Minka

Call

না, সাময়িক শক্তি দান করলেও এসব পান করার মধ্য উপকার নেই | এতে এলকোহল আছে যেটা মদ তৈরিতে ব্যবহার হয় | তাছাড়া এটা একধরনের জাংকফুড | আর জাংফুড গ্রহনে লিভার, কিডনী, পাকস্থলীর মারাত্মক ক্ষতি হয় | তাই এগুলো এড়িয়ে চলাই ভাল |

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Birdnest

Call

না, এগুলোতে কোনো উপকার নেই বরং এগুলো স্বাস্থ্যগত ঝুকি বয়ে নিয়ে আসতে পারে। এগুলোতে থাকে ক্যাফেইন এবং এলকোহল যা স্বাস্থ্যের জন্য ঝুকি সৃষ্টিতে ভূমিকা রাখে। তাছাড়াও এগুলোতে আরো অনেক রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় যা স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। তাছাড়াও এগুলোতে অতিরিক্ত পরিমানে চিনি ব্যাবহার করা হয় যা স্বাস্থ্যঝুকি বাড়িয়ে দিতে ভূমিকা পালন করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বাংলাদেশে বৈধভাবে বাজারজাত করতে কোনো প্রতিষ্ঠানকে কোন নামেই 'এনার্জি ড্রিংকস' তৈরির নিবন্ধন দেয়নি কোনো সরকারি সংস্থা। 'এনার্জি ড্রিংকস' লেখা সাঁটিয়ে যেসব পানীয় বিক্রি হচ্ছে তা অবৈধ। কার্বোনেটেড বেভারেজ হিসেবে যা বাজারজাত করছে বিভিন্ন কোম্পানি, অধিকাংশ ক্রেতা-বিক্রেতার কাছে তা এনার্জি ড্রিংকস বা সফ্ট ড্রিংকস  হিসেবে পরিচিত। ওই কার্বোনেটেড বেভারেজে নির্ধারিত মাত্রার অনেক বেশি ক্যাফেইন পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন, দিনের পর দিন সিলডেনাফিল, অতিরিক্ত ক্যাফেইন, ভায়াগ্রার, ইয়াবা ও অ্যালকোহল মিশ্রিত তথাকথিত এনার্জি ড্রিংকস পান করার কারণে হৃদরোগের ঝুঁকি, গর্ভপাত, মারমুখী আচরণসহ মানবদেহে ও মনে নানা উপসর্গ বাড়ছে।

সুতরাং বাজারে প্রচলিত প্রায় সকল তথাকথিত ভেজাল এনার্জি ড্রিংকস মানুষের শরীরের জন্য দীর্ঘ মেয়াদী ক্ষতিকর এবং এই ক্ষতিকর পানীয় পান করা হারাম। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ