শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনার পরিকল্পনার অভাব

আপনার জীবনে সাফল্যলাভের পথে অন্যতম অন্তরায় হতে পারে আপনার অপরিকল্পিত জীবন যাপন। সফলতার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপটির নাম হচ্ছে পরিকল্পনা, আপনি কোন পথে অগ্রসর হবেন আর কোন পথে গেলে আপনি সাফল্য লাভ করতে পারবেন এ সম্পর্কে যদি আপনার নিজের কোন সুপরিকল্পিত চিন্তা ভাবনা না থাকে তাহলে কোনদিনই সফলতা নামক সোনার হরিণের দেখা পাবেন না। তাই জীবনে নিজেকে সফলদের তালিকায় দেখতে চাইলে আগে নিজের কর্মপদ্ধতির সঠিক পরিকল্পনা তৈরি করুন।

আপনার দায়িত্ব জ্ঞানহীন স্বভাব

জীবনে সাফল্য চাইলে দায়িত্ব এড়িয়ে চলা স্বভাব বাদ দিতে হবে সবার আগে। আপনি যদি প্রতিনিয়ত নিজের কাজের দায়িত্ব এড়িয়ে চলেন বা সবসময় কাজ ফাঁকি দেওয়ার অজুহাত তৈরি করতে থাকেন তাহলে সফলতার দেখা পাওয়া সত্যি ভীষণ রকমের অসম্ভব হয়ে যাবে। তাই জীবনে সফল হতে চাইলে দায়িত্ব নিতে শিখুন দেখবেন সফলতা নিজে থেকে এসে আপনার দ্বারে করা নাড়বে।

আপনি সমালোচনা শুনতে অভ্যস্ত নন

যেকোন মানুষ একটা না একটা সামাজিক গোত্র বা পরিবেশের মধ্যে জীবন যাপন করেন। সেখানে তার সাথে থাকে নানা মানসিকতার নানা মতের মানুষ। আর যেখানে যতো মানুষ সেখানে ততবেশি মতামতের সমাগম ঘটে। আর  তাই আপনার কোন কাজের বিপরীতে ভালো খারাপ এই দুই ধরণের সমালোচনায় আসতে পারে। কিন্তু আপনি যদি কারও সমালোচনাতে রেগে যান বা ভয় পান তাহলে সফলতা অর্জন করা কষ্টকর হয়ে দাঁড়াবে। তাই যদি সফলতা লাভ করতে চান আগে সমালোচনা শোনার বা সহ্য করার মানসিকতা তৈরি করুন।

আপনি ভুল কাজ থেকে শিক্ষা নিতে পারেন না

জীবনে চলার পথে আমাদের দ্বারা অহরহ ভুল কাজ হবে এটাই স্বাভাবিক। কিন্তু বুদ্ধিমান মানুষেরা কখনো একই ভুল কাজ বার বার করেনা। বরং তারা ভুল কাজ থেকে শিক্ষা গ্রহণের চেষ্টা করে। তাই ভুল করে সেই ভুলের মাসুল আঁকড়ে বেঁচে না থেকে ভুল থেকে শিক্ষা লাভ করার চেষ্টা করুন। সাফল্য আপনার সাথী হতে বাধ্য হবে।

আপনি হীনমন্যতায় ভোগেন

একবার যদি আপনি নিজেকে কোন কাজের জন্য নিজের মনের কাছে ছোট বা অযোগ্য হিসেবে ভেবে ফেলেন তাহলে আপনার দ্বারা সেই ভালো কাজ হওয়ার সম্ভাবনা একেবারে তলানিতে গিয়ে পৌঁছায়। সাফল্য লাভের অন্যতম চাবিকাঠি হল আত্মবিশ্বাস, নিজেকে আত্মবিশ্বাসে ভরপুর করে যদি কোন কাজে এগিয়ে যান তাহলে সফলতা আসবেই।

জীবনে সফলতা লাভের জন্য আপনার কাছে কোন আলাদীনের জাদুর চেরাগ থাকবে না। কারও কাছেই থাকেনা। সবাই নিজের চেষ্টা আর নিষ্ঠা দিয়েই জীবনে সাফল্য লাভ করতে সক্ষম হয়। তাই আপনাকেও একই পথ অনুসরণ করতে হবে। তবে হ্যাঁ কারও অন্ধ অনুকরণ না করে নিজের সৃজনশীল ও গঠনমূলক চিন্তা ভাবনা দিয়ে সামনে এগিয়ে যান। সফলতা আপনার ঝুলিতে এসে আপনা আপনি জমা হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সফল না হওয়ার দশ কারন বা বাঁধা - ১. লিখিত পরিকল্পনা না থাকা ২. সঠিক ব্যবসা মডেল না থাকা ৩. আইডিয়া নয়, দরকার সুযোগ সৃষ্টি ৪. পরিচালনায় ব্যথর্তা ৫. তীব্র প্রতিযোগিতা ৬. কৌশলী দৃষ্টিভঙ্গির অভাব ৭. দরকার স্বপ্নবাজ সহকর্মী ৮. যথেষ্ঠ মার্কেটিং জ্ঞান না থাকা ৯. ধৈর্যচ্যুত হওয়া ১০. উদ্যোম হারিয়ে ফেলা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ