136 grams Camera Factors (Back) LED flash, autofocus, BSI Camera Resolution (Back) 5 Megapixel Camera Resolution (Front) 2 Megapixel Colors Available Various Display Size & Resolution 5 inches, HD 1080 x 720 Pixels Display Type IPS + OGS Touchscreen with corning gorilla glass protection Graphics processing unit (GPU) Mail 400 Memory Card Slot MicroSD, up to 128 GB Operating System Android Lollipop v5.1 Processor Quad-core, 1.3 GHz RAM 1 GB ROM 16 GB Release Date January 2016 Sensors Accelerometer, proximity, light, orientation, magnetic field (compass) SIM Card Type Dual SIM (dual stand-by) USB MicroUSB v2.0, USB-on-the-go (OTG) Video Recording Full HD (1080p) Wireless LAN Yes, Wi-Fi hotspot Special Features - DTS sound system, smart gesture, double tap to wake Other Features - Bluetooth, GPS, A-GPS, MP3, MP4, Radio, GPRS, Edge, Multitouch, Loudspeaker, OTA

Talk Doctor Online in Bissoy App

দাম ৭৫৯০ টাকা। 

হ্যান্ডস-অন রিভিউঃ Walton Primo GH5

Submitted by এম এন নাহিদ on Sun, 20/03/2016 - 3:48pm

(প্রিয় টেক) সাধের স্মার্টফোনটি যদি প্রয়োজনীয় সব ফিচারসম্পন্ন হওয়ার পাশাপাশি হয় সুন্দর ডিজাইনবিশিষ্ট তাহলে যেন সোনায় সোহাগা! আর সেইসাথে দামটাও যদি থাকে হাতের নাগালে তাহলে তো কথাই নেই! কম বাজেটে চমৎকার ডিজাইন ও প্রয়োজনীয় সব ফিচার সংবলিত ফোন বাজারে আনার ধারাবাহিকতায় দেশীয় স্মার্টফোন বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন এবারে এনেছে Primo GH5; চমৎকার ডিজাইনের কারণে এই ফোনটি প্রথম দেখাতেই নজর কাড়তে সক্ষম, এছাড়া এর ফিচারগুলোও দারুণ! বিশেষ করে ওটিজি সাপোর্ট থাকায় এই ফোনে পেনড্রাইভ, মাউস, এক্সটারনাল হার্ডডিস্কসহ বিভিন্ন ধরণের ইউএসবি ডিভাইস ব্যবহারের সুযোগ রয়েছে। মাত্র ৭,৫৯০ টাকা মূল্যের এই ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ, আছে কোয়াডকোর প্রসেসর ও ১ গিগাবাইট র‍্যাম। আর ক্যামেরায় সুন্দর ছবি তুলতে রয়েছে BSI সেন্সরযুক্ত ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, সেইসাথে সেলফি তুলতে রয়েছে ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাও!

বাজারে আসা নিত্যনতুন সব স্মার্টফোনের হ্যান্ডস-অন রিভিউ পাঠকদের সামনে তুলে ধরার ধারাবাহিকতায় Walton Primo GH5 এর বিল্ড কোয়ালিটি, ডিজাইন, ব্যাটারি ব্যাকআপ, গেমিং পারফরম্যান্স, বেঞ্চমার্ক স্কোর, ক্যামেরা পারফরম্যান্স প্রভৃতি বিষয় নিয়ে আজ থাকছে Walton Primo GH5 এর Hands-on Review

Primo GH5 review

রিভিউয়ের শুরুতে একনজরে Primo GH5 এর উল্লেখযোগ্য ফিচারসমূহ দেখে নিন-

  • অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ
  • ৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে
  • ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর
  • ১ গিগাবাইট র‍্যাম
  • ১৬ গিগাবাইট রম
  • মালি ৪০০ জিপিউ
  • ৫ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা
  • ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
  • ডুয়েল সিম
  • ওটিজি সাপোর্ট
  • ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারি

Primo GH5 Specs

এবার তাহলে বিস্তারিত রিভিউয়ের দিকে যাওয়া যাক-

আনবক্সিং:

Primo GH5 কিনলে আপনি এর সাথে যা যা পাচ্ছেন-

  • চার্জার অ্যাডাপ্টার
  • ডাটা ক্যাবল
  • ইয়ারফোন
  • ইউজার ম্যানুয়াল
  • ব্যাক কভার
  • ওয়ারেন্টি কার্ড

Primo GH5 unboxing review

অপারেটিং সিস্টেম: Primo GH5 ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডের আপডেটেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ ব্যবহার করা হয়েছে। এছাড়া এতে OTA আপডেট থাকায় পরবর্তীতে আরও আপডেট পাওয়া যাবে বলে জানিয়েছে ওয়ালটন।

Primo GH5 review OS

বিল্ড কোয়ালিটি ও ডিজাইন: বেশ চমৎকার ডিজাইনের Primo GH5 গ্রিপে ধরলে বেশ দারুণ ফিল হয়। এবার আসি বিল্ড কোয়ালিটির কথায় । এই ফোনটির একপার্শ্বের অংশে রয়েছে ভলিউম কী ও পাওয়ার কী, আর উপরের অংশে আছে ৩.৫ মিলিমিটার অডিও পোর্ট ও আর নিচের দিকে চার্জার/ইউএসবি ২.০ পোর্ট ।

Primo GH5 hands-on review

১৪৩.৩ মিলিমিটার উচ্চতার এই ফোনটি প্রস্থে ৭২ মিলিমিটার আর এর পুরুত্ব ৮.৯ মিলিমিটার। ব্যাটারিসহ ফোনটির ওজন ১৩৬ গ্রাম।

Primo GH5 hands-on review

Primo GH5 স্মার্টফোনটির পেছনের দিকে উপরের অংশে আছে রিয়ার ক্যামেরার লেন্স ও ফ্ল্যাশলাইট আর নিচের দিকে স্পীকার।

Primo GH5 review

এর সামনের দিকে আছে ফ্রন্ট ক্যামেরা, সেন্সর প্রভৃতি।

Primo GH5 review

ডিসপ্লে: এই ফোনে ৫ ইঞ্চির আইপিএস+ওজিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, এর ডিসপ্লের রেজ্যুলেশন কিছুটা কম - ১২৮০x৭২০ পিক্সেল।

Primo GH5 Display

ইউজার ইন্টারফেস: চলুন এবারে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ চালিত এই ফোনের কাস্টোমাইজড ইউজার ইন্টারফেস দেখে নিই-

Primo GH5 Notification Bar

সিপিউ ও চিপসেট: এন্ট্রি লেভেলের স্বল্পমূল্যের স্মার্টফোনসমূহে সাধারণত মিডিয়াটেক চিপসেট ব্যবহার করা হয়ে থাকে, ব্যতিক্রম ঘটেনি Walton Primo GH5 এর ক্ষেত্রেও। তবে ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসরসমৃদ্ধ এই ফোনে মিডিয়াটেকের MT6580 চিপসেট ব্যবহৃত হলেও এতে মাল্টিটাস্কিং, গেমিং প্রভৃতি বেশ স্মুথলি করা যায়।

জিপিউঃ ওয়ালটন তাদের এই ফোনে মালি-৪০০ জিপিউ ব্যবহার করেছে। মূল্য বিবেচনায় এই ফোনের গ্রাফিক্স কোয়ালিটি কিংবা গেমিং পারফরম্যান্স মন্দ নয়।

Primo GH5 review CPU-GPU

মেমোরী:Primo GH5 এ ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরীর পাশাপাশি রয়েছে ১২৮ গিগাবাইট পর্যন্ট এক্সটারনাল মাইক্রো-এসডি কার্ড ব্যবহারের সুবিধা। এই ফোনের মেমোরীর একটি উল্লেখযোগ্য দিক হলো এতে রয়েছে ইউনিফাইড স্টোরেজ সুবিধা,তাই এর পুরো ইন্টারনাল মেমোরীই অ্যাপ ইন্সটলের জন্য ব্যবহার করা যাবে। আপনি যদি প্রচুর অ্যাপ ইন্সটল করতে ভালোবাসেন তাহলে আপনার নিকট এই ফোন হতে পারে বেশ পছন্দের।

র‍্যাম: এই ফোনে রয়েছে থাকা ১ গিগাবাইটের র‍্যামের মধ্যে প্রায় ৯৬১ মেগাবাইট ব্যবহারযোগ্য। কোন থার্ড পার্টি অ্যাপ ইন্সটল না করা অবস্থায় ফোনটির র‍্যামের প্রায় অর্ধেক ফাঁকা থাকে।

Primo GH5 review Memory

ক্যামেরা: এন্ট্রি লেভেলের Primo GH5 এ রয়েছে BSI সেন্সরযুক্ত ৫ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরা। এছাড়া ক্যামেরায় অটোফোকাস, এলইডি ফ্ল্যাশ প্রভৃতি সুবিধাতো রয়েছেই।

Primo GH5 এর ক্যামেরা ইন্টারফেস ও সেটিংস– 
Primo GH5 Camera Review

Primo GH5 এর ক্যামেরায় তোলা ছবি-

Primo GH5 review Camera Sample
Primo GH5 review Camera Sample 2
Primo GH5 review Camera Sample 3
Primo GH5 review Camera Sample 4
Primo GH5 review Camera Sample 5
সেলফি তুলতে চাইলে কিংবা ভিডিও কল করতে চাইলে আছে ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। দেখুন Primo GH5 দিয়ে তোলা সেলফি-

Primo GH5 review Front Camera Sample

মাল্টিমিডিয়া: ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাকবিশিষ্ট এই ফোনের সাথে যে হেডফোনটি দেওয়া হয় তার সাউন্ড কোয়ালিটি ভালো লেগেছে, এর অডিও সাউন্ড কোয়ালিটিও চমৎকার। দেখে নিন প্রিমো জিএইচ৫ এর অডিও ইন্টারফেস-

Primo GH5 audio review

আইপিএস ডিসপ্লে সংবলিত এই দারুণভাবে ভিডিও উপভোগ করা যায়। এই ফোনে ১০৮০ পি ভিডিও কোন ধরণের ল্যাগ ছাড়াই চলেছে।

Primo GH5 video review

গেমিং পারফরম্যান্স: এন্ট্রি লেভেলের এই ফোনটি সাধারণ গেমিংয়ের জন্য মন্দ নয়। কোয়াডকোর প্রসেসর ও ১ গিগাবাইট র‍্যামবিশিষ্ট এই ফোনে বিভিন্ন ধরণের গেম বেশ স্মুথলি খেলা যায়। এই ফোনে হালের জনপ্রিয় বিভিন্ন গেম যেমন - ক্ল্যাশ রয়েল, মাইনক্র্যাফট, ফিফা ১৬, টেম্পল রান ওজেড প্রভৃতি কোন ধরণের ল্যাগিং ছাড়াই খেলা গেছে।

Primo GH5 Gaming review

কানেক্টিভিটি: এই ফোনে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই, ওয়্যারলেস হটস্পট প্রভৃতি কানেক্টিভিটি সুবিধা রয়েছে। এর পাশাপাশি আছে জিপিএস নেভিগেশন সুবিধা। আর ওয়ালটনের অধিকাংশ স্মার্টফোনের ন্যায় Primo GH5 এ-ও রয়েছে ২টি সিম ব্যবহারের সুবিধা ।

Primo GH5 connectivity

ব্যাটারি: ৫ ইঞ্চি ডিসপ্লের Primo GH5 এ ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহৃত হয়েছে। এর ব্যাটারি ব্যাকআপ মোটামুটি; একবার ফুল চার্জ দিলে টানা প্রায় সাড়ে ৫ ঘন্টা ইন্টারনেট ব্রাউজ করা যায়। আর সাধারণ ব্যবহারে প্রায় ১ দিন চলে যায়।

Primo GH5 Battery

বেঞ্চমার্ক: কোন ডিভাইসের সক্ষমতা যাচাইয়ের জন্য সাধারণত বেঞ্চমার্ক স্কোর যাচাই করা হয়ে থাকে। Primo GH5 এর বেঞ্চমার্ক স্কোর যাচাইয়ের জন্য বেঞ্চমার্ক যাচাইয়ের জনপ্রিয় অ্যাপ AnTuTu বেছে নেওয়া হয়েছিলো। AnTuTu তে এর স্কোর এসেছে ২২,৭৭৭; অন্যদিকে GFXBench এ এর স্কোর ৩৩৫ (সিঙ্গেল কোর) ও ৭৮৫ (মাল্টি কোর)

Primo GH5 review Antutu Benchmark Score

বেঞ্চমার্ক যাচাইয়ের আরেক অ্যাপ Nenamark এ Primo GH5 এর স্কোর এসেছে ৫৮.৪

Primo GH5 hands-on review Nenamark Score

স্পেশাল ফিচার: স্পেশাল ফিচার হিসেবে এই ফোনটিতে রয়েছে স্মার্ট জেশ্চার, ইউনিফাইড স্টোরেজ প্রভৃতি।

রং:Primo GH5 ফোনটি সাদা, কালো, নীল, হলুদ ও লাল - এই ৫টি রংয়ে বাজারের পাওয়া যাচ্ছে।

Primo GH5 Colors

মূল্য: আকর্ষণীয় ডিজাইন ও চমৎকার সব ফিচারসংবলিত Primo GH5 স্মার্টফোনটির মূল্য মাত্র ৭,৫৯০ টাকা নির্ধারণ করেছে ওয়ালটন কর্তৃপক্ষ। স্পেসিফিকেশন এর তুলনায় যা যথেষ্ট সাশ্রয়ী।

Primo GH5 এর ভালো লাগার দিকসমূহ:

  • কাস্টমাইজড ইউজার ইন্টারফেস
  • চমৎকার ডিজাইন
  • ইউনিফাইড স্টোরেজ
  • ওটিজি সাপোর্ট
  • সাশ্রয়ী মূল্য

Primo GH5 এর সীমাবদ্ধতা:

সাশ্রয়ী বাজেটের ও এন্ট্রি লেভেলের এই ফোনে বলার মতো তেমন কোন সীমাবদ্ধতা চোখে পড়েনি।

 

চূড়ান্ত সিদ্ধান্ত:

যারা স্বল্পমূল্যে প্রয়োজনীয় নানা ফিচার সংবলিত স্মার্টফোন কিনতে চান সেই সাথে চান পছন্দসই ডিজাইন তাদের জন্য ওয়ালটনের Primo GH5 হতে পারে আদর্শ পছন্দ। এছাড়া ওটিজি সাপোর্ট থাকায় এই ফোনটি বিশেষভাবে নজর কাড়তে সক্ষম।

Primo GH5 awesome

সংগৃহীত: http://tech.priyo.com

Talk Doctor Online in Bissoy App