বাংলাদেশ সেনাবাহিনী চাকুরী কি কি যোগ্যতার দরকার হয়????
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদের যোগ্যতাঃ

শিক্ষাগত যোগ্যতাঃ সাধারণ ট্রেডে (জিডি) নিয়োগ দেওয়া হবে পুরুষ ও মহিলা প্রার্থীদের। এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।  প্রার্থীদের বয়স ১৭ থেকে ২০ বছর হতে হবে। কারিগরি ট্রেডে নিয়োগ দেওয়া হবে শুধু পুরুষ প্রার্থীদের। এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে ড্রাইভার ট্রেডের জন্য যেকোনো বিষয় থেকে এসএসসি পাস গ্রহণযোগ্য হবে। এ ছাড়া চালকদের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। কারিগরি ট্রেডে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২১ বছর এবং ড্রাইভার ট্রেডে ১৮ থেকে ২১ বছর হতে হবে।

শারীরিক যোগ্যতাঃ পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতাঃ প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

জুনিয়র কমিশন্ড অফিসার পদের যোগ্যতাঃ 

প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা: বিএ/বিএসসি/বিকম (শুধু ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টের প্রার্থীদের জন্য কয়েকটি কোটা নির্ধারিত থাকবে) পাস হতে হবে। স্নাতক ডিগ্রিধারী অথবা সমমান পরীক্ষায় সিজিপিএ ২.০ এবং এসএসসি ও এইচএসসি অথবা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। ২০ থেকে ২৮ বছর এবং প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৬ ইঞ্চি এবং ওজন ৪৯ দশমিক ৯০ কেজি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে।

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

‘সমরে আমরা শান্তিতে আমরা, সর্বত্র আমরা দেশের তরে’ এই স্লোগান নিয়ে দেশের স্বাধীনতাযুদ্ধের পর ১৯৭১ সালের ২৬ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনী গঠিত হয়। বর্তমানে এই বাহিনীর সদস্যসংখ্যা প্রায় তিন লাখ। সম্প্রতি বিভিন্ন পত্রপত্রিকায় বাংলাদেশ সেনাবাহিনী দেশের সব জেলা থেকে সৈনিক পদে লোক নেবে বলে বিজ্ঞপ্তি দেয়। আপনি সেগুলো ফলো করতে পারেন। সাধারণ পেশার পুরুষ প্রার্থীদের এসএসসি ও সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৩.৫ পেয়ে পাস হতে হবে। আর নারীদের ক্ষেত্রে শুধু বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় পাস হলেই হবে। পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি হতে হবে। এ ছাড়া বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে। আর নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। উভয় পেশায় প্রার্থীদেরই অবশ্যই অবিবাহিত ও সাঁতার জানতে হবে। অনলাইন আবেদন বা ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্যের জন্য আপনি যোগাযোগ করতে পারেন ০১৫৫৫৫৫৫১৪৩ এই নম্বরে। আশা করি উপকৃত হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ