আমরা আগে জেনেছিলাম সৌরজগতের গ্রহদের মধ্যে প্লুটোও ছিল কিন্তু এখন নেই | এই প্লুটো গ্রহটি বাদ হওয়ার পেছনে নিশ্চয়ই কোনো কারণ আছে | এই কারণগুলো কি কি?
শেয়ার করুন বন্ধুর সাথে

বর্তমানে বিজ্ঞানীরা প্লুটোকে গ্রহের তালিকা থেকে বাদ দিয়ে দিয়েছেন। সেটার কারন হচ্ছে এটা বৈজ্ঞানিক ভাবে গ্রহের সংজ্ঞাতে মিলে না। গ্রহের সংজ্ঞা হচ্ছে- ১। এমন একটা বস্তু যেটা সূর্যের চারপাশে ঘুরে । ২। গোলাকার হতে হবে গ্রাভিটির চাপের জন্য। ৩। এটাকে অন্য চারপাশের সবকিছুর চেয়ে শক্তিশালী দেখাতে হবে। ৩ নাম্বারটা মিলেনি বলে এটা গ্রহ হিসেবে ধরা হচ্ছে না। সহজ ভাষায় বলতে গেলে প্লুটো তার উপগ্রহের আর্কষনে নিজ কক্ষপথ হতে বিচ্যুতি ঘটিয়ে কক্ষপথ পরিবর্তন করে। যা বৈজ্ঞানিক ভাবে গ্রহের ধর্মের সাথে মিলে না। তাই প্লুটোকে গ্রহের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

একটি গ্রহকে গ্রহ বলার জন্য তিনটি বৈশিষ্ট্য থাকা খুবই জরুরি। অন্যথায় গ্রহ বলার যাবেনা। যেসকল বৈশিষ্ট্য থাকতে হবে: ১. গ্রহটি সূর্যকে কেন্দ্র করে প্রদক্ষিণ করবে। ২. নির্দিষ্ট কক্ষপথ থাকবে এবং গোলাকৃতি হতে হবে ও আয়তন বা ব্যাস থাকবে। ৩. গ্রহটি চারপাশ পরিষ্কার থাকবে , অথবা গ্রহটির উপগ্রহ থাকতে হবে।  প্লুটো গ্রহ দুইটি বৈশিষ্ট্য রয়েছে সূর্যকে প্রদক্ষিণ করে ও গোলাকার আকৃতি আয়তন রয়েছে। তৃতীয় নাম্বার বৈশিষ্ট্য টি প্লুটো গ্রহের নেই। তার কোনো উপগ্রহ নেই। সেই জন্য প্লুটো গ্রহকে গ্রহ বলে ধরা হয়না। এটাকে এখন বামন গ্রহ বলার হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ