আসসালামুআলাইকুম। আমি একটি প্রতিষ্ঠানে কর্মরত এবং অত্র প্রতিষ্ঠানের সমস্ত দায়িত্ব আমার উপরে অর্পিত। এমনকি আমার বসও অফিসে আসেন না, কারণ তিনি আমাকে খুব বিশ্বাস করেন এবং তিনি 3/4 মাস পর একবার অফিসে আসেন। বিভিন্ন সময় আমাদের অফিসের প্রয়োজনে বাহির থেকে কিছু জিনিসপত্র ক্রয় করতে হয় অথবা অফিসের কাজ করতে বিভিন্নজনকে বিভিন্নভাবে আর্থিক লেনদেন করতে হয়। আগে এগুলো বস নিজেই করতেন। এখন তিনি নেই বিধায় আমাকে করতে হয়। আমার মূল প্রশ্নটি বুঝানোর জন্য একটি উদাহরণ দিলাম। ধরুন অফিসিয়াল একটি কজে খরচ হবে 10,000/- টাকা, বসও জানেন খরচ হবে 10,000/- টাকা কিন্তু সেই কাজটা আমি 8,000/- টাকায় শেষ করতে পেরেছি। এখন অবশিষ্ট 2000/- টাকা যদি আমি নিয়ে নেই, এই টাকাটা আমা কিংবা আমার পরিবারের জন্য হালাল হবে কিনা। অথবা একটি দ্রব্যের বাজার মূল্য আছে 5000/- টাকা, আমিও বসকে বলেছি 5,000/- টাকা কিন্তু সেই দ্রব্যটি আমি 4,000/- টাকায় ক্রয় করতে সক্ষম হয়েছি এমতাবস্থায় বাকি 1000/- টাকা আমার জন্য হালাল নাকি হারাম।
শেয়ার করুন বন্ধুর সাথে
mpratanhili

Call

আপনার জন্য একটি উদাহরণ,হযরত উমর রাঃ ছিলেন তখনকার বাদশা।তিনি মাস শেষে বেতন হিসাবে যা কুসাগার থেকে যে জবের আটা পেতেন তাই থেকে তার স্তী একমুষ্টি করে রেখে দিতেন।মাস শেষে জমা হয়েছে 2-3 কেজি।তখন তিনি উমর রাঃ কে এগুলো দিয়ে বললেন যে,বিক্রি করে মিষ্টি কিনে আনতে।একথা শুনে তিনি দরবারে ঘোষণা দিলেন যে আগামী মাস থেকে আমার বেতন থেকে 2-3 কেজি জবের আটা কম দিলেও পরিবার চলবে।এখন আপনি উপলব্ধি করেন আপনার এটা করা কতটুকু হালাল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হ্যা পারবেন। তবে আপনি জেনে শুনে বসকে বেশি টাকা চাইবেন না।সেটা হারাম হবে।(অর্থাৎ, আপনি জানেন আমার ১৫০০ টাকা খরচ হবে। তাহলে তাকে বেশি টাকা বলবেন না।) ধরুন মাছের দাম আপনি জানেন ১০০ টাকা। ভব্যিষতে সেটার দাম ১২০ টাকাও হতে পারে। তখন সেখানে ১৫০ চাইতে পারবেন। কেনার পর টাকা থাকলে নিতে পারেন। তবে আপনি বসকে জানাবেন। সে আপনাকে সততা দেখে বেশিও দিতে পারে। মোট কথা তার কথামত করা উচিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ