শেয়ার করুন বন্ধুর সাথে
Kaisarrand1

Call

চোখ বন্ধ করে হাঁটলে সত্যি সত্যি দেখা যায় যে আমাদের গতিপথ কখনই সোজা থাকে না। এর কারণ দুইভাবে ব্যাখ্যা করেছেন অনেক বিশেষজ্ঞ। নিচে আলোচনা করা হল।

প্রথমত, ভারসাম্যের ক্ষেত্রে আমাদের শরীরে কিছুটা অসামঞ্জস্যতা রয়েছে। আমাদের শরীরের ডানদিক আর বামদিক সমান ওজনের নয়। যেমন হৃৎপিন্ডের অবস্থিতি শরীরের বাম দিকে আর যকৃতের ডানদিকে। কঙ্কালের গঠনেও তারতম্য রয়েছে। ডানদিকের হাত পা ও অন্যান্য হাড় বামদিকের তুলনায় কিছুটা ভারী। এজন্য চোখ বাঁধা অবস্থায় চলার সময়ে শরীর ডানদিকে বেশি ঝুঁকে যায় ফলে গতিপথ খানিকটা ডানদিকে চলে যায়। এজন্যই দেখা যায় চোখ বাঁধা অবস্থায় আমরা চক্কর খেয়ে থাকি। খেলা চোখে এই ধরনের সমস্যাটি হওয়ার সম্ভাবনা থাকে না কারণ চোখ আমাদের গতিপথ নির্ধারণ করে থাকে।

দ্বিতীয়ত, অনেকেই মনে করেন পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির কারণে এমনটা হয়ে থাকে। আমরা জানি যে পৃথিবী তার নির্দিষ্ট অক্ষরেখায় প্রতিনিয়তই সূর্যের চারপাশে ঘুরছে। ফলে এক ধরনের ঘোরার মাঝে আমরা চলছি। এক্ষেত্রে যেদিক থেকে ঘুরছি সেদিকে এক ধরনের টান আমরা অনুভব করি। যেমন ধরুন নির্দিষ্ট কোনো উচ্চতা থেকে কোনো দ্রব্য নিচে ফেললে তা কিছুটা হলেও বামদিকে সরে যাবে। কারণ হল মাধ্যাকর্ষণ শক্তির টান। এই মাধ্যাকর্ষণ শক্তির কারণেই চোখ বাঁধা অবস্থায় হাঁটলে আমাদের গতিপথ ঠিক থাকে না কিছুটা হলেও সরে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ