শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যেহেতু আমরা আধুনিক বলতে বুঝি শুধু ছোট পোশাক পরিধান করা বা নিজেকে পর পুরুষের সামনে প্রকাশ করা।সে ক্ষেত্রে আমরা নারী কে পন্যে পরিনত করছি।কিন্তু যদি সে পর্দার ভিতরেই থেকে সব ক্ষেত্রে চলাচল করে। সে ক্ষেত্রে আমি বলব তাদের সম্মান বাড়বেই, কমবে না।আর আমরা পুরুষদের ও মন মানসিকতা বদলাতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

অতি আআধুনিকতা আসলে বিশাল একটি ক্ষেত্র সেটা শিক্ষা ,অর্থনীতি,রাজনীতি,প্রযুক্তিগত বিভিন্ন দিক থেকে আআসতে পারে।আবার মমন ওও মমননে চিন্তা চেতনায় আধুনিকতা আসতে পারে।পণ্যায়নের সাথে মিডিয়ার বড় একটা সম্পর্ক আছে। স্বভাবগতভাবে নারীরা সৌন্দর্য সচেতন, আর পুরুষেরা নারী এই সৌন্দর্যের প্রতি দূর্বল। এই স্বাভাবিক প্রবৃত্তিকে প্রধান্য দিয়ে গড়ে উঠেছে পণ্য বাজারজাতকরণের পলিসি। এজন্য শুরু হয়েছে নারীদেরকে আরো কত যৌনময়ী করা যায় তার বিকৃত ও অসুস্থ প্রতিযোগীতা। শুরুতে এই মানসিকতাকে ছি ছি করলেও মিডিয়া মাধ্যমে বোম্বার্ডেড হতে হতে তারা এখন এটিকেই সমাজিক ভ্যালু হিসেবে মেনে নিয়েছে। সেই সাথে সামাজিক যে সমস্ত ভ্যালু মেয়েদের মডেস্টিকে প্রমোট করত সেগুলোকে নারী স্বাধীনতার প্রতিবন্ধকরূপে মিডিয়াতে এমনভাবে সুকৌশলে উপস্থাপন করা হলো যে নারীরা নিজে থেকেই লোলুপ পুরুষদের সংগায়িত ‘মুক্তি’র স্বাদ পেতে ও প্রগতিশীল হতে গিয়ে সেসব ভ্যালুগুলোকে আস্তাকুড়ে নিক্ষেপ করেছে। যার ফলে নারীরা নিজেদেরকে আরো কত যৌনাবেদনময়ীরূপে উপস্থাপন করা যায় সে প্রচেষ্টায় বিভোর থাকে। চেয়ার-টেবিল থেকে শুরু করে সেভিং ক্রিম, এমনকি কল মেরামত করার বিজ্ঞানেও যোগসূত্রহীনভাবে নারীদের যৌনতাকে ব্যবহার করা হচ্ছে। উদ্দেশ্য হচ্ছে নারীর দেহকে উপভোগ করিয়ে প্রডাক্টটি অন্তরে গেথে দেয়া। এভাবে নারীকে বস্তু বা পণ্য মত ব্যবহার করা হচ্ছে। শুধু বেগম রোকেয়ার ভাষায় বলতে চাই, "পার্সি (ইরানী) মহিলাদের পর্দা মোচন হইয়াছে সত্য, কিন্তু মানসিক দাসত্ব মোচন হইয়াছে কি? অবশ্যই হয়নাই।" এইবার আমি বলি, "নারী, তুমি অবলা, অবলা-ই রইয়াছ। তোমরা অর্ধাঙ্গী-ই। বস্ত্র কমাইলে বা শর্ট করলে 'পুর্নাঙ্গী' (!) হয়না। তার জন্য প্রয়োজন মনুষ্যত্বকে জাগ্রত করো, মনুষ্যত্বকে। মানুষের পোশাক সভ্যতার পরিচয় বহন করে। পোশাকের মধ্য দিয়েই মানুষ তার সংস্কৃতি, জাতীয়তা, ধর্ম, ব্যক্তিত্ব ও রুচির পরিচয় দিয়ে থাকে। কাজেই মানুষের জন্য পোশাক অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু নিজেদের সব চেয়ে সভ্যজাতি হিসেবে পরিচয় দানকারী দেশগুলো যখন নারীকে নগ্ন করে পণ্য হিসেবে ব্যবহার করে, তখন তাকে তারা অসভ্যতা না বলে আধুনিকতা হিসেবে প্রচার করে থাকে। আর এই আধুনিকতার নগ্ন স্রোতে ভাসিয়ে দিয়ে নারীরাই নিজেদের সব চেয়ে বেশি ক্ষতি করছে!! নারী ক্রমেই কর্পোরেট দুনিয়ার ভোগ্যপণ্যে পরিণত হচ্ছে।। অনেক কথা বলা যায়।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনাকে আগে ঠিক করতে হবে, আধুনিকতা বলতে কি বুঝায়? আমাদের সমাজের অনেকেই নিজেকে সুন্দর হিসেবে উপস্থাপিত করতে গিয়ে তথাকথিত নাম মাত্র পোষাক পরিধান করাকে বুঝায়, আবার অনেকে সমাজে ঘরকুনো না থেকে শিক্ষাদীক্ষা এবং সামাজিক উন্নতির ধারক বাহক হয়ে নিজেকে উপস্থাপন করাকে আধুনিকতা বুঝায়। যদি ২য় টির ক্ষেত্রে বলি, তাহলে বলতেই হয়, তারা সমাজকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আর ১ম টির ক্ষেত্রে বলতেই হয়, তারা সাময়িক কিছু লোক দেখানো সাফল্য পাচ্ছে, যা অনেকটা পণ্যের মতোই (নতুন এবং পুরোনো)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মুক্তা থাকে ঝিনুকের ভেতর,তাই ঝিনুকের এত মূল্য । তার চেয়ে ও দামী একজন নারী কারন সে সষ্ট্রার সৃষ্টির মধ্যে সেরা । আর নারী আধুনিকতার দোহাই দিয়ে নিজেকে পন্য থেকে ও নিচে নামিয়ে পেলেছে। কারন পন্যের ও বাজার ধর থাকে । কিন্তু নারী আজকে কোথায় দাড়িয়ে ভাবনার বাহিরে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ