Call

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা(SDG) হলো ভবিষ্যত আন্তর্জাতিক উন্নয়ন সংক্রান্ত একগুচ্ছ লক্ষ্যমাত্রা। এই লক্ষ্যগুলো জাতিসংঘ প্রণয়ন করে থাকে। আর সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (Millennium Development Goals-MDGs) হলো ২০০০ সালে জাতিসংঘের সহস্রাব্দ শীর্ষ-বৈঠকের পর প্রতিষ্ঠিত আটটি আন্তর্জাতিক উন্নয়ন লক্ষ্য।


◽টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা  এর লক্ষ্যগুলোর মধ্যে ক্ষুধা মুক্তি, খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টির লক্ষ্য অর্জন ও টেকসই কৃষি ব্যবস্থা চালু। কিন্তু সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা  এর লক্ষ্য হলো চরম দারিদ্র্য ও ক্ষুধা নির্মূল করা।  একটু লক্ষ্য করে দেখলে এখানে ক্ষুধা নির্মূল  করাই লক্ষ্য খাদ্য নিরাপত্তা বা উন্নত পুষ্টি দেওয়া লক্ষ্য নয়। 



▪টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এর লক্ষ্য হলো স্বাস্থ্যকর জীবনযাপন নিশ্চিত করা ও সব বয়সের সবার কল্যাণে কাজ করা। এখানে কিন্তু সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা  এর তেমন কোন লক্ষ্য দেখা যায় না। 

✳ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এর লক্ষ্য হলো যেহেতু নবায়নযোগ্য ও ব্যয়সাধ্য জ্বালানী সবার জন্য ব্যয়সাধ্য তাই টেকসই ও আধুনিক জ্বালানী সুবিধা নিশ্চিত করা। কিন্তু অপর লক্ষ্যমাত্রার কাজ হলো - উন্নয়নের জন্য একটি বৈশ্বিক অংশীদারিত্ব বিকাশ।



সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার লক্ষ্য এইচআইভি / এইডস, ম্যালেরিয়া, এবং অন্যান্য রোগ প্রতিরোধ করা। কিন্তু অপর লক্ষ্যমাত্রার কাজ হলো শুধু এইচআইভি/এইডস নয় সমস্ত স্বাস্থ্যের খেয়াল রাখা৷ অর্থাৎ স্বাস্থ্যকর জীবনযাপন নিশ্চিত করা।
Talk Doctor Online in Bissoy App