শেয়ার করুন বন্ধুর সাথে
Sanjoyrand1

Call

আপনার ওয়েব সাইট তখনই সারা বিশ্ব থেকে দেখা যাবে যখন আপনি আপনার সাইট কোন ওয়েব সার্ভারে হোস্টিং করবেন(জায়গা করে নেবেন)।http://ans.bissoy.com এর প্রশ্ন ও উত্তরগুলো পড়লেই আপনি সব বুঝতে পারবেন যেমন হোস্টিং কি,কেন করতে হবে,কোন সার্ভারে হোস্টিং করতে হবে,ডোমেইন কি,ব্যান্ডওয়াইথ কি,সাবডোমেইন ইত্যাদি। যখন আপনি একটা ওয়েব সাইট তৈরী করবেন তখন কোন পাবলিক ওয়েব সার্ভারে আপনার সাইটটি কপি করে রাখতে হবে।আপনি চাইলে আপনার পিসিকে ওয়েব সার্ভার করতে পারেন তবে এজন্য বেশ প্রস্তুতি দরকার।সাধারনত যেটা করা হয় তা হচ্ছে বিভিন্ন কোম্পানি এসব প্রস্তুতি নিয়ে অর্থ্যাৎ ওয়েব সার্ভার ও অন্যান্য সেবা নিয়ে বসে আছে।আপনি তাদের কাছে গেলেই নির্দিষ্ট পরিমান টাকার বিনিময়ে এসব সার্ভিস দেবে।কিছু বৈশিষ্ট্যের ভিত্তিতে এসব কোম্পানির বিভিন্ন প্যাকেজ আছে আপনি আপনার সুবিধামত প্যাকেজটি বেছে নিবেন। পরবর্তী প্রশ্ন ও উত্তর গুলিতে এসব বৈশিষ্ট্যগুলির আলোচনা করা হবে যাতে একজন বুঝতে পারে কোন্ কোন্ সুবিধাসহ প্যাকেজটি তার দরকার নিজের সাইটটির জন্য। যদি বাংলাদেশে হোস্টিং করান তাহলে হোস্টিং করানোর আগে কোন অভিজ্ঞ ডেভেলপারের সাথে পরামর্শ করে যাওয়া বুদ্ধিমানের কাজ হবে।কারন পত্রিকায় যেমন নকল টিউশনির অফার থাকে তেমনি এই জগতেও অনেক নকল হোস্টিং কোম্পানি আছে।এদের কাছে গিয়ে যাই বলবেন প্রথমে হ্যা বলবে।কিছু টাকা হাতিয়ে নেয়ার পর আসল কথাগুলো বলবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি সেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইট টি দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন অন থাকবে । সেই সাথে ওয়েবসাইট টি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন। 

মূলত, আপনার ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন File সার্বক্ষণিক তথা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । আবার হোস্টিং কে সাধারনত সার্ভার (Server) বলা হয় এবং কখনও এটিকে ওয়েব সার্ভার ( Web Server) ও বলা হয়ে থাকে।

তবে আপনি চাইলে আপনার নিজের বাসার কম্পিউটার বা পিসিতেও আপনার ওয়েবসাইট রাখতে পারেন । কিন্তু আপনার বাসার পিসি কি দিনে ২৪ ঘন্টা ও বছরে ৩৬৫ দিন চালু থাকে? তাই কিছু টাকা সেভ রাখার কোন ধরনের রিস্ক না নিয়ে সবাই সাধারনত বিভিন্ন ধরনের হোস্টিং ক্রয় করে থাকে।

হোস্টিং কত প্রকার ও কিভাবে ব্যবহার করবেন?  এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি সেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইট টি সব সময় অন বা চালু থাকবে । সেই সাথে ওয়েবসাইট টি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন। মূলত, আপনার ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন File সার্বক্ষণিক তথা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । আবার হোস্টিং কে সাধারনত সার্ভার (Server) বলা হয় এবং কখনও এটিকে ওয়েব সার্ভার ( Web Server) ও বলা হয়ে থাকে। হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

তুলনামূলক স্বল্প মূল্যে যুগোপযোগী ওয়েব হোস্টিং কিনতে ভিজিট করুন: https://itnuthosting.com.bd/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ