Share with your friends
Call

শুন্য একটি জোড় সংখ্যা। আসুন জেনে নেই কেনো শুন্য জোড় সংখ্যা। যেসব সংখ্যার একক স্থানে, ২,৪,৬,৮ বা ০(!) থাকে সেগুলো হল জোড় সংখ্যা । আর বাকিগুলো বিজোড়। একক স্থানে শূন্য (০) থাকলে, কেন জোড় হবে? ধরি, ১০; এর একক স্থানে রয়েছে শূন্য (০), এবং ১০ একটি জোড় সংখ্যা। কারণ, একে জোড়া হিসেবে সাজানো যায়। আমরা ১০ কে ৫ জোড়ায় সাজাতে পারি। তাই ১০ হল জোড়। তাই একক স্থানে শুন্য(০) থাকলে, জোড় হয়। কিন্তু, শূন্য (০) এর আগে, যদি কোনো সংখ্যা না থাকে, শুধুমাত্র শূন্য (০) কি জোড় না বিজোড়? সত্যি বলতে, শূন্য (০) আসলেই জোড় সংখ্যা। একটি জোড় সংখ্যা হওয়ার জন্য সকল শর্তই শূন্য (০) পালন করে। জোড় সংখ্যা, হল সেসব সংখ্যা, যেগুলো ২ দ্বারা নিঃশেষে বিভাজ্য হয়। যেমনঃ ৪/২ = ২; ৬/২ = ৩; অতএব, ৪,৬ এগুলো জোড় সংখ্যা। কিন্তু আমরা যদি ৩ নেই, তাহলে কি পাব। ৩/২ = ১.৫; এটি নিঃশেষে বিভাজ্য নয়। এখন আমরা যদি, শূন্য (০) নেই, তাহলে কি পাব? ০/২ = ০; এটি নিঃশেষে বিভাজ্য। তাই এটি জোড়! ব্যাপারটা আরেকটু সহজ করি, আমরা ২কে যেকোনো কিছু দিয়ে গুন দিলে যা পাব তাই জোড়। যেমনঃ ২X১=২, ২x২=৪, ৩x২=৬, ৪x২=৮; ২,৪,৬,৮ এগুলো জোড় সংখ্যা। এখন আমরা, ২ কে যদি শূন্য (০) দিয়ে গুন দেই তাহলে কি পাব? ২x০=০; অর্থাৎ, শূন্য (০) জোড়।

Talk Doctor Online in Bissoy App

শূন্য জোড় বা বিজোড় নয়। শূন্য হলো একাধারে একটি সংখ্যা এবং অঙ্ক। এটি এককভাবে মানের অস্তিত্বহীনতা ও অন্যান্য সংখ্যার পিছনে বসে তাদের যুত পরিচয় প্রদান করে।

Talk Doctor Online in Bissoy App
Hasankic

Call

০ অবশ্যই জোড় সং্খ্যা কারন শুন্য যতগুলো সং্খ্যার পিছনে বসে সেগুলোই জোড় হয় কাজে ০ জোড় সং্খ্যা।

Talk Doctor Online in Bissoy App
Call

শূন্য একটি জোড় সংখ্যা। জোড় সংখ্যার প্রপার্টি অনুযায়ী সহজেই এর ব্যাখ্যা মেলে। জোড় সংখ্যা তারাই যাদের দুই (২) দিয়ে ভাগ করলে ভাগশেষ শূন্য হয়। যেমন-- ২/২ = ১, ভাগশেষ ০ ৪/২ = ২, ভাগশেষ ০ ১০০/২=৫০, ভাগশেষ ০ এমনিভাবে- ০/২ = ০, ভাগশেষ ০। ০ কে ভাগ করলে ভাগশেষ শূন্য আসে, তাই এটি জোড়। আরো একটি ব্যাখ্যা দেওয়া যায়। সেটি হলো দুটি জোড় সংখ্যাকে যোগ করলে আরেকটি জোড় সংখ্যা পাওয়া যায়। কিন্তু জোড়ের সাথে বিজোড় যোগ করলে উত্তর বিজোড় সংখ্যাই হবে। যেমন- ২ + ২= ৪, ৮ + ৪= ১২। কিন্তু ২ + ১= ৩, ২+ ৩ = ৫। তেমনি- ২+০ = ২ অর্থাৎ ২ এর সাথে আরেকটি জোড় সংখ্যা (০) যোগ করায় যোগফল জোড় (২) হয়েছে। এখানে যদি ০ কে বিজোড় ধরি তাহলে নিয়মানুযায়ী জোড়ের সাথে যোগ করার পর উত্তর আরেকটা বিজোড় সংখ্যা হবার কথা। সুতরাং, শূন্য জোড় (even) সংখ্যা।

Talk Doctor Online in Bissoy App
Call

যেকোনো সংখ্যাকে জোড সংখ্যা দ্বারা গুণ বা যোগ করলে গুণফল জোড সংখ্যা হয়।০ দারা জোড সংখ্যাকে গুন করলে ০ ও যোগ করলে জোড সংখ্যা হয়। তাই ০ জোড সংখ্যা

Talk Doctor Online in Bissoy App
Call

অঋণাত্নক । ্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্

Talk Doctor Online in Bissoy App