ব্যাক পেইন বা পিঠের ব্যাথা, এই সমস্যায় ভোগে নাই এমন মানুষ একজনও পাবেন না। এই ব্যাথার জন্য দায়ী পেটে গ্যাস হওয়া। তাই পিঠের ব্যাথা দূর করতে প্রথনেই নজর দিতে হবে, পেটে গ্যাস হয় এমন খাবারগুলি বাদ দেওয়া। যে খাবার খেলে হজম হতে সময় বেশী লাগে, যা খেলে পেট ফাপে সেই খাবারগুলি বর্জন করুন। সেই ব্যায়াম করুন, যা করলে পিঠে বেশী ব্যাথা অনুভব হয়। হালকা ছ্যাক দিন ও তৈল মালিশ করুন। ব্যাথা সেরে যাবে ইনশাল্লাহ। আগামীতে যেন এই ব্যাথা না হয়, তার জন্যে পেটে গ্যাস হয় এমন খাবারগুলি এড়িয়ে চলুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ব্যাক পেইন বা পিঠে ব্যাথা হলে করনীয়ঃ
শরীরকে সামনের দিকে বাকানো যাবে না। কোনো কিছু নিচ থেকে তোলার সময় শরীরকে না বাকিয়ে হাটু ভেঙ্গে বসুন। এবার জিনিসটি হাতে নিয়ে ধীরে ধীরে দাড়ান। একহাতে কোনো ভারী জিনিস বহন করবেন না। এতে করে যে হাতে ভর বহন করবেন সেপাশের স্পাইনের মাংসপেশিতে টান লাগবে। ফলে কোমরের ব্যথা আরোও বেড়ে যাবে। ছোট শিশুদের কোলে নেয়ার মত করে বহন করুন। কাধেও ভারী কোনো জিনিস বহন করবেন না।
চেয়ারে বসার সময় কোমর সোজা রেখে বসুন। এজন্য এক-দুইটি ছোট কুশন কোমরের নিচের অংশে রেখে বসতে পারেন। এতে কোমর সোজা হয়ে থাকবে। দীর্ঘ সময় ধরে বসে থাকবেন না। হেটে আসুন কিছু সময়ের জন্য বা দাড়ায়েও থাকতে পারেন। যদি দীর্ঘ সময় দাড়ায়ে থাকতে হয় তাহলে এক জায়গায় ঠায় দাড়ায়ে না থেকে একটু হাটা চলা করতে পারেন। এক পা একটা ছোট টুল বা উচু কোনো কিছুর উপর রেখে অন্য পায়ে দাড়াতে পারেন। এতে আরাম বোধ করবেন।
দীর্ঘসময় ধরে ট্রেন বা গাড়িতে বসে থাকলে ঝাকুনিতে কোমর ব্যথা আরোও বেড়ে যায়। এজন্য দীর্ঘ যাত্রা পথে ১-২ ঘন্টা পর থেমে কিছুক্ষন রেস্ট নিয়ে আবার যাত্রা করুন। ট্রেন-বাস থেকে নেমেই লাগেজ নিয়ে টানাটানি না করে কিছু সময় কোমরের মাংসপেশিকে রেস্ট দিন। এতে করে আপনার কোমর ভাল থাকবে।
শক্ত বিছানায় ঘুমানোর অভ্যাস করুন। এতে পুরো শরীর যেমন সাপোর্ট পায় তেমনি নিচের দিকের স্পাইনগুলোতে চাপ কমে যায়। শক্ত বিছানা বলতে কিন্তু খালি কাঠ নয় আমরা যে তোষক ব্যবহার করি সেটি হলেই হবে। কাত হয়ে অথবা চিৎ হয়ে শোন। কিন্তু উপুর হয়ে শোবেন না। এতে করে কোমর বাকা হয় এবং লোয়ার স্পাইনের চাপ পড়ার ফলে ব্যথা বেড়ে যেতে পারে। যদি কাত হয়ে শোন সেক্ষেত্রে দুই হাটুর মধ্যে একটা বালিশ রেখে ঘুমুতে পারেন এত করে কোমর সার্পোট পাবে।
অতিরিক্ত ওজন বহনের জন্য কোমরের উপর চাপ পড়ে বেড়ে যায় কোমর ব্যথা। এজন্য ওজন কমিয়ে ফেলুন অতিরিক্ত ওজন।
গবেষনায় দেখা গেছে দুচিন্তার কারনে বেড়ে যায় কোমর ব্যথা। তাই কমিয়ে ফেলূন মানসিক চাপ। মেডিটেশনও করতে পারেন। এত কমবে মানসিক চাপ।
নিচের ব্যায়ামগুলো করা যেতে পারেঃ
১.উপর হয়ে শুয়ে পড়ুন। হাত দুটো পাশে রেখে দিন। ২-৩ মিনিট রিলাক্স করুন।
২. কনুইয়ের উপর ভর দিয়ে শরীরের উপরের অংশ (যতটুকু পরেন) আস্তে আস্তে ওপরে তুলুন ২-৩ মিনিট এভাবেই থাকুন।
৩. উপর হয়ে শুয়ে পড়ুন। হাতের তালুর উপর ভর দিয়ে শরীরের উপরের অংশ আস্তে আস্তে উপরে তুলুন। এভাবে ২/৩ মিনিট থাকুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ