শেয়ার করুন বন্ধুর সাথে
Call

দাবা খেলার সর্বোচ্চ খেতাব যা দাবা খেলার আন্তর্জাতিক সংগঠন ফিদে কর্তৃক দেওয়া হয় আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া ছাড়া গ্র্যান্ডমাস্টার হল একমাত্র খেতাব যা একজন দাবা খেলোয়াড় অর্জন করতে পারেন। একবার অর্জন করার পর আজীবন একজন খেলোয়াড় এই পদবীর দাবিদার থাকেন। দাবার পরিভাষায় সংক্ষেপে এই পদবীকে বলা হয় জিএম বা গ্র্যান্ডমাস্টার। দাবার অন্যান্য পদবী বা খেতাব সংক্ষেপিত হয় এইভাবেএফএম বা ফিদে মাস্টারসিএম বা ক্যান্ডিডেট মাস্টার এবং আইজিএম ইন্টারন্যাশনাল গ্র্যান্ডমাস্টার। গ্র্যান্ডমাস্টার‌আন্তর্জাতিক মাস্টার এবং ফিদে মাস্টার পদবী মহিলা ও পুরুষ উভয়েই অর্জন করতে পারেন। ১৯৭৮ সালে মহিলা দাবার বিশ্ব চ্যাম্পিয়ননোনা গাপ্রিন্দাশভিলিকে ফিদের বিশেষ বিবেচনায় গ্রান্ডমাস্টার খেতাব দেয়া হয়।

দাবার সর্বোচ্চ সংস্থা 'ফিদে(Fédération Internationale des Échecs - FIDE) রেটিং এর জন্য এলো ELO  (আরপদ এমরিক এলো (Arpad Emrick Elo; জন্ম: ২৫ আগস্ট১৯০৩ এবং মৃত্যু: ৫ নভেম্বর১৯৯২। অস্ট্রো-হাঙ্গেরীয় সাম্রাজ্যের এজিহাজাস্কেসজো এলাকায় জন্মগ্রহণকারী পদার্থবিদ্যার বিশিষ্ট অধ্যাপক ও দাবাড়ু। জন্মকালীন সময়ে তার নাম ছিল এলো আরপদ ইম্রে। দাবা খেলায় অণুসৃত এলো রেটিং পদ্ধতির স্রষ্টা হিসেবে পরিচিত হয়ে আছেন তিনি।) সিস্টেম অনুসরণ করে।

বাংলাদেশে ৫ জন গ্র‍্যান্ডমাস্টার২ জন আন্তর্জাতিক মাস্টার১২ জন ফিদে মাস্টার৯ জন ক্যান্ডিডেট মাস্টার১ জন নারী আন্তর্জাতিক মাস্টার৪ জন নারী ফিদে মাস্টার এবং ১ জন নারী ক্যান্ডিডেট মাস্টার আছেন।

ELO রেটিং পদ্ধতি ১৯৭৮

রেটিং পরিসর

পদবি বা মূল্যায়িত মর্যাদা

২৭০০ বা এর উর্দ্ধে

সুপার গ্রান্ডমাস্টার

২৫০০-২৭০০

গ্রান্ডমাস্টার (জিএম)

২৪০০-২৫০০

আন্তর্জাতিক মাস্টার (আইএম)

২৩০০-২৪০০

ফিদে মাস্টার (এফএম)

২২০০-২৩০০

ফিদে ক্যান্ডিডেট মাস্টার (সিএম)

২০০০-২২০০

ক্যান্ডিডেট মাস্টার

১৮০০-২০০০

এ শ্রেণী

১৬০০-১৮০০

বি শ্রেণী

১৪০০-১৬০০

সি শ্রেণী

১২০০-১৪০০

ডি শ্রেণী

১২০০ এর কম

শিক্ষানবিস

সূত্রঃ ১. উইকিপিডিয়া।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ