1, আমার পাঁচ বছর ধরে মাসিকে সমস্যা। 2, মাসিকের চক্র ঠিক নেই সাথে একেক সময় তিন থেকে শুরু করে তিরিশ দিন ও থাকে, আবার একেক সময় তিন চার মাস পার হলেও হয় না যতক্ষণ না নরমেনস পিল খাই। 3,  সময় মতো পিরিয়ড না হলে পেট ফুলে যায় । 4,  খুব চুল পড়ে 5, গ্যাসটিক এর সমস্যা  6, গেজ আছে 7, একটু কিছু কম বেশি হলে বিপি লো হয় 8, মিষ্টি খেলে চোখে খোঁচায়, মাথা ঘুরে  9, ওজন কিছুতেই কমেনি আর পেট দেখলে মনে হয় গর্ভবতী  10, সব থেকে বেশি কষ্টকর সমস্যা হল পেশাব পরিষ্কার হয়ে হয় না, ফোঁটা ফোঁটা হয়ে বার বার আসে। পেশাব দশ মিনিট হয় না শেষ করি আবার প্রচুর চাপ হয়, একেক সময় তো চলে ও আসে অল্প, পবিত্র থাকাটাও প্রায় অসম্ভব মনে হয়  11, ক্রিমির সমস্যা ও আছে 
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

প্রশ্নকারী আমার উত্তরটি মনযোগ দিয়ে পড়ুন।


আপনার উপরোক্ত সকল সমস্যার মূলত কারন হলো আপনি PCOS রোগে আক্রান্ত আর এই রোগে আক্রান্ত হলে দির্ঘদিন ধরে নিয়মিত ভাবে ঔষধ খেতে হবে।  আর যাদের PCOS রোগ হয়েেছে তাদের বেশির ভাগ ক্ষেত্রেই ডায়াবেটিস এ আক্রন্ত হয়। আর আপনার কথা অনুযায়ী বোঝা  যাচ্ছে আপনার ডায়াবেটিস রয়েছে।  আমি আপনাকে এই PCOS রোগের ব্যাপারে বলছি পরে নিন।

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (PCOS) কিশোরী ও তরুণীদের একটি জটিল সমস্যা। এখানে ডিম্বাশয়ের আকৃতি ২ থেকে ৪ গুণ বড় হয়ে যেতে পারে এবং এর মূল সমস্যা হলো ওভুলেশন (ডিম্বাশয় থেকে ডিম নির্গত) না হওয়া। যার ফলে  অনিয়মিত যেমন, ২-৩ মাস পর পর মাসিক হবে। কারো ক্ষেত্রে ৮/৭ মাস পর পর মাসিক হয়। মাসিক হলে অনেক দিন(১০ দিনের বেশি) স্থায়ী হতে পারে। আক্রান্ত ব্যক্তি ধীরে ধীরে ওজন বাড়তে থাকবে। শরীরের বিভিন্ন স্থানে পুরুষের মতো আবাঞ্ছিত লোম গজাবে যেমন— উপরের ঠোঁটের উপরাংশে, গালের পাশে, থুঁতনি, বুক ও পেটের সামনে।  এমনকি রক্তের সুগার বেড়ে যাবে (ডায়াবেটিস )থাকবে।

  • আপনার প্রস্রাব ক্লিয়ার না হওয়া।
  • মিষ্টি খেলে মাথা ঝিম ঝিম বা ছোখে খোচা ভাব হয়।
  • পেটের চর্বি বেশি,ওজন বেশি।
আপু আপনার সকল সমস্যার মূল কারন হলো PCOS  রোগ ও ডায়াবেটিস থাকার কারনে।
পরামর্শ :- আপু আপনি প্রতিদিন নিয়ম মেনে চলুন খাবারের পরিমান মনে দিন সকালে রুটিও রাতে রুটি ২ টা করে খান। মিষ্টি জাতীয় সকল জিনিস থেকে এড়িয়ে চলুন। ডায়াবেটিস বেড়ে গেলে চোখ ঝাপসা দেখাবে ও নানান সমস্যা সম্মুখীন হতে পারে। প্রতিদিন সকালে হাটবেন, 
আর আপনি মেডিসিন নয়।যত সম্ভব দ্রুত একজন গাইনি চিকিৎসক এর চিকিৎসা নিবেন সাথে ৫ হাজার টাকার মত সাথে নিয়ে যাবেন ডাক্তার কিছু টেস্ট দিবে সেগুলো করবেন। আর আপনার অনিয়মিত মাসিক থেকে বাচতে চাইলে নিয়মিত ভাবে ২১ দিন ৩ বেলা করে নরমেন্স    ঔষধ খেতে হবে ৭ দিন বন্ধ রেখে আবার শুরু করতে হবে। যা চিকিৎসক এর পরামর্শে । অন্যথায় এই নরমেন্স পিল অনিয়মিত ভাবে সেবন করলে আরো সমস্যা বৃদ্ধি পাবে।
  1. আপনার বয়স কত?
  2. গাইনি চিকিৎসক এর পরামর্শ নিয়ে কি চিকিৎসা দিলো বা টেস্ট এর রিপোর্ট সংক্রন্ত কিছু জানার থাকলে আমাকে জানাবেন।
যত দ্রুত সম্ভব গাইনি চিকিৎসক এর কাছে চিকিৎসা নিন।প্লিজ অবহেলা করবেন না। 
আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।
ধন্যবাদ ,
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ