কোনটি মৈত্রীবাদী ধম? কোন ধমের সকল প্রাণীর প্রতি দয়া করা হয় কোনটি অহিংসা পরম ধম ১/ইসলাম ২/বৌদ্ধ ৩/হিন্দু ৪/খ্রিষ্টান নিরপেক্ষ হয়ে উত্তর দিন
শেয়ার করুন বন্ধুর সাথে
Sadiq islam

Call

জীবে দয়া করা সব ধর্মেরই ঋষিবাক্য/পরম সত্য। তবে মৈত্রীবাদী ধর্ম ইসলাম কে বলা যায়। মুসলিমদের মধ্যে কোনো জাতিভেদ নাই। কাধে কাধ মিলিয়ে এরা একত্রে নামাজ পড়ে। কোনো উঁচু-নিচু বর্ণ বৈষম্য নেই। একে অপরকে ভাই জ্ঞান করে থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইসলামে সকল প্রাণীর প্রতি দয়া করা হয়। রাসুল(সাঃ) বলেন,  حَدَّثَنَا عُمَرُ بْنُ حَفْصٍ، حَدَّثَنَا أَبِي، حَدَّثَنَا الأَعْمَشُ، قَالَ حَدَّثَنِي زَيْدُ بْنُ وَهْبٍ، قَالَ سَمِعْتُ جَرِيرَ بْنَ عَبْدِ اللَّهِ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ مَنْ لاَ يَرْحَمُ لاَ يُرْحَمُ ‏"‏‏.‏ জারীর ইবনু 'আবদুল্লাহ্‌ (রাঃ) তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যে (সৃষ্টির প্রতি) দয়া করে না, (আল্লাহর পক্ষ থেকে) তার প্রতি দয়া করা হয় না। [৭৩৭৬; মুসলিম ৪৩/১৫, হাঃ ২৩১৯] ইসলামিক ফাউন্ডেশন- ৫৪৭৫) সহিহ বুখারী, হাদিস নং ৬০১৩ হাদিসের মান: সহিহ হাদিস অতএব, ইসলাম মৈত্রীবাদী ধর্ম। আর কুরবানি একটি বিজ্ঞানসম্মত প্রক্রিয়া। কুরবানির মাধ্যমে আল্লাহ পশুর সংখ্যা নিয়ন্ত্রণ এর ব্যবস্থা করেছেন। আপনি যদি বিজ্ঞানের ছাত্র হয়ে থাকেন, তবে আপনি জানেন যে, এক জোড়া ইদুর যদি বিনা বাধায় বংশবৃদ্ধি করে, বছর শেষে ইদুরের সংখ্যা দাঁড়াবে কয়েক কোটিতে। এজন্য আল্লাহ বিড়ালের মাধ্যমে ইদুরের সংখ্যা নিয়ন্ত্রণ করার ব্যবস্থা করেছেন। গরুর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইসলাম ধর্মে সকল প্রাণীর প্রতি দয়া দেখানো হয়। প্রাণী হত্যা মহাপাপ। তবে, ক্ষেএবিশেষে ক্ষতিকর প্রাণী হত্যা জায়েজ আছে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ