আমি এবার এসএসসি পরিক্ষা দিতেছি। এবার ঢাকা বোর্ড এর গনিত প্রশ্ন প্রচুর হার্ড হয়েছে পাশ নিয়ে চিন্তায় আছি কিন্তু আজ আমার একটা বন্ধু যা বলছে তাতে আরও ভয় বেশি লাগছে।  কারন আমি গনিতে পরিসংখ্যান থেকে প্রথমে ১ টা ফুল সৃজনশীল দিয়েছি তারপর অন্য অংক দিয়েছি শেষের দিকে আরেকটা পরিসংখ্যান এর (ক,খ) দিয়েছি দ্বিতীয় পরিসংখ্যান দিয়ে আর কয়েকটি গনিত দিয়েছি।আমার ব্ন্ধুর স্যার বলছে যারা পরিসংখ্যান থেকে ২ টা গনিত দিছে তাদের ২ টাই কেটে দেওয়া হবে এবং দ্বিতীয়পরিসংখ্যানএর শেষে যা দিয়েছি তাও কেটে দেওয়া হবে এটা নিয়ে খুব চিন্তায় আছি।  এখন কি হবে বুজতেছি না। যারা এ নেপারে ভালো বুজেন তারা একটু বলেন কি হতে পারে।  যেহেতু ঢাকা বোর্ড এর গনিত প্রচুর হার্ড হয়েছে তাই তো এমন করেছি।              
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি পরিসংখ্যানের সৃজনশীলে অবশ্যই নম্বর পাবেন

আপনার বন্ধুর স্যার না জেনে ভুল বলেছে। পরিসংখ্যানের একটা অংকও কাটবে না বরং যিনি বোর্ডের খাতা দেখবেন তিনি পরিসংখ্যানের দুইটা সৃজনশীল অংক মূল্যায়ন করবেন। এরপর দেখবেন কোন সৃজনশীল প্রশ্নে বেশি নম্বর পেয়েছেন।

  •  মোট নম্বর গণনার সময় পরিসংখ্যানের যে সৃজনশীল প্রশ্নে বেশি নম্বর পাবেন সে সৃজনশীল প্রশ্নের নম্বর হিসাব করবেন। 
  • মোট নম্বর গণনার সময় পরিসংখ্যানের যে সৃজনশীল প্রশ্নে কম নম্বর পাবেন সে সৃজনশীল প্রশ্নের নম্বর হিসাব করবেন না।
মনে করুন পরিসংখ্যানের ১ম সৃজনশীল প্রশ্নে ১০ নম্বর পেয়েছেন এবং ২য় সৃজনশীল প্রশ্নে ৬ নম্বর পেয়েছে। তারমানে ১ম সৃজনশীল বেশি নম্বর পেয়েছেন। স্যার যখন মোট নম্বর হিসাব করবেন তখন তিনি ১ম সৃজনশীলে বেশি নম্বর পাওয়ার কারণ ১০ নম্বর যোগ করবেন। আর ২য় সৃজনশীল কম পাওয়ার কারণে ২য় সৃজনশীলের নম্বর যোগ করবেন না। সুতরাং অযথা চিন্তা করার কোন কারণ নেই।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ