শেয়ার করুন বন্ধুর সাথে

যোগ ব্যায়াম করুন। ওমেগা৩ ফ্যাটি এসিড যুক্ত খাবার খান।আর হামদর্দ ল্যাবরেটরীজ এর সেঞ্চুরিন নামে ক্যপ/ ট্যাব খেতে পারেন।রুটিন মাফিক জীবনযাপন করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
julhas

Call

আপনি পড়ার সময় বেশী মনোযোগ দিবেন।অন্য সব চিন্তা বাদ দিয়ে শুধু পড়ার দিকে মনোযোগ দিতে হবে। আপনা কে বড় হতে হলে একটু কষ্ট করতে হবে। পড়তে যদি ভাল না লাগে মোবাইল রেকর্ড করে রাতে ঘুমানো সময় শুনতে পারেন। এ পদ্ধিতি অনেক কার্যকারী। আপনি তা করে দেখতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মনোবিজ্ঞানী ক্রাইডার ও তাঁর সহযোগীগণ বলেন" In its very simple form, memory is the ability to store information so that it can be used at a later time" ( খুব সহজে বলতে গেলে , স্মৃতি হল তথ্য সংরক্ষণের এমন ক্ষমতা , যা পরবর্তী সময়ে ব্যবহার করা যায়)। আরও সহজ ভাষায় স্মৃতি হল শিক্ষণ ও অভিজ্ঞতা এবং আচরনের পুরুতপাদন প্রক্রিয়া । এই প্রক্রিয়া যত সঠিক হবে স্মৃতি তত ভাল হবে। আসুন এবার জানি মানুষ কিভাবে তথ্য সংরক্ষণ করে এবং প্রয়োজন অনুসারে আবার সেই তথ্য পুনরুৎপাদন করে। স্মৃতি প্রক্রিয়ায় মুলত তিনটি মৌলিক প্রক্রিয়া দ্বারা গঠিত। যেমনঃ সংকেত গ্রহন(Encoding), সংরক্ষণ(Storage), প্রত্যাহবান( Retrieval or Decoding)। সংকেত গ্রহন হল কোন তথ্য বা সংবাদকে মস্তিস্কের সঞ্চয় করে রাখার উপযোগী করে তোলা। সংরক্ষণ হল তথ্যকে এমনভাবে প্রক্রিয়াজাত করা যাতে তা দীর্ঘদিন সংরক্ষিত থাকে। আর সবশেষে প্রত্যাহবান প্রক্রিয়ার মাধ্যমে তা পুনারায় খুঁজে বের করা। স্মৃতিময় কোন জিনিস আমরা কেন ভুলে যাই এই উত্তর হবে আমরা কিভাবে স্মৃতি শক্তি বৃদ্ধি করব। যদি তথ্য সঠিকভাবে প্রক্রিয়াজাত না হয়, ঘন ঘন ব্যবহার না করলে, আবেগজনিত কারন, অবদমন( কেউ কষ্ট দিলে আমরা তা ভুলে যেতে চাই), মস্তিস্কে আঘাত,পরিবেশের পরিবর্তন, মনোযোগের ঘাটতি এসব কেরনে আমরা কোন জিনিস বেশিদিন মনে রাখতে পারিনা। তাই স্মৃতি প্রক্রিয়া উন্নত বা বৃদ্ধি করতে হলে , যে কাজ বা তথ্য আমরা গ্রহন করছি তা খুবই মনোযোগের সাথে করতে হবে। প্রতিদিন একটি লক্ষ্য মাত্রা ঠিক করে অনুশীলন করতে হবে। মন থাকে দুশ্চিন্তা বা উত্তেজনা মুছে ফেলতে হবে।নিয়মিত প্রার্থনা করতে হবে। সম্ভব হলে প্রতিদিন গান শোনার অভ্যাস করতে হবে। প্রতিদিন কিছু না কিছু মনে রাখার চেষ্টা করতে হবে। যে কোন পরিস্থিতিতে মনে উপভোগ করার সুযোগ করার দিতে হবে। আশাকরি স্মৃতি শক্তি বাড়বে আপনি জীবনে আরও সফল হতে সক্ষম হবেন। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ