অর্থাৎ ধরে কোনো বছর ৪% পরিক্ষার্থী পরিক্ষা দেয়নি। এবং অন্যান্য ভাবে ফেল করেছে ১৮% পরিক্ষার্থী। তাহলে পরিক্ষা না দেওয়া শিক্ষার্থীদের সংখ্যা যোগ হয়ে ফেলের হার ২২% হবে নাকি ১৮% ই হবে?
Share with your friends
Call

রেজিস্ট্রেশনের সাথে উত্তীর্ণ আর অনুত্তীর্ণের শতকরা হার নির্ণয়ে কোন সম্পর্ক নেই। তবে সম্পর্ক রয়েছে ফর্ম ফিলআপ এর সাথে। ফর্ম ফিলআপ করেও যারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন না এবং অনুত্তীর্ণ শিক্ষার্থী এতদুভয়কে অনুত্তীর্ণ বিবেচনা করা হয়। ধরেন, মোট ফিলআপ করা পরীক্ষার্থী সংখ্যা ১০০ জন। তার মধ্যে ৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেননি, ২ জন কিছু পরীক্ষায় অংশগ্রহণ করে পরে যে কোন কারণেই হোক বাকি পরীক্ষা সম্পন্ন করতে পারেননি, আর ফলাফল প্রকাশের পর দেখা গেল ১১ জন অনুত্তীর্ণ। সুতরাং শতকরা উত্তীর্ণ আর অনুত্তীর্ণের হার হবে নিম্নরুপ।

উত্তীর্ণঃ {(১০০-৩-২-১১)/১০০}x১০০={(৮৪)/১০০}x১০০=০.৮৪x১০০=৮৪%
অনুত্তীর্ণঃ (১০০-৮৪)%=১৬% অথবা {(৩+২+১১)/১০০}x১০০={(১৬)/১০০}x১০০=০.১৬x১০০=১৬%
আশা করি বুঝতে পেরেছেন। 
এবার প্রশ্নের সমাধানঃ
আপনার প্রশ্ন অনুযায়ি ধরে নিচ্ছি শিক্ষার্থীদের সকলেই রেজিস্ট্রেশন ও ফর্ম ফিলআপ সম্পন্ন করেছিল। এবং ৪% পরিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেনি। ১৮% পরিক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছিল (এর মধ্যে ধরে নিচ্ছি এমনও রয়েছে কেউ দুই একটি পরীক্ষা দেয়ার পর আর পরীক্ষা দেয়নি আবার কেউ বহিষ্কার হয়েছিল)। তাহলে অনুত্তীর্ণ শিক্ষার্থীর পরিমাণ হবে (১৮+৪)% বা ২২% এবং উত্তীর্ণ শিক্ষার্থীর পরিমাণ (১০০-২২)% বা ৭৮%।
কিন্তু কেবল রেজিস্ট্রেশন সম্পন্ন করেছিল এবং ফর্ম ফিলআপ করেনি এমন পরীক্ষার্থি কখনো গণনায় বিবেচ্য হবে না।
ধন্যবাদ
Talk Doctor Online in Bissoy App