শেয়ার করুন বন্ধুর সাথে
Ronu

Call
প্রথমত আপনার জন্য কোন ধরনের ক্যামেরা কিনবেন সেটা নির্ভর করে আপনি কোন উদ্দেশ্যে ক্যামেরাটি ব্যবহার করতে চাচ্ছেন তার উপর- ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, নাকি দু’টোই! যদি আপনি ফটোগ্রাফি করার জন্য একটি ডিএসএলআর কেনার কথা ভেবে থাকেন, তাহলে এর ক্যামেরা মোডে কী কী ফিচার দেয়া হচ্ছে তা দেখে নিন, যেমন- বিল্ট ইন ফ্ল্যাশ ও ইমেজ এডিটিং এর ফিচার সহ এইচডিআর, পোট্রেট, নাইট মোড ইত্যাদি। এগুলোই ফটো গ্রাফির জন্যে বেস্ট। নিম্নোক্ত জিনিস গুলোই ক্যামেরার কিছু গুরুত্বপূর্ণ জিনিস যা চেক করা প্রয়োজন

  1. সেন্সর সাইজঃ সেন্সর সাইজ আপনার প্রথম ডিএসএলআর ক্যামেরা কেনার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ একটি ফিচার। খুবই স্বাভাবিক যে যত বড় সেন্সর হবে, তত বেশি পরিমান তথ্য বা ডাটা এটি ধারণ করতে পারবে এবং ততটাই পরিষ্কার ও স্পষ্ট ছবি তাতে তোলা যাবে। কিন্তু সবচেয়ে জনপ্রিয় ৩টি সেন্সর সাইজ হলো – ফুল ফ্রেম, এপিএস-সি এবং মাইক্রো ফোর থার্ডস(৪ঃ৩)। আপনার পছন্দ অনুযায়ী এগুলোর মধ্যে যে কোন একটি কিনতে পারেন।

  2. ক্যামেরা বডিঃ ক্যামেরা বডির প্রয়োজনী৷ জিনিস চেক করতে হবে এতে থাকা বিল্ট ইন মাইক্রোফোন, একটি এইচডিএমআই পোর্ট এবং কাস্টম বাটনের সংখ্যা ঠিকমত আছে কিনা। আমি এটাও পরামর্শ দেব যে আপনি এমন ক্যামেরা কিনুন যাতে ডিসপ্লে হিসেবে একটি এলসিডি টাচ স্ক্রিন রয়েছে, কেননা এতে অনেক কাজ আপনার জন্য সহজ হয়ে যাবে। আরো লক্ষ্য করুন আপনার ডিএসএলআরের ডিসপ্লেতে ফ্লিপিং সিস্টেম আছে কিনা। কারণ ফ্লপিং অনেক গুরুত্বপূর্ণ জিনিস।

  3. লেন্সঃ ক্যামেরার সঙ্গে ডিফল্ট লেন্স দেওয়া থাকবে। কিন্তু পরবর্তীতে লেন্স কিনতে হতে পারে। আমার মতে একটি ১৮-৫৫ মিলিমিটার কিট লেন্সের সাথে একটি ৫০ মিলিমিটার এফ১.৮ প্রাইম লেন্স কেনা ভালো; আর বাজেট আরেকটু ভালো হলে ৫০ মিলিমিটার এফ১.৪ প্রাইম লেন্সো কিনতে পারেন, যা এফ১.৮ এর চেয়েও বেশি ভালো।

এগুলোও গুরুত্বপূর্ণ বিষয়। তবে আপনার ক্যামেরার সব চেয়ে গুরুত্বপূর্ণ মেগাপিক্সেল। আপনি কত মেগাপিক্সেল ক্যামেরা কিনতে চান তা নির্ভর করবে আপনার৷ বাজেটের উপর।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ