অামি পিসিতে বিজয় কিবোর্ডের লেঅাউটে লিখতে পারি কিন্তু ওয়েব পেইজে লিখতে হলে ইউনিজয় লেঅাউট লাগে। অামি ইউনিজয় দিয়ে ঠিকমত টাইপ করতে পারি না। এমন কোন উপায় অাছে কি যেটা দিয়ে ওয়েবে বিজয় কিবোর্ডের লেঅাউটের নিয়মে টাইপ করা যাবে। 


শেয়ার করুন বন্ধুর সাথে
RabbyHosen

Call

ইউনিকোড বাংলায় ওয়েবে আপনার লেখা পাঠানোর জন্য ওয়েবপেজে অথবা আপনার কম্পিউটারে বাংলা দেখতে বা লিখতে সমস্যার ক্ষেত্রে নিম্নের বিষয়গুলো অনুধাবণ করা প্রয়োজনঃ ১। লেখা পাঠানোর ক্ষেত্রে তা অবশ্যই ইউনিকোড বাংলায় হতে হবে। নইলে ওয়েবপেজে তা পড়া যাবে না। ২। এক্ষেত্রে সোলাইমানলিপি বাংলা ইউনিকোড ফন্ট ভাল কাজ করে। তা এ লিংক হতে আপনি নামিয়ে আপনার পিসিতে ইনস্টল করে নিতে পারেন। এছাড়া আপনার পিসিতে বাংলা ওয়েবপেজ ভালভাবে দেখা ও পড়ার জন্য এ লিংক হতে বাংলা ফন্ট ফিক্সার (To Change Default Bangla font in Windows XP/vista/windows 7 only) নামিয়ে ইনস্টল করে নিতে পারেন। ৩। আপনার পিসিতে ইউনাকোড বাংলা ফন্ট প্যাকেজ নামিয়ে সহজে ইনস্টল করে অধিকতর ঝামেলামুক্ত হতে পারেন –এ লিংক হতে। ৪। অথবা ইউনিকোড বাংলায় আপনি অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করে সরাসরি ওয়েব পেজের জন্য লিখতে পারেন এ্যাভ্রো-কীবোর্ড দ্বারা। এ লিংক হতে তা নামিয়ে ইনস্টল করে নিতে পারেন। ৫। পূর্ণাংগ লেখা প্রকাশের জন্য সরাসরি সম্পাদকের কাছে এ ই-মেইল ঠিকাণায় তা পাঠাতে পারেন। ৬। এখন বিভিন্ন বাংলা ওয়েব সাইটে এ বিষয়ে বিস্তারিত সমাধান দেয়া আছে। অধূনা কম্পিউটারের অপারেটিং সিস্টেম ও ওয়েব ব্রাউজারের বিল্ট-ইন ইউনিকোড বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক এবং ইন্টারফেসেও বাংলা ব্যাবহারের সুবিধা রাখা হচ্ছে। এক্ষেত্রে ক্ষেত্রমত ইউনিকোড বাংলা ফন্ট ও ল্যাঙ্গুয়েজ সেটিং করে নিলেই হয়। বাংলা ল্যাঙ্গুয়েজের ক্ষেত্রে ”bn-Bangladesh” (bn-India- নয়) সিলেক্ট করবেন। আমাদের সরকারি ব্যবস্হাপনায় নিকস-বাংলা ইউনিকোড ফন্ট, ফন্ট কনভার্টার ও বাণান পরীক্ষার সফটওয়্যার প্রবর্তন করা হয়েছে-যা অত্যন্ত চমৎকার ও সকল উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সহজে ব্যবহার করা যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আছে। আপনি avro keyboard ব্যবহার করতে পারেন। এই সফ্টওয়্যারটি দিয়ে আপনি ওয়েব পেজে বাংলা লিখতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বিজয় ৫২ ইনস্টল করে যে কোন ওয়েব পেইজে বিজয় কিবোর্ডের লেআউটে বাংলা টাইপ করতে পারেন। আমি নিজেও করি।

প্রথমে বিজয় ৫২ ইনস্টল করুন যদি ইনস্টল করা না থাকে তবে

মনিটরের নিচের টাস্কবারের ডানকোনে বিজয় আইকনে মাউসের ডান বাটন প্রেস করে ইউনিকোড সিলেক্ট করলেই ওয়েবে বিজয় লেআউটে বাংলা টাইপ করতে পারবেন। ইউনিকোড এর শর্টকাট কি (Ctrl+Alt+V) 


ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

Avro Phonetic (English to Bangla) দিয়ে লিখতে পারেন। ইংলিশে বানান করে বাংলা লিখলে বাংলা লেখা হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ