Call

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নোয়াখালী- ৩৮১৪,বাংলাদেশ, ই-মেইল: [email protected] ওয়েবসাইট: www.nstu.edu.bd
২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি (সর্বশেষ সংশোধনী, তারিখ: ১৫ই সেপ্টেম্বর, ২০১৮)
 
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/মাদ্রাসা/কারিগরি শিক্ষা বোর্ড থেকে বিভিন্ন শাখায় ২০১৭ অথবা ২০১৮ সালে অনুষ্ঠিত HSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০১৪, ২০১৫ অথবা ২০১৬ সালে অনুষ্ঠিত SSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণদের নিকট থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদনপত্র আহ্বান করা হলো।
 
যে সকল বিভাগে ছাত্রছাত্রী ভর্তি করা হবে :
A ইউনিট: (গনিতসহ বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ) -প্রযুক্তি ও প্রকৌশল অনুষদঃ কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং,এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং,ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ। বিজ্ঞান অনুষদঃ এপ্লায়েড ম্যাথমেটিক্স এবং পরিসংখ্যান বিভাগ।
আইআইটিঃ সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং।
B ইউনিট: (জীববিজ্ঞানসহ বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ) -বিজ্ঞান অনুষদঃ ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স,মাইক্রোবায়োলজী,ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স,এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট,বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং,এগ্রিকালচার,বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি, জুয়োলজি* বিভাগ।
C ইউনিট: (জীববিজ্ঞান ও গনিতসহ বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ) -বিজ্ঞান অনুষদঃ ফার্মেসী এবং ওশানোগ্রাফি বিভাগ
D ইউনিট (গ্রুপ পরিবর্তন): (বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক শাখা থেকে উত্তীর্ণ)-সামাজিক বিজ্ঞানও মানবিক অনুষদঃ ইকনোমিক্স,বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, সমাজবিজ্ঞান,সমাজকর্ম(সমাজ কল্যান)*,ইংরেজি এবং বাংলা বিভাগ। ব্যবসায় প্রশাসন অনুষদঃ বিবিএ, টুরিজ্যম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগ। শিক্ষা বিজ্ঞান অনুষদঃ শিক্ষা বিভাগ এবং শিক্ষা প্রশাসন* বিভাগ। আইন অনুষদঃ আইন* বিভাগ। আইআইএসঃ ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট।বিজ্ঞান অনুষদঃ পরিসংখ্যান বিভাগ (বানিজ্য এবং মানবিক বিভাগের যারা HSC বা সমমান পরীক্ষায় গনিত অথবা পরিসংখ্যান বিষয়সহ উত্তীর্ণ )।
E ইউনিট: (মানবিক শাখা থেকে উত্তীর্ণ) -সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদঃ ইকনোমিক্স,বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ,সমাজবিজ্ঞান,সমাজকর্ম(সমাজ কল্যান),ইংরেজি এবং বাংলা বিভাগ। শিক্ষা বিজ্ঞান অনুষদঃ শিক্ষা বিভাগ এবং শিক্ষা প্রশাসন* বিভাগ। আইন অনুষদঃ আইন* বিভাগ। আইআইএসঃ ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট ।
F ইউনিট: (ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ) -ব্যবসায় প্রশাসন অনুষদঃ বিবিএ, টুরিজ্যম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগ।
 
২. ভর্তি পরীক্ষার জন্য যোগ্যতা:
A ইউনিট: বিজ্ঞান শাখায় উত্তীর্ণদের SSC বা সমমান এবং HSC/ সমমান উভয় পরীক্ষায় নূন্যতম GPA (চতুর্থ বিষয় সহ) ৩.০ সহ মোট GPA (চতুর্থ বিষয় সহ) ৬.৫ এবং HSC/সমমান পরীক্ষায় গনিত থাকতে হবে। O লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান,রসায়ন,গণিত সহ পাঁচটি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় গণিত এবং পদার্থবিজ্ঞান অথবা রসায়ন এর মধ্যে যে কোনো একটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।
B ইউনিট: বিজ্ঞান শাখায় উত্তীর্ণদের SSC বা সমমান এবং HSC/ সমমান উভয় পরীক্ষায় নূন্যতম GPA (চতুর্থ বিষয় সহ) ৩.০ সহ মোট GPA (চতুর্থ বিষয় সহ) ৬.৫ এবং HSC/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান থাকতে হবে। O লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান,রসায়ন,জীববিজ্ঞানসহ পাঁচটি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় জীববিজ্ঞান এবং পদার্থবিজ্ঞান অথবা রসায়ন অথবা গণিত এর মধ্যে যে কোনো একটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।
C ইউনিট: বিজ্ঞান শাখায় উত্তীর্ণদের SSC বা সমমান এবং HSC সমমান উভয় পরীক্ষায় নূন্যতম GPA (চতুর্থ বিষয় সহ) ৩.০ সহ মোট GPA (চতুর্থ বিষয় সহ) ৬.৫ এবং HSC/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান এবং গণিত উভয় বিষয় থাকতে হবে। O লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান,রসায়ন,গণিত ও জীববিজ্ঞান সহ পাঁচটি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় জীববিজ্ঞান ও গণিত বিষয়ে উত্তীর্ণ হতে হবে।
D ইউনিট (গ্রুপ পরিবর্তন): বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা/মানবিক শাখায় উত্তীর্ণদের SSC বা সমমান এবং HSC সমমান উভয় পরীক্ষায় নূন্যতম GPA (চতুর্থ বিষয় সহ) ২.৫ সহ মোট GPA (চতুর্থ বিষয় সহ) ৬.০ থাকতে হবে। মানবিক বিভাগের শিক্ষার্থীদের পরিসংখ্যান বিভাগে ভর্তির জন্য HSC তে পরিসংখ্যান/গনিত থাকতে হবে। O/A level শিক্ষার্থীদের যাদের কমপক্ষে ২ টি সংশ্লিষ্ট শাখার বিষয় আছে তারা আবেদন করতে পারবে।
E ইউনিট: মানবিক শাখায় উত্তীর্ণদের SSC বা সমমান এবং HSC সমমান উভয় পরীক্ষায় নূন্যতম GPA (চতুর্থ বিষয় সহ) ২.৫ সহ মোট GPA (চতুর্থ বিষয় সহ) ৫.৫ থাকতে হবে। O/A level শিক্ষার্থীদের যাদের কমপক্ষে ২ টি মানবিক শাখার বিষয় আছে তারা আবেদন করতে পারবে।
F ইউনিট: ব্যবসায় শিক্ষা শাখায় উত্তীর্ণদের SSC বা সমমান এবং HSC সমমান উভয় পরীক্ষায় নূন্যতম GPA (চতুর্থ বিষয় সহ) ২.৫ সহ মোট GPA (চতুর্থ বিষয় সহ) ৬.০ থাকতে হবে। O/A level শিক্ষার্থীদের যাদের কমপক্ষে ২ টি ব্যবসায় শিক্ষা শাখার বিষয় আছে তারা আবেদন করতে পারবে।
বিদ্রঃ O এবং A লেভেলের কোনো বিষয়ে C গ্রেড এর নীচে থাকলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবেনা।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ