আমি উন্ডোজ ৭ ব্যবহারকারী ।আজ কম্পিউটার ব্যবহার করার সময় হঠাৎ করে একটি ব্লু স্ক্রীন আসে এইটা আসার পর থেকে আমার পিসি আর কন্ট্রোলে নেই আমি যত বার আমার পিসি অন করছি ততবারই সামান্য একটু বুট লগো কিছুক্ষণ থাকে তারপর ব্লু স্ক্রীন ১ সেকেন্ড থেকেই আবার রিস্টার্ট । এটির পুনরাবৃত্তি ঘটেই চলছে । এর সমাধান আছে কি??
শেয়ার করুন বন্ধুর সাথে

উইন্ডোজের কারনে এই সমস্যা হতে পারে প্রথমে উইন্ডোজ চেঞ্জ করে দেখুন ঠিক হয় কিনা। যদি না হয় তাহলে মনে করবেন কুলিন ফ্যানে সমস্যা তাই কুলিন ফ্যান চেঞ্জ করে নেবেন তাহলে সমস্যা দুর হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কম্পিউটার বারবার রিস্টার্ট সমস্যার। কম্পিউটার এর হার্ডওয়্যার সমস্যা করলে সেটা শনাক্ত করে সমাধান করা একটু কঠিনই। প্রথমে নিশ্চিত হতে হবে, উইন্ডোজ হালনাগাদ হচ্ছে কি না। এসব আপডেট ইনস্টল হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটার রিস্টার্ট হয়। অনেক সময় ভাইরাস বা অ্যাডওয়্যারের কারণে এমনটা হতে পারে। অ্যান্টিভাইরাস সফটওয়্যার অথবা বিনা মূল্যের মাইক্রোসফট সিকিউরিটি এসেনশিয়ালস সর্বশেষ হালনাগাদসহ ইন্টারনেট থেকে নামিয়ে ইনস্টল করে স্ক্যান করে নিতে পারেন। সফটওয়্যার টি নামানোর ঠিকানা http://goo.gl/iZRcvh আর সফটওয়্যারটির বিস্তারিত http://goo.gl/polTVH কম্পিউটারের ধরন অনুযায়ী (৩২ বা ৬৪ বিট) ডাউনলোড করতে পারবেন। ‘ম্যানুয়ালি ডাউনলোড দ্য লেটেস্ট আপডেটস’ সেকশন থেকে এই সফটওয়্যারটির হালনাগাদ ফাইল নামাতে হবে অথবা ইন্টারনেটে সরাসরি হালনাগা করে নিতে পারেন। কম্পিউটারের কোনো যন্ত্রাংশ মাত্রাতিরিক্ত গরম হলেও কম্পিউটার বারবার রিস্টার্ট নিতে পারে। আধুনিক অনেক কম্পিউটারে সেফগার্ড থাকে, যা যন্ত্রপাতি গরম হলে নিজে নিজেই কম্পিউটার বন্ধ করে দেয়। সিপিইউ খোলার অভিজ্ঞতা থাকলে এবং তাতে কোনো ওয়ারেন্টি সিল না থাকলে সেটি খুলে অনেক দিনের জমা ধুলোবালি ব্রাশ দিয়ে সাবধানে পরিষ্কার করে নিতে পারেন। তারপর র্যাম খুলে পরিষ্কার করে আবার লাগিয়ে নিন এবং হার্ডডিস্ক, ডিভিডি-রম ড্রাইভে সংযুক্ত তারগুলো ভালোভাবে লাগিয়ে রিস্টার্ট হওয়ার সমস্যা থেকে রেহাইপাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার কম্পিউটার বারবার রিস্টার্ট হচ্ছে কেন? আসুন সমাধান জেনে নেই অনেক সময়ই এই সমস্যা দেখা যায়। কাজের সময় যখন তখন পিসি রিস্টার্ট হচ্ছে। অথবা, উইন্ডোজ লোড হয়েই আবার রিস্টার্ট করছে। বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে। আসুন দেখে নিই কারণগুলো-............... * সাধারণত ভাইরাস আক্রমণের কারণে এমনটি হয়। তাই এন্টিভাইরাস ইন্সটল করে পিসি স্ক্যান করুন। তাতেও কাজ না হলে উইন্ডোজ ইন্সটল ছাড়া গতি নেই। * ইন্টারনেট অপরিচিত মেইল, এটাচমেন্ট, মেসেজ ওপেন করা থেকে বিরত থাকুন। কারণ এভাবেই ভাইরাস বেশি ছড়ায়। * র্যামের সমস্যা বা ভিন্ন ভিন্ন বাসস্পিডের র্যাম থাকলে এমনটি হতে পারে। একই বাস স্পিডের র্যাম সবসময় ব্যবহার করবেন। * মাঝে মাঝে কোনো সফটওয়্যার ইন্সটলেশনের কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। কাজেই মনে করুন এই সমস্যা করার আগে কোন কাজটি করেছিলেন। মনে থাকলে সেটি রিমুভ করে ফেলুন। * পিসিতে নতুন সংযুক্ত কোনো হার্ডওয়্যার কনফ্লিক্টের কারণেও এটি হতে পারে। এমতাবস্থায় হার্ডওয়্যারটি খুলে ড্রাইভার আনইন্সটল করুন। * সিপিইউর যন্ত্রাংশে ধুলাবালি জমেও এমনি হতে পারে। তাই নিয়মিত কম্পিউটার পরিষ্কার রাখুন ও যতটা সম্ভব শুষ্ক ঠান্ডা স্থানে রাখুন। * বায়োসে সিপিইউ ফ্যানের প্রোফাইলে সমস্যার কারনেও এটা হতে পারে।হয়তো আপনার ফ্যান প্রোফাইল সাইলেন্ট করে রাখা, একারনে দরকারি হেভীওয়েট কাজের সময় সিপিইউ পর্যাপ্ত তাপ নির্গমন করতে না পেরে পিসি রিস্টার্ট নেয়। এক্ষেত্রে বায়োসে গিয়ে ফ্যান প্রোফাইল ইন্টিলিজেন্ট বা টার্বো করে দিন। * আর ভোল্টেজ উঠানামার কারণেও এমনটা হতে পারে। এজন্য ইউপিএস ব্যবহার করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভাই আপনার পিসির কুলিং ফ্যান ভালো ভাবে চলছে কি না একবার চেক করুন। এর পর ও যদি কাজ না করে তাহলে অপারেটিং সিষ্টেম চেইন্জ করুন। এর পর ও যদি কাজ না করে তাহলে আপনার পিসির হার্ডডিক্স চেইন্জ করুন। সাধারনত হার্ডডিক্স সমস্যার কারণে ব্লু স্কিন আসে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ