Walton GH5 মোবাইলটা কিনতে চাচ্ছি ।এটা কেমন হবে ?? আর এইধরণের ফিচার সম্পন্ন 7000-7500 এর মধ্যে কোন ফোনটি বেশী ভাল হবে বিস্তারিত জানাবেন ।
Share with your friends

আপনার সুবিধার্থে একটি হ্যান্ডস অন রিভিও ( ব্যবহারকারী কর্তৃক প্রদত্ত)  -

Walton Primo G5 hands On review [Exclusive]

আবারো হাজির হলাম আপনাদের সামনে সম্পূর্ণ নতুন একটি মোবাইলের হ্যান্ডস-অন-রিভিউ নিয়ে। আপনাদের জন্য আমার আজকের রিভিউ হলো Walton এর নতুন মডেল Walton Primo g5 এর। Walton এর সবচাইতে বড় বৈশিষ্ট্য হলো প্রতিনিয়ত নিত্য নতুন মোবাইল ইউজারদের জন্য নিয়ে আসে। ধরতে গেলে সমাজের প্রায় সকল শ্রেণী-পেশার মানুষের কথা চিন্তা করেই Walton বিভিন্ন দামের মোবাইল বাজারে আনে। বিশেষ করে কম দামে মান সম্মত মোবাইল এবং সবার চাহিদার কথা বিবেচনা করে Kitkat+1GB র‌্যাম যুক্ত মোবাইল এইবার আপনাদের জন্য নিয়ে এসেছে Walton. আজকে আপনাদের সাথে ঠিক তেমনি একটি মডেল নিয়ে কথা বলবো, আর মোবাইলটির নাম হলো  Walton Primo G5. চলুন এক নজরে এই মোবাইলে কি কি আছে তার এক ঝলক দেখে নেই।

Display: 5 inch IPS FWVGA Full capacitive touch

Resolution: 854X480, Support 16.7M color (196 ppi)

Ram: 1 GB

Rom: 4 GB (Upto 32 GB)

Camera: 5 MP and VGA (Dual Flash)

Cpu: 1.3 Ghz Dual Core Processor

Gpu: Mali 400

Sim: Dual Sim, Dual Standby

Extra Facility: Country’s first OTG function on dual core processor handset

Battery: 2200 mAh

বিল্ড কোয়ালিটি এবং ডিজাইন:

আমরা বাঙালীরা একটা কথা খুব ভালো ভাবে বিশ্বাস করি “আগে দর্শণধারী, পরে গুণ বিচারী”। আসলে কথাটা Walton এর এই মোবাইলের ক্ষেত্রে হুবহু মিলে যায় এই মোবাইলের ক্ষেত্রে। সাদা এবং কালো, এই দুই রঙের মডেল রয়েছে এই মোবাইলের। Plastic বডির এই মোবাইলটি দেখতে চতুস্কোন এবং অনেকটা স্লীম, তাই এই মোবাইলটা খুব সহজেই হাতের মধ্যে এটে যায় এবং মোবাইলটি প্যান্টের পকেটে সাবলীল ভাবেই রাখা যায়। এই মোবাইলের বডি ডাউমেনশন হলো 141 X 72.5 X 8.5 mm এবং ওজন হলো 164 gram. আমি এটা আপনাদের নিশ্চিত করেই বলতে পারি যদি আপনারা প্রত্যক্ষ ভাবে এই মোবাইল-টি দেখেন তাহলে আপনাদের বাজেট অনুযায়ী এই মোবাইলটি হতে পারে আপনাদের জন্য বাজেট বান্ধব মোবাইল। আসলে এই মোবাইল নিয়ে বেশি কিছু বলার নেই। আপনারা যখন এই মোবাইলটি হাতে নিয়ে দেখবেন তখন আপনারা আমার সাথে একমত না হয়ে পারবেন না। চলুন তাহলে দেরী না করে এই মোবাইলটি বিভিন্ন এঙ্গেল এ দেখে নেই: (ছবি গুলো বড় করে দেখতে ছবি’তে ক্লিক করুন)

[Show slideshow]

Body (1)

Body (2)

Body (3)

Body (4)

Body (5)

Body (6)

Body (7)

Body (8)

Body (9)

Body (10)

Body (11)

CPU & GPU

এই মোবাইলে ব্যবহার করা হয়েছে 1.3 GHZ Dual Core Processor এবং Mali 400 GPU. ৯ হাজার টাকার নিচে কখনোই কোয়াড কোর প্রসেসর আশা করা ঠিক হবেনা। কাজেই আমি মনে করি ৮,৯৯০ টাকার মধ্যে 1.3 GHZ Dual Core Processor যথেষ্ট মান সম্মত এবং ভালো পারফরমেন্স দেবে। আর তাছাড়া GPU হিসেবে Mali 400 যথেষ্ট মান সম্তত এবং প্রায় সব ধরনের গেমস এবং মাল্টি টাস্কিং এই প্রসেসর এবং GPU দিয়ে সাবলীল ভাবেই ইউজার-রা করতে পারবেন। সেই ক্ষেত্রে আমি মনে করি মোবাইলের দাম হিসেবে CPU এবং GPU ইউজারদের জন্য যথেষ্ট-ই।

Hardware (3)

র‌্যাম এবং রম

এই মোবাইলে র‌্যাম রয়েছে 1 GB আর রম রয়েছে 4 GB. System র‌্যামের মধ্যে আপনি 970 MB ইউজার এভেইলেবল পাবেন এবং 4 GB রমের মধ্যে 2 GB System হিসেবে থাকবে আর বাকি 2 GB এপস ইনষ্টল এবং SD Card হিসেবে ব্যবহার করতে পারবেন। এছাড়া এক্সট্রা মেমোরী কার্ড হিসেবে 32 GB ব্যবহারের সুযোগ তো রয়েছেই। আপনাদের ঘাবড়ানোর কিছু নেই, বিভিন্ন এপস ইনষ্টল করার পরেও প্রায় 400 MB এর মত র‌্যাম ফাকা থাকে। এটা একটা বিশাল দিক, মোবাইল ব্যবহারকারীদের জন্য।

ডিসপ্লে ও টাচ

এই মোবাইলে ব্যবহার করা হয়েছে 5″ IPS FWVGA স্ক্রিন। মোবাইলের ডিসপ্লে রেজুল্যুশন হচ্ছে 854X480, Support 16.7M color.আর এই মোবাইলের PPi হলো 196. মোবাইলের দাম হিসেবে এর চেয়ে ভালো স্ক্রিন রেজুল্যুশন আশা না করাই ভালো। গেমস খেলা বা Video গান দেখার ক্ষেত্রে কোন প্রকার সমস্যার সন্মুখিন হবেন না আপনারা। মোবাইলে কোন প্রকার টাচ প্রটেকশন দেয়া নেই। কাজেই আপনাকে মোবাইল কিনেই মোবাইলের ডিসপ্লে কে সুরক্ষিত রাখার জন্য উন্নত মানের স্ক্রিন প্রটেক্টর লাগাতে হবে। আর Walton Company আপনাদের কথা চিন্তা করেই প্রায় প্রতিটা মডেলের সাথেই স্ক্রিন প্রটেক্টর দিয়ে দিচ্ছে সম্পূর্ণ ফ্রি। মোবাইলের টাচের কথা বলতে গেলে এক কথায় বলবো “অসাধারণ।” আমি প্রায় ২০ মিনিট এক নাগারে এই মোবাইল বিভিন্ন ভাবে দেখেছি, কিন্তু কোন প্রকার ল্যাগিং এই সময়ে চোখে পড়েনি। কাজেই টাচ রেসপন্স নিয়ে পুরোপুরি নিশ্চিন্ত থাকতে পারেন।

UI (3)

ইউজার ইন্টারফেস

এই মোবাইলের ইউজার ইন্টারফেস এক কথায় চমৎকার। যত দিন যাচ্ছে ততই মানুষের চাহিদা যুগের সাথে তাল মিলিয়ে পরিবর্তন হচ্ছে। তাই আপনাদের চাহিদার কথা মাথায় রেখেই এই মোবাইলের ইউজার ইন্টারফেসে আনা হয়েছে নতুনত্ব। আর তাছাড়া মোবাইলের ডিসপ্লে’তে রয়েছে বিশেষ ধরনের শর্টকাট সিস্টেম, যা Walton এর বেশির ভাগ মডেলেই নেই। আর তাছাড়া মোবাইলের Display এবং Apps drawer সম্পূর্ণ আলাদা বলে আপনি চাইলে আপনার মোবাইলের ডিসপ্লে’কে সম্পূর্ণ খালি রাখতে পারবেন আবার প্রয়োজনীয় এপস গুলো ডিসপ্লে’তে শর্টকাট হিসেবেও রাখতে পারেন। এছাড়া বিভিন্ন স্টাইলিশ থিম রয়েছে যা আপনার মোবাইলের লুকস কে করে তুলবে আরো আকর্ষণীয়। আর তাছাড়া আপনি চাইলে বিভিন্ন ধরনের Launcher ব্যবহার করতে পারবেন। (ছবি গুলো বড় করে দেখতে ছবি গুলোতে ক্লিক করুন)

[Show slideshow]

UI (1)

UI (2)

UI (3)

UI (4)

UI (5)

UI (6)

UI (7)

UI (8)

UI (9)

UI (10)

UI (11)

UI (12)

UI (13)

UI (14)

UI (15)

ক্যামেরা

এই মোবাইলে রয়েছে 5 Mega Pixel Auto Focus Camera. এই মোবাইলের অন্যতম একটি বড় সুবিধা হলো ক্যামেরাতে প্রথম বাড়ের মত যুক্ত করা হয়েছে Dual Led Flash. কাজেই কম আলোতে ভাল মানের ছবি তুলতে পারবেন। আর একটি কথা না বললেই নয়, এই মোবাইলের ক্যামেরার সাথে অন্তত ব্র্যান্ড মোবাইলের ক্যামেরার কেউ তুলনা করবেন না। দাম হিসেবে এই মোবাইলের ক্যামেরা দিয়ে তোলা ছবি যথেষ্ট মান সম্মত। আমি আপনাদের সাথে এই মোবাইল দিয়ে তোলা ছবি গুলো শেয়ার করছি। তাহলে আপনাদের বুঝতে সুবিধা হবে। আর ফ্রন্ট ক্যামেরা রয়েছে VGA. সেলফি তোলার জন্য এই ক্যামেরা কোয়ালিটি হয়তো যথেষ্ট্য নাও লাগতে পারে। কিন্তু Video Call এর ক্ষেত্রে আপনি মান সম্মত ছবি পাবেন। (ছবি গুলো বড় করে দেখতে ছবি গুলোতে ক্লিক করুন)

Rear Camera

[Show slideshow]

IMG_20140101_060129

IMG_20140101_060327

IMG_20140101_060354

IMG_20140101_060524

IMG_20140101_060535

IMG_20140101_060830

IMG_20140101_061601

Front Camera

IMG_20141016_173702

বেঞ্চমার্ক

আমরা সাধারণত মোবাইল ফোন কেনার আগে মোবাইলের বেঞ্চমার্ক স্কোর দেখে নেই। কেননা এন্ড্রয়েড মোবাইলের পারফরমেন্স অনেকটা মোবাইলের বেঞ্চমার্ক স্কোরের উপর নির্ভর করে। এই মোবাইলে বেঞ্চমার্ক স্কোর হলো 11,448. যদিও আপনার কাছে মনে হতে পারে এই স্কোর অনেক কম, কিন্তু আপনাদের বুঝতে হবে এই বাজেটে এর চেয়ে ভালো কনফিগারেশন পাওয়া সম্ভব না। আর এই মোবাইলের নেনা মার্ক স্কোর হলো 44.1, যা মোবাইলের কনিফগারেশন অনুযায়ী যথেষ্ট মান সম্মত। (ছবি গুলো বড় করে দেখতে ছবি গুলোতে ক্লিক করুন)

[Show slideshow]

Benchmark (1)

Benchmark (2)

Benchmark (3)

কানেক্টিভিটি ও সেন্সর

এই মোবাইলে কানেক্টিভিটির মধ্যে রয়েছে Wi-Fi b/g/n , Bluetooth V4, Micro USB V2, OTG, WLAN Hotspot. আর সেন্সর এ যা যা রয়েছে আপনাদের জন্য তা হলো Motion sensors: Accelerometer (3D), Environment sensors: Light (Brightness), Position sensor: Proximity

গেমিং রিভিউ

আপনাদের অনেকের কাছেই মনে হতে পারে Dual Core প্রসেসর এ কি Big Files HD games support করবে? আপনাদের সেই ধারণা ভাঙতেই আমার এই সেকশনের আলোচনা। এই মোবাইল আপনারা Normal HD Games এর মধ্যে যে গুলো থেলতে পারবেন তা হলো: Subway Surfer, Temple Run (All version), Riptide Gp থেকে শুরু করে প্রায় সকল গেমস। এছাড়া Big File Games এর মধ্যে রয়েছে Virtua tennis, Asphalt 8, Modern Combat, Fifa 14,15 থেকে শুরু করে প্রায় সব ধরনের গেমস স্বাচ্ছন্দে খেলতে পারবেন কোন প্রকার ল্যাগিং ছাড়া।

এক্সট্রা ফিচার

এই মোবাইলের বেশ কিছু এক্সট্রা ফিচার রয়েছে যা আপনাকে বাড়তি কিছু সবিধা দেবে সম-সাময়ীক যে কোন মোবাইল ফোন থেকে। বাড়তি সুবিধার মধ্যে রয়েছে Remote Phone Lock, Remote Data Wipe, Fetch back Anti Theft PIN. সূর্য়ের আলোতে ভালো ভাবে মোবাইলের ডিসপ্লে দেখার জন্য রয়েছে 540 cd/m2 (lux) display backlight for better sunlight visibility. আরো রয়েছে Stereo type loud speaker (Dual Speaker).  এছাড়া বাংলাদেশের একমাত্র ফোন যে ফোনে Dual Core Processor এর সাথে OTG সুবিধা রয়েছে। মোবাইলের হোম স্ক্রিনে নতুন এক ধরনের শর্টকাট এড করা হয়েছে যা সত্যিই আপনার অনেক ভালো লাগবে।

Screenshot_2014-10-17-19-33-14

ব্যাটারি ব্যাকাপ

এই মোবাইলে রয়েছে 2200 mAh ব্যাটারি ব্যাকাপ। গেমিং, ইন্টারনেট ব্রাউজিং এবং কল করার জন্য এই ব্যাটারি ব্যাকাপ পর্যাপ্ত। আর তাছাড়া যদি কেউ all time গেমিং আর নেট ব্রাউজিং নিয়ে ব্যস্ত থাকে তাহলে তার জন্য 5000 mAh ব্যাটারিও পর্যাপ্ত মনে হবে না। আর এই ব্যাটারি ব্যাকাপ দিয়ে কল করা, গেমিং, নেট ব্রাউজিং স্বাভাবিক নিয়মে করলে  ফুল চার্য দিয়ে একদিন খুব ভাল ভাবেই মোবাইল ব্যবহার করতে পারবেন।

দাম

মোবাইলের কনফিগারেশন অনুযায়ী এই মোবাইলের দাম নির্ধারণ করা হয়েছে ৮,৯৯০ টাকা মাত্র।

সিদ্ধান্ত

আমরা সবাই মোবাইল কেনার সময় আমাদের বাজেট এবং বাজেটের সাথে মিল রেখে ফিচার সমৃদ্ধ মোবাইল খুজি। আর ৯ হাজার টাকার মধ্যে Kitkat, otg, 1 GB Ram এই গুলো যদি চিন্তা করি, তাহলে আমি মনে করি ৮,৯৯০ টাকায় এই মোবাইলটি হতে পারে সকল শ্রেনী পেশার মানুষের কাছে অন্যতম প্রথম Choice. আর বাকিটা আপনাদের Sense of judging এর উপর ছেড়ে দিলাম।

তথ্যসূত্রঃ http://androidsomogro.com/2014/10/walton-primo-g5/

Talk Doctor Online in Bissoy App
Masumakonda

Call

Walton premio GH5 মোবাইলটা মোটামোটি ভাল আছে। এটা বেটারি ২০০০ এম্পিয়ার চার্য ভাল থাকবে আপনি এটি কিনতে পারেন।

Talk Doctor Online in Bissoy App