দাতের হলদে ভাব।এর জন্য কি কোনো ঔষুধ বা মেডিসিন আছে?
শেয়ার করুন বন্ধুর সাথে
AbdulHalim

Call

দাঁতের হলদে ভাব দূর করতে যা যা করতে পারেন : -মাউথওয়াশ, কফি এবং সোডা জাতীয় পানীয় থেকে দূরে থাকুন। অতিরিক্ত কফি বা সোডা জাতীয় ড্রিঙ্কস পান এবং খুব বেশি মাউথওয়াশ ব্যবহারে দাঁতে হলদে ভাব বেশি হয়। খাবার পরেই চেষ্টা করুন ভাল করে কুলি করে নিতে। -দিনে অন্তত দুবার অবশ্যই ব্রাশ করুন। এটি দাঁতের প্লাক ও ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। -মাড়িতে রক্তের ভয়ে অনেকেই ফ্লসিং করতে চান না। কিন্তু সঠিক ভাবে ফ্লসিং করলে দাঁতের স্বাস্থ্য ভাল থাকে, হলদেটে ভাব দূরে রাখতে সাহায্য করে। -দুধের তৈরি খাবার যেমন শক্ত পনির মাড়িকে সুস্থ রাখে। দাতের ঝকঝকে সাদা রঙ ধরে রাখতে সাহায্য করে। - খাবার তালিকায় তিলের বীজ,সূর্যমুখীর বীজ রাখুন। এসব বীজ অনেক দরকারি খনিজ পদার্থ, ফাইবার, প্রোটিন ও ভিটামিনের ই এর ভাল উৎস। এছাড়াও এতে থাকে ম্যাগনেসিয়াম। নিয়মমাফিক সূর্যমুখীর বীজ চিবালে নিঃশ্বাসের দুর্গন্ধ দুর হয়। এছাড়া তা দাঁতের প্লাক ধ্বংস করে, এবং দাঁতের এনামেল তৈরিতে সহায়তা করে। তিলের বীজেও পর্যাপ্ত ক্যালসিয়াম থাকে, যা দাঁতের মাড়ির চারপাসের হাড়কে ক্ষয় থেকে রক্ষা করে। - খাবারে রাখুন পর্যাপ্ত পরিমানে শাকসবজি। দেহের আর সব কিছুর মতই দাঁতের যত্নেও এটা অন্যতম শর্ত। -প্রতি দুই মাসে আপনার ব্রাশটি বদলে ফেলতে ভুলবেন না যেন। -লেবু আর লবনের মিশ্রণ দিয়ে দাঁত মেজে দেখুন। আয়নার সামনে তফাৎটা নিজেই দেখতে পাবেন। -শরীরের চাহিদা মতন পর্যাপ্ত পরিমানে ক্যালসিয়াম গ্রহন করুন। এছাড়া : ঝটপট দাঁত সাদা করতে লেবুর ব্যবহার : ঝকঝকে সাদা দাঁতের মুক্তো ঝরা হাসি কে না চায় বলুন? সুন্দর দাঁতের মিষ্টি হাসি যে কারো মন কেড়ে নিতে পারে নিমিষেই। দাঁত সুন্দর না হলে মানুষের আত্মবিশ্বাসও কমে যায় অনেকখানি। হলদে দাঁত বের করে সহজে কেউ হাসতে চায় না। আর তাই হাসি পেলেও মুখ চেপে চেহারাটাকে কিম্ভুতকিমাকার বানিয়ে ফেলেন অনেকেই। পাছে লোকে দাঁত দেখে ফেলে তাই মুখে হাত দিয়েও হাসেন কেউ কেউ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমরা প্রতিদিন যেসকল খাবার খাই তার মাধ্যমে দাঁতে দাগ ও হলদেটে ভাব আসা খুবই স্বাভাবিক। হলদেটে দাঁত একটু বিব্রতকরই বটে। কিন্তু এই হলদেটে দাঁত নিয়ে তো সব জায়গায় যাওয়া সম্ভব নয়। দুশ্চিন্তা করার প্রয়োজন নেই । এই সমস্যা থেকে আপনাকে রক্ষা করবে ফেলনা কলার খোসা। চলুন তাহলে জেনে নিই কীভাবে। মূলত কলার খোসায় থাকা পটাশিয়াম, ম্যাংগানিজ ও ম্যাগনেসিয়াম দাঁত সাদা করতে সহায়তা করে। নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাবেন। যাদের দাঁত অনেক বেশি হলুদ তাদের একটু বেশি সময় লাগতে পারে। কলা খেয়ে সাধারণত আমরা খোসা ফেলেই দিয়ে থাকি। কিন্তু আজ থেকে ফেলে দেবেন না। এই কলার খোসাই আপনার হলদেটে দাঁতে নতুন চমক নিয়ে আসতে পারে নিমেষেই। তবে কলা এমনভাবে বেছে নিন যেনো খুব পাকা না থাকে আবার কাঁচাও না হয়। একটু সবুজাভাব কলার খোসা এই কাজটির জন্য পারফেক্ট। দাঁতের হলদেটে ভাব প্রথমেই কলা খেয়ে কলার খোসার কিছুটা অংশ চারকোণা করে কেটে নিন এবং বাকি অংশ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এবার কলার খোসা দিয়ে দাঁতের উপরের পাটি ১ মিনিট এবং নিচের পাটি ১ মিনিট মোট ২ মিনিট ভালো করে ঘষে নিন। এরপর কুলি করে নিয়ে নিজের টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিন। এবার দেখুন ম্যাজিক। আগের থেকে অনেক বেশি সাদা দেখাবে দাঁত। এছারা, এই পদ্ধতি নিয়মিত ব্যবহার করবেন না। এতে দাঁতের ক্ষতি হতে পারে। বিশেষ কিছু সময়ে ব্যবহার করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Napa

Call

পাকা কলার খোসা দিয়ে দাত ভাল করে মাজুন। তারপর ব্রাশ করে ফেলুন আশা করি হলদে ভাব অনেকটা দূর হয়ে যাবে,,,,,,

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
AlNahiyan

Call

শুকনো কমলালেবুর খোসা ও শুকনো তেজপাতা বেটে গুড়ো করে নিন.এরপর এগুলো দিয়ে নিয়মিত দাত মাজুন.আশা করি ১ সপ্তাহের মধ্যেই ফল পাবেন. শতর্কতা:কমলালেবুর খোসা অবশ্যই ভালোভাবে শুকিয়ে নিবেন.নাহলে মুখের চামড়ার ক্ষতি হতে পারে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কলার খোসার সাদা অংশ দিয়ে দাত মেজে দেখতে পারেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ