শেয়ার করুন বন্ধুর সাথে
Sanjoyrand1

Call

মাথাব্যাথার সমস্যায় ভোগেন অনেকেই। আবার অনেকের রয়েছে মাইগ্রেনের সমস্যা। মাথায় হঠাৎ করেই শুরু হয় ব্যাথা। ধীরে ধীরে তা তীব্র হয়ে ওঠে। কখনও মাথার একপাশে আবার কখনো দুপাশেই প্রচণ্ড চাপ বোধ হয়। মাইগ্রেনের সমস্যা থেকে যে মাথাব্যাথা হয় তার কোনো উপশম নেই। তবে ব্যথা শুরু হলে তা উপশম করার জন্য বেশ কিছু উপায় অবলম্বন করলে খুব সহজেই ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়৷ মাথাব্যাথা উপশমে আদা অত্যন্ত কার্যকরী। আদায় রয়েছে প্রোস্টাগ্লাডিন সিনথেথিস্ যা ব্যথানাশক ওষুধে ব্যবহার করা হয়। তাই মাথাব্যাথা শুরু হলে আদা চিবোলে উপকার পাওয়া যায়৷ এছাড়াও এককাপ জলে সামান্য আদা ফুটিয়ে মধু দিয়ে সেই জল খেতে পারেন৷ এতে অনেক তাড়াতাড়ি ব্যাথা থেকে উপশম পাবেন৷ বাজারে পিপারমিন্ট অয়েল কিনতে পাওয়া যায়৷ যারা মাথা ব্যথা সংক্রান্ত সমস্যায় ভুগছেন তারা এই তেল কপালে মাখলে উপকার পাবেন৷ বাড়িতে বসেও পিপারমেন্ট অয়েল তৈরি করতে পারেন৷ কিছু তাজা পুদিনা পাতা ভাল করে ধুয়ে শুকিয়ে নিয়ে একটি পরিষ্কার পাত্রে সামান্য পিষে নিন৷ এরপর এককাপ অলিভ অয়েল বা আমন্ড অয়েলের মধ্যে দিয়ে ২৪ ঘন্টা রেখে দিন৷ এরপর পুগিনা পাতা ছেঁকে আলা করে নিন৷ এভাবে ওই একই তেলে আরও দুই থেকে তিনবার একই পদ্ধতি পালন করুন৷ পিপারমেন্ট ওয়েল তৈরি হয়ে যাবে৷ এই তেল মাথায় ম্যাসাজ করলে খুব দ্রুত উপকার পাবেন৷ বেশিরভাগ মানুষে মাথা যন্ত্রণা কমাতে ব্যাথানাশক ওষুধ ব্যবহার করেন৷ এই ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি ক্ষতিকর৷ তাঅ ওষুধ না খেয়ে বামাদ খাওয়া অভ্যেস করুন৷ অনেক সময়ে মানসিক অবসাদ থেকেও মাথাব্যাথা হতে পারে৷ তাই ব্যাথা কমাতে কাঠবাদামও খেতে পারেন৷ কাঠবাদামে রয়েছে স্যালিসিন যা ব্যাথা উপশম করতে সাহায্য করে৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দৈনন্দিন জীবনে নানা কারণেই আমাদের মাথা ব্যাথা হতে পারে। যেমন অতিরিক্ত কাজের চাপ, হরমনের প্রভাব থেকে অনেকেরই মাথা ব্যাথা হতে দেখা যায়। মাথা ব্যাথা কমানোর জন্য আমরা ওষুধও খেয়ে থাকি, কিন্তু আপনি কি জানেন ? মাথাব্যাথা থেকে মুক্তি পাওয়ার জন্য ওষুধের চেয়েও কিছু সহজ এবং কার্যকরী উপায় রয়েছে । আসুন সে গুলো জেনে নেই। 

  • লাল লবঙ্গ চা পান করুন :- লবঙ্গের ঔষধি গুন এতটাই বেশী যে লবঙ্গ দেয়া লাল চা সহজেই কমিয়ে ফেলে মাথা ব্যাথা। কাজের চাপে এক কাপ লাল চা আপনাকে আবারো চাঙ্গা করে তুলতে পারে।
  • আকুপ্রেশার থেরাপি :- এটি মাথা ব্যাথা কমানোর সবচাইতে পুরানো একটি পদ্ধতি। এটি মাথা ব্যাথা খুব সহজেই কয়ায়। ঘাড়ে ও মাথায় প্রেশার পয়েন্টে একুপ্রেশার থেরাপি ব্যভার করলে মাথা ব্যাথা কমে।
  • বরফ থেরাপি :- এটি মাথা ব্যাথা কমানোর আক্ষরিক একটি পদ্ধতি। বরফের প্যাকেট মাথার উপর ধরলেও মাথা ব্যাথা কমে যায়।
  • ল্যাভেন্ডার শুকে :- এক গবেষণায় বলা হয় ল্যাভেন্ডারের তেল শুকলে মাথা ব্যাথা কমে যায়।
  • গান শুনুন :- গান থেরাপির মতে গান শুনলে মাথা ব্যাথা কমে।
  • গরম পানিতে গোসল :-  মাথা ব্যাথা কমাতে ওয়ার্ম শাওয়ার বা গরম পানিতে গোসল একটা উপকারী উপায়।
  • ধ্যান করুন :- ধ্যান বা মেডিটেশন কমাতে পারে আপনার মাথাব্যাথা। ঘরের এক কোনে চুপচাপ বসে চোখ বন্ধ করে গাড় শ্বাস নিলে মাথা ব্যাথা কমে যেতে পারে।

অনেক দিন যাবৎ যদি মাথা ব্যথায় ভুগতে থাকেন অর্থাৎ সমস্যাটা যদি ক্রনিক হয়ে থাকে অথবা যদি  মাইগ্রেনের সমস্যা হয় তাহলে ভালো এবং অভিজ্ঞ একজন হোমিওপ্যাথের সাথে কথা বলুন, চিকিত্সা নিন। আশা করি ঠিক হয়ে যাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মাথাব্যাথা বা মাইগ্রেন কম-বেশি আমাদের আনেকেরই আছে। এই মাথাব্যাথা বা মাইগ্রেন থেকে মুক্তি পেতে নানান ওষুধ খেয়ে থাকি। কিন্তু ওষুধ না খেয়েও এই মাথাব্যাথা খেকে মুক্তি পাওয়ার এক অভিনব মাধ্যম আছে। আর তা হলো সহধর্মীনির সাথে যৌন সম্পর্ক। হ্যা মাথাব্যাথা বা মাইগ্রেন থেকে মুক্তি পাওয়ার সেরা উপায় ওষুধ নয়, যৌন সম্পর্ক। জার্মানির গবেষকদের সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁদের মাইগ্রেন আছে তাঁদের ৬০ শতাংশ এবং যাঁদের নিয়মমিত মাথাব্যাথা হয় তাঁদের ৩৭ শতাংশ স্বীকার করেছেন যে, যৌনসংসর্গ যন্ত্রনার উপশমে সাহায্য করে। প্রায় ৮০০ মাইগ্রেন আক্রান্ত ও ২০০ নিয়মিত তীব্র মাথাব্যাথার সমস্যার শিকারদের মধ্যে সমীক্ষা চালিয়েছিলেন গবেষকরা। এতে দেখা গেছে, প্রতি ৫ জনের একজনের সম্পূর্ণ যন্ত্রনামুক্তি ঘটেছে। মাইগ্রেন বা নিয়মিত মাথাব্যাথার সমস্যার সময় অধিকাংশই যৌন সম্পর্ক এড়িয়ে চলতে চান। কিন্তু জার্মানির মানস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দল জানিয়েছে, সমীক্ষার ফলাফল অনুসারে, কিছু কিছু ক্ষেত্রে যৌন সম্পর্কের মাধ্যমে মাইগ্রেন বা মাথাব্যাথার সমস্যার ক্ষেত্রে আংশিক বা সম্পূর্ণ উপশম হতে পারে। যৌনসম্পর্কের সময় এন্ড্রোফিন্স নামক হরমোনের ক্ষরণ ঘটে যা মাথাব্যাথা তত্ক্ষণাত্ কমিয়ে আনার ব্যাপারে স্বাভাবিক পেন-কিলারের কাজ করে বলে সেফালালজিয়া জার্নালে প্রকাশিত গবেষণা রিপোর্টে জানানো হয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ