শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রথমে বলি ব্যাংক নিয়ে। এক কথায় ব্যাংক হচ্ছে ধার করা অর্থের ধারক। অর্থাৎ ব্যাংক এক শ্রেণির লোকের নিকট হতে স্বল্পহার সুদে আমানত গ্রহণ করে এবং উচ্চ হার সুদে আর এক শ্রেণীর লোকদের সেই অর্থ ঋণ হিসাবে প্রদান করে। এ উভয় সুদের পার্থক্যই হচ্ছে ব্যাংকের মুনাফা।

এবার বলি বিভিন্ন ধরণের হিসাব নিয়ে।
সঞ্চয়ি হিসাবঃ যে আমানতের বিপরীতে ব্যাংক স্বল্পহারে সুদ প্রদান করে এবং গ্রহিতাকে তার হিসাবের বিপরীতে বছরে একটি নির্দিষ্ট পরিমাণে চার্জ দিতে হয় এবং সাধারণত সপ্তাহে দুইবারের বেশি অর্থ উত্তোলন করা যায় না তবে যতবার ইচ্ছে ততবার অর্থ জমা দিতে পারে। বর্তমানে এই হিসাবের বিপরীতে ডেবিট কার্ড প্রদান করা হয়। এই ডেবিট কার্ড দিয়ে আমানতকারী দিনে পাঁচবার এটিএম বুথ ব্যবহার করে অর্থ উঠাতে পারেন এবং যতবার ইচ্ছে ততবার কেনাকাটা করতে পারেন।
চলতি হিসাবঃ যে আমানতের বিপরীতে ব্যাংক কোন সুদ প্রদান করে না এবং গ্রহিতাকে তার হিসাবের বিপরীতে বছরে একটি নির্দিষ্ট পরিমাণে চার্জ দিতে হয় এবং দিনে যতবার ইচ্ছে ততবার অর্থ উত্তোলন ও জমা দিতে পারে। এই হিসাবের বিপরীতেও ব্যাংক গ্রাহককে একটি ডেবিট কার্ড প্রদান করে। এই ডেবিট কার্ড দিয়ে আমানতকারী দিনে পাঁচবার এটিএম বুথ ব্যবহার করে অর্থ উঠাতে পারেন এবং যতবার ইচ্ছে ততবার কেনাকাটা করতে পারেন।
স্থায়ী হিসাবঃ যে আমানতের বিপরীতে ব্যাংক উচ্চ হারে সুদ প্রদান করে এবং একটি নির্দিষ্ট মেয়াদান্তে অর্থ উত্তোলন করা যায়। স্থায়ী আমানত হিসাবের অনেকগুলো প্রকারের মধ্যে একটি প্রকার হলো Fixed Deposit Receipt (FDR) এবং আর একটি প্রকার হলো Deposit Pension Scheme (DPS)। Fixed (স্থায়ী) Deposit (আমানত) Receipt (রশিদ/দলিল/চুক্তিপত্র) (FDR) অর্থাৎ স্থায়ী আমানতের বিপরীতে ব্যাংক যে রশিদ/দলিল/চুক্তিপত্র প্রদান করে তাই এফডিআর। এই হিসাবে একবারই অর্থ জমা প্রদান করা যায়। তবে ডিপিএস তথা Pension Scheme (DPS) এ একটি নির্দিষ্ট সময় পরপর সম অর্থ এবং অবশ্যই সেটি ১০ এর গুণিতক প্রদান করে একটি নির্দিষ্ট সময় শেষে উচ্চ হার সুদ সহ যাবতীয় অর্থ উত্তোলন করা যায়। 
ধন্যবাদ 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ