শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অমর কবি শেখ সাদী । ফার্সিভাষায় কাব্য রচনা করে তিনি পৃথিবীবিখ্যাত। তাঁর লেখা গুলিস্তা ও বুস্তা বিশ্বসাহিত্যে উজ্জ্বল স্থান অধিকার করে আছে। গুলিস্তা ও বুস্তা অর্থ—ফুলের বাগান ও সৌরভের উদ্যান। বইদুটিতে রয়েছে মনােরম ছন্দে বাঁধা কতগুলাে ছােট ছােট গল্প । এই গল্পগুলাের অধিকাংশই উপদেশমূলক। গল্পচ্ছলে উপদেশ কিংবা উপদেশচ্ছলে গল্প বলাই ছিল হয়তাে সাদীর উদ্দেশ্য। কিন্তু এগুলাে কাব্য হিসেবে অতুলনীয় হয়ে উঠেছে, গল্প হিসেবে তাে বটেই।

ফার্সিভাষায় লেখা এই সমস্ত কবিতা শত শত বছর ধরে পাঠকদের মনে আলােড়ন সৃষ্টি করেছে। পৃথিবীর বিভিন্ন ভাষায় শেখ সাদীর রচনা অনূদিত হয়েছে । শেখ সাদী জন্মগ্রহণ করেছিলেন ইরান দেশে । ধনে-মানে, শিক্ষা-জ্ঞানে, গৌরবে-ঐতিহ্যে একসময় ইরান ছিল খুব উন্নত দেশ। ইরানের তদানীন্তন রাজধানী সিরাজী নগরে ১১৯৪ সালে সাদীর জন্ম । তার পূর্ণ নাম হলোঃ 'আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি'। সাদীর বাবা ছিলেন সম্রান্ত রাজকর্মচারী। শৈশবেই সাদীর বাবা-মা মারা যান। এতে পারিবারিক অবস্থা খুব খারাপ হয়ে যায়।


সাদী অবশ্য ছিলেন সকল কিছুর ঊর্ধ্বে । জ্ঞানার্জনের জন্য তিনি ত্যাগ করেছিলেন ভােগবিলাস । জগতের ঐশ্বর্য, রাজার অনুগ্রহ ও সম্মান, পার্থিব সুখ, যশ ও অর্থকে তুচ্ছ করে প্রকৃত দরবেশের মতাে তিনি জীবনযাপন করেছেন। জীবনের শেষদিনগুলাে কাটিয়েছেন সামান্য পর্ণকুটিরে, সাধনাকেন্দ্রে—একা, নিঃসম্বল অবস্থায়।

তিনি নির্জনে বসে কাব্যচর্চা করতেন। আর জ্ঞান-সাধনার জন্য তীর্থযাত্রা করতেন। তিনি পায়ে হেঁটে ১৫ বার মক্কা গিয়েছিলেন। এছাড়া আরব পেরিয়ে আবিসিনিয়া পর্যন্ত আর এধারে ভারতবর্ষ পর্যন্ত ভ্রমণ করেছিলেন। তাকে টাকা দেবার লােকের অভাব ছিল না, কিন্তু তিনি কোনােদিনই নিজের জন্য টাকা নেননি। ভক্তদের দেয়া খাদ্য ও সামান্য অর্থসাহায্যেই তার দিন চলে যেত। সাদী ছিলেন মহাপণ্ডিত । দেশভ্রমণের ফলে বহু বিচিত্র অভিজ্ঞতা হয় তাঁর। তাঁর ছিল অসামান্য পর্যবেক্ষণ-ক্ষমতা, জীবনদৃষ্টি এবং মানবপ্রেম। জীবন-অভিজ্ঞতাকেই তিনি লিপিবদ্ধ করেছেন কবিতা-আকারে।

শেখ সাদী পদ্যে লেখা গল্পগুলাের মধ্যে দিয়ে যে উপদেশ দিয়েছেন—তা সকলের কাছেই মূল্যবান। এর মাধ্যমে তিনি মানুষের প্রতি মানুষের চিরন্তন ভালােবাসার কথাই বলেছেন। অবশেষে তিনি ১২৯২ সালে ইহকাল ত্যাগ করেন। ন্যায়নীতি ও মূল্যবােধের মাধ্যমে মানুষ গড়ে তুলবে সুন্দর জীবন—এই ছিল সাদীর কাম্য।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ