অনেকেই দেখি নদীতে, পুকুরে ইত্যাদি জলাশয়ে সাঁতার কাটে। আমারও দারুণ শখ হয়। কিন্তু, আমার মূল সমস্যা হল আমি সাঁতার কাটতে জানি না। এজন্য মাঝে মধ্যে নিজের ওপর আমার খুব রাগ হয়। বিষয়টা শুনতে কিছুটা হাস্যকর মনে হলেও আমি এটি শিখতে চাই। কিন্তু কিভাবে কী করবো, কিছুই বুঝি না। এ সম্পর্কে কিছু পরামর্শ দিলে খুবই উপকৃত হব। 
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার দেহটাকে উপুর করে পানির সমান্তরালে রাখতে হবে।মাথা পানির সামান্য উপরে থাকবে।তবে পানির মধ্যে মাথার অবস্থান কখনো পানির উপর তুলে আবার কখনো ঘাড় কাত করে মাঝে মাঝে পরিবর্তন করতে হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সত্যি কথা বলতে সাইকেল চালানো, সাঁতার কাটা বা কোনো কিছু খেলা কখনোই লিখে কাউকে শেখানো যায় না। এগুলো আপনাআপনি থেকে প্রাকটিস করতে করতে হয়ে যায়।  ধরুন সাইকেল চালানো শেখানোর জন্য আপনাকে বললাম, "প্যাডেলে পা রেখে আস্তে আস্তে ঘুরাতে থাকুন। মনে আত্মবিশ্বাস রাখুন, ভয় পাবেন না।" এই সব হাবিজাবি কথা। এতে কিন্তু কোনোভাবেই আপনি তা শিখতে পারবেন না।  সাঁতার কাটা শেখার জন্য আপনি যে সাঁতার পারে তার সাঁতার কাটা খেয়াল করে দেখুন। এরপরে অল্প পানিতে আস্তে আস্তে করে শুরু করুন। সুইমিং পুল হলে আপনার হাইট অনুসারে বললে ঠিক মাপে পানি দিয়ে দিবে। সেখানে সাঁতার করতে করতে একসময় দেখবেন শিখে যাবেন।  মূল কথা হলো এগুলো এক প্রকার অভ্যাস যা আপনাতেই একসময় হয়ে যাবে। কিন্তু জীবনে পানিতে না নেমে এমনিতে হয়ে যাবে এমন নয়। প্রতিদিন পানিতে সময় করে হাত-পা নাড়ানাড়ি করুন, চলে-ফিরে বেড়ান। ডুব দিয়ে উঠে লাফ দিয়ে ভেসে থাকার চেষ্টা করুন। একটা লাইফবয় নিয়েও এগুলো করতে পারেন। এভাবে আপনি টেরও পাবেন না কখন সাঁতার শিখে গেলেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ