পবিত্র কোরআন কারীম' এ বিয়ে সম্বন্ধে এমন কোনো বিধি-নিষেধ আছে যে আত্মীয়তার মধ্যে বিবাহ বন্ধন নিষেধ ? আমার জানামতে দুগ্ধ পান এখানে একটি ফ্যাক্টর হতে পারে ।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইসলামে যাদের সাথে বৈবাহিক সম্পরক স্থাপন করা স্থায়ীভাবে হারাম তাদেরকে বলা হয় মাহ্রাম। আর নারীদের বলা হয় মাহ্রামা। যাদের সাথে স্থায়ীভাবে বিবাহ হারামঃ মহান আল্লাহ তায়ালা সুরা নিসার ২৩ নং আয়াতে বলেছেন, "তোমাদের জন্য হারাম করা হয়েছে তোমাদের মাতা, তোমাদের কন্যা, তোমাদের বোন, তোমাদের ফুফু, তোমাদের খালা, ভাতৃ কন্যা, ভাগিনী, তোমাদের সে মাতা যারা তোমাদের স্তন্যপান করিয়েছেন, তোমাদের দুধ বোন, তোমাদের স্ত্রীদের মাতা, তোমরা যাদের সাথে সহবাস করেছ সেসব স্ত্রীদের কন্যা যারা তোমাদের লালন পালনে আছে। যদি তাদের সাথে সহবাস না করে থাক তবে এ বিবাহে কোন গুনাহ নেই। তোমাদের ঐরসজাত পুত্রদের স্ত্রী এবং দুই বোনকে একত্রে বিবাহ করা। কিন্তু যা অতীত হয়ে গেছে। নিশ্চই আল্লাহ ক্ষমাশীল, দয়ালু। এ আয়াতে আল্লাহ তায়ালা বিবাহের একটি সীমা নির্ধারণ করে দিয়েছেন। এসব ছাড়াও মোট ১৩ শ্রেনীর নারীকে বিবাহ হারাম করেছে তারা হলেনঃ- ১।মা ২। দাদি (দূর সম্পরকের দাদী এ আওতায় পড়বেনা) ৩। নানী ( দূর সম্পরকের নানি এর আওতায় পড়বেনা) ৪। নাতনী ( দূর সম্পরকের নাতনি ছাড়া) ৫। পূত্র বধু ৬। নিজের মেয়ে ৭। ফুফু ( দূর সম্পরকের ছাড়া) ৮। খালা (দূর সম্পরকের ছাড়া) ৮। ভাতিজী (দূর সম্প্রক ছাড়া) ১০। ভাগিনী (পিতার দিক থেকেই হোক কিংবা মাতার দিক থেকেই হোক) ১১। দুধ-মাতা ১২। দুধ বোন ১৩। শাশুড়ি। এগুলো হচ্ছে আল্লাহ তায়ালা নির্ধারিত সীমারেখা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আত্মীয়তার মধ্যেও বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া যায়। তবে আত্মীয়দের মধ্যে যাদেরকে বিবাহ করা যাবে না তা হলো> মা, নিজের কন্যা, নিজের বোন, ফুফু, খালা, ভাতিজী, ভাগিনী, দুধমাতা, দুধবোন, স্ত্রীর মা। এছাড়াও আরো কয়েকজন আছে যাদের সাথে বিবাহ হারাম। যাদের সাথে বিবাহ হারাম তাদের ছাড়া আত্মীয়দের মধ্যে বিবাহ করা যায়। বিস্তারিত দেখুন সূরা নিসা, ৪নং সূরার ২২ এবং ২৩ নং আয়াত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Md Ashif

Call

দুধ বোন, আপন বোন ছাড়া সকল ধরনের বোনকে বিবাহ করা যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ