শেয়ার করুন বন্ধুর সাথে

#উচ্চ ফলনশীল বীজ প্রবর্তনের মাধ্যমে জমির একর প্রতি ফলন বৃদ্ধির কর্মসূচীকে সবুজ বিপ্লব বলা হয়। #সবুজ বিপ্লবের প্রবর্তক হলেন-ড. নরমেন (মার্কিন উদ্ভভিদ বিজ্ঞানী)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

একর প্রতি ফলন বৃদ্ধির কর্মসূচীকে সবুজ বিপ্লব বলা হয়। তবে উচ্চ ফলনশীল বীজ হতে হবে। বীজের পুষ্টি গুন থাকতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jobedali

Call

ভারতবর্ষে স্বাধীনতা-পূর্ব ও পরবর্তী সময়ে খাদ্যের অভাবে দুর্ভিক্ষ দেখা যেত। তার অন্যতম প্রধান কারণ হলো ভারতে পুরনো পদ্ধতিতে কৃষিকাজ। তাই ফসলের উৎপাদন ছিল খুব কম যা মানুষের চাহিদা পূরণ করতে সক্ষম ছিল না। স্বাধীনতার পরবর্তী সময়েও খাদ্য চাহিদা মেটাতে ভারত সরকারকে একটা বড় অংশ বিদেশ থেকে আমদানি করতে হতো অর্থাৎ খাদ্যের জন্য পরনির্ভরশীল ছিল।

তাই ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য আধুনিক কৃষি সরঞ্জাম ব্যবহারের প্রয়োজন দেখা, যা ফসলের উৎপাদন বৃদ্ধি পায়, এটি ভারতের ইতিহাসে সবুজ বিপ্লব নামে পরিচিত।

সবুজ বিপ্লব (Green Revolution) বিংশ শতাব্দীর শেষার্ধে উচ্চ ফলনশীল বীজ, সার এবং সেচের পানি ব্যবহারের মাধ্যমে গম, ধান, ভুট্টা প্রভৃতির উৎপাদনে পৃথিবীর বিভিন্ন দেশে অতি দ্রুত যে বিরাট সাফল্য অর্জিত হয়েছে তাকে ‘সবুজ বিপ­ব’ হিসেবে আখ্যায়িত করা হয়। এখানে বিপ্লব শব্দটি ব্যবহার করা হয়েছে দ্রুত পরিবর্তন অর্থে। এ পরিবর্তন এসেছে প্রচলিত (Conventional) পদ্ধতির চাষাবাদ থেকে অধিক উৎপাদনক্ষম নতুন প্রযুক্তির চাষাবাদে রূপান্তরের মাধ্যমে। এই পরিবর্তন সাধিত হয়েছে নিরবে-নিভৃতে, বিশ্বের অসংখ্য মানুষের ক্ষুধা নিবারণের জন্যে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ