Share with your friends

না, তারা IEB এর অধীনে না। অর্থাৎ আপনি এইটা মান সম্মত ইন্সটিটিউট না। IEB হচ্ছে Institution of Engineering,Bangladesh. যেইসব ভার্সিটির প্রোগ্রাম এদের অধীনে নেই তারা আসলে তেমন ভালো না। প্রাইভেট এবং পাবলিক সকল ইঞ্জিনিয়ারিং কোর্স গুলোর মান এরা যাচাই করে।


আর এইসব জায়গায় পড়লে স্টুডেন্টরা ধরা খায় চাকরিতে গিয়ে। ৪ বছর পর যখন জবে যাবেন তখন গনহারে রিজেক্ট হবেন নইলে করতে হবে ছোট-খাটো চাকরি। আর বিসিএস দেবার কথা তো ভুলে যান। জেনারেল ক্যাডার এর পদে হয়তো পারবেন (যেহেতু কোর্স ৪ বছরের) কিন্তু টেকনিক্যাল ক্যাডার (আপনার ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং ইঞ্জিনিয়ারিং ) এ আপনাকে পরীক্ষাই দিতে দেবে না।  কারন খাতা কলমে আপনি 'লাইসেন্সহীন' (আশা করি কথাটা বুঝতে পেরেছেন; প্রতিবছর বহু স্টুডেন্ট এইসব ব্যাঙের ছাতার মতো তৈরি প্রাইভেট ভার্সিটি থেকে পড়ে এবং পড়ে বিরাট সমস্যার সম্মুখীন হয়।)


আপনি যেই প্রাইভেট ভার্সিটিতেই পড়ুন, টাকা খরচ হবে আর টাকাই যখন খরচ করছেন তখন মানসম্মত জায়গায় করুন।  নিজের ফিউচার সম্পর্কে সতর্কটা অবলম্বন করুন।


আমার কথাগুলো কটু শোনালেও বাস্তবতা। আপনি চাইলে এদের অফিসে ফিয়ে জিজ্ঞাস করতে পারেন যে তাদের IEB সনদ আছে কিনা। ঢাকায় মোটামুটি অনেক ভার্সিটিই মানসম্মত এবং লাইসেন্স প্রাপ্ত। যেমন: AUST, NSU, Brac University,AIUB,IUB,EWU,IUBAT etc 


এই লিংকে আপনি IEB এর অধীন সকল ভার্সিটি এবং তাদের প্রোগ্রামের নাম পাবেনঃ http://www.iebbd.org/page/default.aspx?contentid=117

Talk Doctor Online in Bissoy App