শেয়ার করুন বন্ধুর সাথে

Call

পড়াশোনায় ইন্টারনেটের ভূমিকা                                                                                           

আধুনিক যুগ বিজ্ঞানের যুগ। ইন্টারনেট আধুনিক প্রযুক্তির কিস্ময়কর উদ্ভাবন। এটি হলো নেটওয়ার্ক সমূহের নেটওয়ার্ক।
    শিক্ষা, চিকিৎসা, অর্থনীতি, রাজনীতি, সংস্কৃতি প্রতিটি ক্ষেত্রেই ভূমিকা রাখছে ইন্টারনেট। শিক্ষার ক্ষেত্রে ইন্টারনেট এনেছে বৈপ্লবিক পরিবর্তন। আধুনিক শিক্ষায় ইন্টারনেটের গুরুত্ব অপরিসীম। বর্তমানে আধুনিক ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিভিন্নভাবে সাহায্য করে ইন্টারনেট। উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বিভিন্ন দেশের শিক্ষার্থীরা উন্নত বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে থাকে। আর এজন্য উন্নত বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় সমূহের শিক্ষাব্যবস্থা  ও সুযোগ সুবিধা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ এবং বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে যোগাযোগের প্রধান মাধ্যম হল ইন্টারনেট।
    বিশ্বের যে কোন প্রান্তের শিক্ষার্থীরা ইন্টারনেটের মাধ্যমে তাদের প্রয়োজনীয় তথ্য চোখের নিমিষে সংগ্রহ করতে পারে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজে লিপ্ত শিক্ষার্থীরা গবেশণার জন্য যে কোন তথ্য নিজ দেশ থেকে খুঁজে পাচ্ছে না, সে তথ্য অন্যান্য দেশের লাইব্রেরী থেকে ই-লাইব্রেরীর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে খুঁজে বের করছে। বর্তমান শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদের শুধু পাঠ্যবই নির্ভর হলে হয় না। পাঠ্যবইয়ের বাইরেও জ্ঞান-বিজ্ঞান সংক্রান্ত বিভিন্ন বই পুস্তক শিক্ষার্থীদের প্রয়োজন হয়। তাই এ সকল বই ইন্টারনেট থেকে ডাউনলোডের মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই ব্যবহার করতে পারে। এছাড়া কখনো কোন পাঠ্যবই হারিয়ে বা নষ্ট হয়ে গেলে তা ঘঈঞই এর ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যায়।
    বাংলাদেশে শিক্ষার আধুনিকায়নের ক্ষেত্রে ইন্টারনেট তাৎপর্যপূর্ণ বিপ্লব সাধন করেছে। বর্তমানে তাই বাংলাদেশে শিক্ষাভিত্তিক অনেক ওয়েবসাইট খোলা হয়েছে। এই সাইট গুলো ব্যবহার করে শিক্ষার্থীরা বিভিন্নভাবে উপকৃত হচ্ছে।
    বাংলাদেশের আধুনিক শিক্ষার একটি তাৎপর্যপূর্ণ অংশ হল অনলাইনে ভর্তি পরীক্ষা। বর্তমানে দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদনসহ যাবতীয় কাজ ইন্টারনেটের মাধ্যমে করা হয়। তাছাড়া বিভিন্ন পাবলিক পরীক্ষার ফলাফল ইন্টারনেটের মাধ্যমে প্রকাশিত হয়ে থাকে।
    শিক্ষাক্ষেত্রে ইন্টারনেটের আরেকটি বিস্তৃত অবদান হল ই-ল্যার্নিং এর মাধ্যমে শ্রেণিকক্ষে অবস্থান না করেও শ্রেণিকক্ষের কার্যাবলি সরাসরি দেখাসহ তাতে অংশগ্রহণও করা যায়।
    অতএব ইন্টারনেট যে আমাদের শিক্ষক্ষেত্রে অনস্বীকার্য ভূমিকা রাখে তা বাস্তব। কিন্তু ইন্টারনেট ব্যবহারের ফলে আজকের শিক্ষার্থীরা কিছুটা ক্ষতিগ্রস্থও হচ্ছে যা প্রতিরোধ করতে পারলেই আমরা ইন্টারনেট ব্যবহারের মর্মার্থ বুঝতে পারব।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ