আমি বিবিএস, বিএ, বিকম, বিএসএস ,বিএসসসি, অনার্স সমন্ধে জানতে চাই। কোনটা বিষয় নিয়ে ডিগ্রী লেখাপড়া করলে কেমন চাকুরী পাওয়া যেতে পারে ।আর ডিগ্রীর ভিতরে কোনটার মান সবচেয়ে কম আর কোনটার মান সবচেয়ে বেশি জানতে চাই।এবং অনার্স নিয়ে লেখাপড়া করলে কেমন চাকুরী চাকুরী পাওয়া যেতে পারে।আচ্ছা অনার্স নিয়ে লেখাপড়া করলে কি মাষ্টার্সও করতে হয়।অনার্স আর ডিগ্রী এই দুইটা কমপ্লীট করতে কয় বছর লাগে ।প্লীজ কেউ আমাকে বুঝিয়ে বলবেন?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

১। বিবিএস, বিএ, বিকম, বিএসএস এবং বিএসসি এগুলো সবই ৩ বছরের কোর্স। এই কোর্স শেষ মাস্টার্স করলে মাস্টার্স এর কোর্স হবে ২ বছরের। ২টা কোর্স কমপ্লিট করতে সময় লাগবে মোট ৩+২=৫ বছর।

২। অনার্স ৪ বছরের কোর্স যা ১টি নির্দিষ্ট বিষয়ের উপর করতে হয়। ব্যবসায় শিক্ষা, মানবিক এবং বিজ্ঞান বিভাগ প্রত্যেকটি বিভাগে কোন কোন বিষয়ে অনার্স করা যায় তা কলেজ থেকে জানতে পারবেন। অনার্সের পর মাস্টার্স করলে মাস্টার্সের কোর্স হবে ১ বছর। এক্ষেত্রেও মোট সময় লাগবে ৪+১=৫ বছর।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে মাস্টার্স করলে কোর্সের মেয়াদ এবং সেশন জট মিলে ৫ বছরের কোর্স শেষ হতে ৭-৮ বছর লাগতে পারে।

৩। ৩ বছরের কোর্স শেষ করে মাস্টার্স করা আর ৪ বছরের  কোর্স শেষ মাস্টার্স করা একই কথা তবে চাকুরি ক্ষেত্রে অনেক সময় চাকুরিদাতা প্রতিষ্ঠান ভেদাভেদ করে।

৪। কিছু কিছু চাকুরি আছে যেগুলো যেকোন বিভাগ থেকে মাস্টার্স করলেই চলে। ভাল সরকারি চাকুরির জন্য মাস্টার্স-ই যথেষ্ট। ব্যাংকে চাকুরির জন্য যে কোন বিষয়ে মাস্টার্স করলেই হয়। 

আরও তথ্য জানার থাকলে মন্তব্য করুন।


ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ