বেসরকারি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছরের BSC করতে সর্ব মোট কত টাকা খরচ হতে পারে?
Share with your friends

বিস্তারিত পরুনঃসরকারি হিসাব অনুযায়ী দেশে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, অনার্স ও ডিগ্রি কলেজ, বুয়েট, বিজ্ঞান ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ২ হাজার। এসব প্রতিষ্ঠানে প্রায় ৮ লাখ আসন রয়েছে। মোট আসনের মধ্যে প্রায় ৪ লাখই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে। এই ৪ লাখের মধ্যে প্রায় ২ লাখ পাস কোর্স এবং ১ লাখ ৭৬ হাজার অনার্সের। দীর্ঘ সেশনজট, দু’বছরের পরিবর্তে ৩ বছরের কোর্স এবং লেখাপড়ার নিম্নমানের কারণে পাস কোর্স এখন আর শিক্ষার্থী ও অভিভাবকদের আকর্ষণ করতে পারছে না। সেক্ষেত্রে সবার লক্ষ্য পাবলিক প্রতিষ্ঠানে ভর্তি। তবে আসনস্বল্পতার কারণে অনেক মেধাবী শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয়সহ তাদের প্রত্যাশার জায়গায় ভর্তি হতে পারবে না। রয়েছে তীব্র প্রতিযোগিতা। যারা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাননি, হতাশ না হয়ে বেছে নিতে পারেন একটি ভালোমানের বেসরকারি বিশ্ববিদ্যালয়। 
দেশে প্রতি বছর বিপুল সংখ্যক শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে থাকে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তথ্যমতে, দেশে ৫৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় চালু রয়েছে। কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত তথ্য দেয়া হলো। যারা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে চান, তাদের জন্য এসব তথ্য সহায়ক হতে পারে।
নর্থ সাউথ ইউনিভার্সিটি: দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের প্রতিষ্ঠা ১৯৯২ সালে। এ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেসে ইন্টারন্যাশনাল বিজনেস (আইএনবি), মার্কেটিং, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এইচআরএম), ইকোনমিকস, বিজনেস পলিসি অ্যান্ড স্ট্যাটেজি (বিপিসি), ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং—এই ছয়টি বিষয়ের ওপর বিবিএতে মেজর করা যায়। এছাড়া স্কুল অব লাইফ সায়েন্স, স্কুল অব আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সে কম্পিউটার সায়েন্স (সিএস), কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (সিইজি), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই), এনভায়রনমেন্টাল সায়েন্স (ইএস) ও এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট (ইএম), ইকোনমিকস, ফার্মেসি, মাইক্রোবায়োলজি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োটেকনোলজিসহ আরও বেশ কিছু বিষয়ের ওপর স্নাতক সম্পন্ন করা যায়। এগুলোর প্রতিটিতেই ১২৮ থেকে ১৩২ ক্রেডিট সম্পন্ন করতে হবে। তবে আর্কিটেকচারের ক্ষেত্রে ১৭২ ক্রেডিট সম্পন্ন করতে হবে। প্রতি ক্রেডিটের জন্য খরচ হবে ৪ হাজার ৫০০ টাকা। আরও জানতে www.northsouth.edu 
ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) 
বিবিএ, ইকোনমিকস, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), পপুলেশন এনভায়রনমেন্ট, এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট ইংলিশ, ল্যান্ড অ্যান্ড ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনসহ বেশ কিছু বিষয়ে পড়াশোনা করার সুযোগ রয়েছে এখানে।
প্রতি ক্রেডিটের জন্য খরচ হবে ৪ হাজার টাকা। ওয়েবসাইট : www.iub.edu.bd
ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি: কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ৫ লাখ ৭৩ হাজার , ফার্মেসি ৬ লাখ ৩৭ হাজার, ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) ৫ লাখ ৭৩ হাজার, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) ৫ লাখ ৭৩ হাজার, বিবিএ ৪ লাখ ৮১ হাজার, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ৫ লাখ ৭৩ হাজার, ইংলিশ ৩ লাখ ৯৭ হজার, ইকোনমিকস ৪ লাখ ৩ হাজার ৪০০ টাকা করে খরচ হবে। এখানে মেধার ভিত্তিতে বৃত্তির ব্যবস্থা রয়েছে। www.ewu.bd.edu
ব্র্যাক ইউনিভার্সিটি: ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে বিবিএ, কম্পিউটার সায়েন্স (সিএস), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই), এলএলবি, ইকোনমিকস, ইংলিশ, পদার্থ, গণিত, মাইক্রোবায়োলজি, বায়োটেকনোলজিতে ১২০ থেকে ১৩৬ ক্রেডিট সম্পন্ন করতে হবে। এছাড়া ফার্মেসিতে ১৭২ ও আর্কিটেকচারে ১৯৯ ক্রেডিট সম্পন্ন করতে হবে। এখানে ভর্তি পরীক্ষায় ভালো ফল করতে পারলে বৃত্তির ব্যবস্থা রয়েছে। সব বিষয়ের ক্রেডিটপ্রতি খরচ পড়বে ৪ হাজার ৫০০ টাকা। শুধু আর্কিটেকচারের কিছু কোর্সে ক্রেডিটপ্রতি ৫ হাজার ৫০০ টাকা করে খরচ পড়বে। 
www.bracuniversity.ac.bd 
গ্রীণ ইউনিভার্সিটি: বিবিএ, ১৩০ ক্রেডিট, ৪ বছর। এমবিএ (রেগুলার), ৬০ ক্রেডিট, ২০ মাস। এমবিএ (এক্সিকিউটিভ), ৪৫ ক্রেডিট, ১৬ মাস। এমবিএ (ডিরেক্ট), ৩৬ ক্রেডিট, ১২ মাস। এমবিএম, ৬৩ ক্রেডিট, ২৮ মাস। বিএসসি ইন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, ১৪৪ ক্রেডিট, ৪ বছর। বিএসসি ইন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ডিপ্লোমা সম্পন্নকারীদের জন্য) ১২৯ ক্রেডিট, ৩ বছর ৪ মাস। বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ১৪১ ক্রেডিট, ৪ বছর। বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
(ডিপ্লোমা সম্পন্নকারীদের জন্য) ১২৮ ক্রেডিট, ৩ বছর ৪ মাস। এলএলবি (অনার্স), ১২৫ ক্রেডিট, ৪ বছর। এলএলবি (পাস) ৫৪ ক্রেডিট, ২ বছর। এলএলএম (১ বছর), ৩৬ ক্রেডিট, ১ বছর। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ১৬১ ক্রেডিট, ৪ বছর। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (ডিপ্লোমা সম্পন্নকারীদের জন্য), ১২১ ক্রেডিট, ৪০ মাস। বিএসএস (অনার্স) ইন নৃবিজ্ঞান, ১৩৬ ক্রেডিট, ৪ বছর। বিএসএস (অনার্স) ইন সমাজবিজ্ঞান, ১৩৬ ক্রেডিট, ৪ বছর। এমএসএস ইন নৃবিজ্ঞান, ৭২ ক্রেডিট, ২ বছর। এমএসএস ইন নৃবিজ্ঞান, ৩৬ ক্রেডিট, ১ বছর। বিএ অনার্স ইন ফিল্ম টেলিভিশন অ্যান্ড ডিজিটাল মিডিয়া, ১২৯ ক্রেডিট, ৪ বছর। 
আরও জানতে : www.green.edu.bd
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি)
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের অঙ্গীভূত পাঁচটি অনুষদ রয়েছে। অনুষদগুলো হচ্ছে- ব্যবসায় শিক্ষা অনুষদ, নিরাপত্তা ও কৌশল শিক্ষা অনুষদ, কারিগরি ও প্রকৌশল শিক্ষা অনুষদ, চিকিত্সা শিক্ষা অনুষদ এবং সাধারণ শিক্ষা অনুষদ। বর্তমানে পাঁচটি অনুষদের মাধ্যমে স্নাতক পর্যায়ে ১১টি, স্নাতকোত্তর পর্যায়ে আটটি এবং সাতটি ডিপ্লোমা প্রোগ্রাম পরিচালিত হচ্ছে। আর বিইউপি অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১০টি। স্নাতক পর্যায়ে বিইউপির কোর্সগুলো হলো : পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িত্ ইলেকট্রনিকস ও যোগাযোগ প্রকৌশল, উড়োজাহাজ প্রকৌশল, এমবিবিএস, বিএসসি ইন নার্সিং, বিএসসি (পাস), বিএ (পাস), বিবিএস (পাস), বিবিএ এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল। স্নাতকোত্তর পর্যায়ে এই বিশ্ববিদ্যালয়ে আটটি বিষয়ে পড়াশোনা করার সুযোগ রয়েছে। কোর্সগুলো হলো—এমফিল, যুদ্ধ কৌশল, মিলিটারি শিক্ষা, কারিগরি শিক্ষা, হাসপাতাল ব্যবস্থাপনা, জনস্বাস্থ্য প্রশাসন, এমবিএ/ইএমবিএ। ডিপ্লোমা শিক্ষা : বিইউপি অধিভুক্ত কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে সাতটি বিষয়ে ডিপ্লোমা করার সুযোগ রয়েছে। এগুলো হলো অ্যানেসথেসিওলজি ডার্মাটোলজি ও ভেনেরিওলজি, অফথালমোলজি, গাইনি ও অবস্, ক্লিনিক্যাল প্যাথলজি, অটোল্যারিংগোলজি এবং চাইল্ড হেলথ।
বিইউপি ব্যবসায় অনুষদের অধীনে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ), মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) এবং ইএমবিএ প্রোগ্রাম চালু আছে। বিভাগগুলো হচ্ছে, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি, ব্যবস্থাপনা, ফিন্যান্স ও ব্যাংকিং, মার্কেটিং এবং হোটেল ব্যবস্থাপনা ও ট্যুরিজম। এসব প্রোগ্রামে সামরিক ও বেসামরিক শিক্ষার্থীদের ভর্তির সুযোগ রয়েছে। পাঁচটি বিষয়ের ওপর শিক্ষার্থীরা বিইউপিতে বিবিএ পড়তে পারবেন। চার বছর মেয়াদি এই কোর্সে আটটি সেমিস্টারে শেষ হবে। মোট ৪০টি কোর্স অন্তর্ভুক্ত আছে এতে। বিবিএ প্রোগ্রামটি মোট ১২৩ ক্রেডিট। বিস্তারিত- www.bup.edu.bd
ইস্টার্ন ইউনিভার্সিটি: ইস্টার্ন ইউনিভার্সিটিতে ৪টি অনুষদের অধীনে ৬টি বিভাগে, ১১টি প্রোগ্রাম পরিচালিত হচ্ছে : ব্যবসায় প্রশাসন অনুষদে রয়েছে বিবিএ, এমবিএ (রেগুলার), এমবিএ (এক্সিকিউটিভ) প্রোগ্রাম। প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে রয়েছে : বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (BBB), বিএসসি ইন ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) প্রোগ্রাম। আইন অনুষদে এলএলবি (অনার্স) এবং এলএলএম প্রোগ্রাম। কলা অনুষদে রয়েছে বিএ অনার্স ইন ইংলিশ, এমএ ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটারেচার (ইএলএল), এমএ ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (ইএলটি) প্রোগ্রাম। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ঋণের ব্যবস্থা রয়েছে।

Talk Doctor Online in Bissoy App