আমি এই বছর অর্থাৎ  ২০১৯ সালে এইচ এস সি পরিক্ষা দিয়েছি। আমি দেশের বাহিরে থাকার কারনে আমার বিদেশ থেকে দেশে গিয়ে পরিক্ষা দিতে হয়েছে। আমার পক্ষে প্রতি বছর দেশে গিয়ে পড়ালেখা করাটা সম্ভব না। তাই আমি ভাবছি ২/৩ বছর পর একেবারে দেশে গিয়ে পড়ালেখা শুরু করবো। এখন আমি সর্বোচ্চ কর বছর গ্যাপ দেওয়ার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো? তাছাড়া যদি গ্যাপ এর পরিমান বেশি হয়ে যায় তখন কি করতে হবে বা কোন বিদ্যালয়ে বা কোন বিষয়ে পড়ালেখা করতে পারবো? আশা করি উত্তরটা দিবেন এবং আপনার জন্য শুভ কামনা রইলো।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার বুঝার সুবিধার জন্য অামাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে ৩ ভাগে ভাগ করলাম।


১। সরকারি বিশ্ববিদ্যালয়

২। বেসরকারি বিশ্ববিদ্যালয়

৩। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।


 সরকারি বিশ্ববিদ্যালয়

এইচএসসি পাস করার পর সর্বোচ্চ ১ বছর গ্যাপ দিয়ে সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন। যেসব সরকারি বিশ্ববিদ্যালয়ে ২য় বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ অাছে শুধু সেসব সরকারি বিশ্ববিদ্যালয়ে এইচএসসি পাসের পর সর্বোচ্চ ১ বছর গ্যাপ দিয়ে ভর্তি হতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ও কিন্তু সরকারি বিশ্ববিদ্যালয়ের অন্তুর্ভুক্ত। 


বেসরকারি বিশ্ববিদ্যালয়

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পাসের সাল শিথিলযোগ্য। সুতরাং আপনি এইচএসসি পাস করার ৫/৭/১০ বছর গ্যাপ দিয়েও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবন।


 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পাসের সাল কোন বাধা নয়। এইচএসসি পাসের পর ১৫/২০ বছর বা অারও বেশি গ্যাপ দিয়েও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পাররেন।


আপনার যদি এইচএসসি পাসের পর বেশি গ্যাপ হয়ে যায়,তাহলে অাপনাকে বেসরকারি বিশ্ববিদ্যালয় অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ