দয়া করে কেউ উইকিপিডিয়া থেকে উত্তর দেবেন না। অন্য কোন উৎস থেকে উত্তর দিন।
শেয়ার করুন বন্ধুর সাথে

Call

চতুর্থ মুরাদ


.সুলতান ও খালীফা পদে চতুর্থমুরাদ ১৬২৩ খৃষ্টাব্দে দ্বিতীয় উসমানেরপুত্র চতুর্থ মুরাদকে মসনদে বসানো হয়।তখন তাঁর বয়স এগারো বছর।চতুর্থ মুরাদ যেমন ছিলেনপতনোন্মুখ উসমানী খিলাফাতেরইতিহাসে চতুর্থ মুরাদ কিছুটাব্যতিক্রমধর্মী আমেজ দিতে সক্ষম হন।



বয়সে তরুণ হলেও রাষ্ট্র পরিচালনায়তিনি যথেষ্ট যোগ্যতার পরিচয়দেন। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে উসমানীখিলাফাতের হারানো গৌরবপুনঃ প্রতিষ্ঠিত হয়। খালীফা হয়েতিনি দেখলেন যে ঘুষ, দুর্নীতি,লুটতরাজ, রাহাজানি, বিভেদবৈষম্য ও ক্ষমতার অপব্যাবহারে জনগনঅতিষ্ঠ, পুর্ববর্তী বিলাসীসুলতানদের অপব্যয়ের ফলে রাষ্ট্রীয়তহবিল শূন্য, জাননিসার সোইন্যদলঅবাধ্য ও উচ্ছৃংখল। চতুর্থ মুরাদঅতিগোপলে একটি নতুন সেনাদলগড়ে তোলেন। ছয় স্কোয়াড্রনঅশ্বারোহী যোদ্ধা স্বেচ্ছায় এইবাহিনীতে যোগ দেয়। নতুনসৈন্যদের দ্বারা তিনি অবাধ্য ওউছৃংখল সৈন্যদেরকে শায়েস্তাকরেন।তিনি দুর্নীতিপরায়ন কর্মচারীদেরবিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করেন।অবৈধ উপায়ে অর্জিত সম্পদবাজেয়াপ্ত করেন। অচিরেই আইন-শৃংখলা পরিস্থিতির উন্নতি ঘটে।সুশাসন প্রতিষ্ঠিত হয়।


রণাংগনে চতুর্থ মুরাদ১৬৩৫ খৃষ্টাব্দে চতুর্থ মুরাদ ইরানেরবিরুদ্ধে সামরিক অভিযানপরিচালনা করে তাব্রিজ দখলকরেন। ইতিমধ্যে ইরানীগণ বাগদাদজয় করেন। বাগদাদ জয় করেন।



বাগদাদ জয় ছিল চতুর্থ মুরাদেরশাসনকালের শ্রেষ্ঠ ঘটনা।চতুর্থ মুরাদের ইন্তিকাল১৬৪০ খৃষ্টাব্দে চতুর্থ মুরাদ ইন্তিকালকরেন। তখন তাঁর বয়স মাত্র ২৮ বছর।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ