শেয়ার করুন বন্ধুর সাথে
Sakib Ahmed

Call

বর্তমানে ভেটেরিনারি সায়েন্স ও মেডিসিন বিষয়ে উচ্চশিক্ষা অর্জনের মাধ্যমে পেশামুখী ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে।

বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে ডিগ্রি অর্জন করার সুযোগ রয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ঢাকা), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (গাজীপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং ঝিনাইদহ ভেটেরিনারি কলেজে এ বিষয়ে পড়াশোনা করতে পারবেন।

ভর্তি প্রক্রিয়া

শুধুমাত্র বিজ্ঞান বিভাগে পড়ুয়া শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারে। সরকারি প্রতিষ্ঠানগুলোতে পড়তে চাইলে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এসএসসি এবং এইচএসসিতে শুধুমাত্র নির্দিষ্ট পয়েন্ট প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে পাওয়া যাবে।

যে সব পড়ানো হয়

ভেটেরিনারি সায়েন্স ও মেডিসিনের কোর্সগুলো সাধারণত পাঁচ বছরের হয়ে থাকে, এর মধ্যে চার বছর মেয়াদি ডিভিএম কোর্স এবং সেই সঙ্গে রয়েছে এক বছর মেয়াদি ইন্টার্নশিপ। এতে মেডিসিন সম্পর্কিত বিশেষায়িত কোর্স ও চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত কিছু কোর্সের সঙ্গে পশু পাখির চিকিৎসা সম্পর্কিত বিভিন্ন বিষয় পড়ানো হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ