Share with your friends
Call

Custom Rom হচ্ছে স্টক রম Based এক প্রকারের Customize করা Rom. Custom Rom এ কোন কোন ধরনের কাস্টমাইজেশন, পরিবর্তন, বাড়তি সুবিধা থাকবে সেটা ডেভেলপারের উপর নির্ভর করে।

ইন্টানেটে আপনার ফোনের জন্য অনেক ধরনের কাস্টম রম পাবেন। বিভিন্ন কাস্টম রমের সুবিধা ভিবিন্ন রকম যা ব্যবহার না করলে এই ভাবে লিখে বুঝানো impossible.
আপনি স্টক রমে যে Android version ইউজ করতে পারবেন না কাস্টম রমে তা ইউজ করতে পারবেন। আমি আগেই একবার বলেছি, ধরুণ আপনি আপনার ফোন অফিসিয়ালি জিঞ্জারব্রেড পর্যন্ত আপডেট দিতে পারবেন এর উপরে আর পারবেন না কিন্তু কাস্টম রমের মাধ্যমে আপনি আইচক্রিম স্যান্ডুইচ বা জেলিবিন রমের মজা নিতে পারবেন যা কাস্টম রমের সবচেয়ে বড় সুবিধা।
কাস্টম রমে আরও কিছু ভাল ভাল ফিচার থাকে।
বিভিন্ন ফোনের ভাল ভাল কিছু ফিচার কাস্টম রমে বিল্ট ইন ভাবে দেওয়া থাকে। এক কথায় কাস্টম রম চরম।

আর এটা অনলি এন্ড্রয়েড ফোনে ইনিস্টল করা যায় বাটন ফোনে না।

আশা করি আপনার উত্তরটি পেয়ে গেছেন। 

Talk Doctor Online in Bissoy App
NirobAhmad

Call

সহজ ভাষায় বললে,আপনি বর্তমানে যে ডিভাইসটি চাল্লাচ্ছেন আর এই ডিভাইসটিতে মোবাইল কোম্পানি যে এন্ড্রোয়েড ভার্সন ফ্লাস করে দিয়েছে সেটাই হলো আপনার ফোনের স্টকরম। আর আপনি যখন আপনার ফোনের স্টকরম ছাড়া অন্যকোন ডিভাইসের রম আপিনার ডিভাইসের জন্যে পোর্ট করবেন তখন অই পোর্ট করা রমটি হবে আপনার ফোনের কাস্টম রম।আশাকরি একেবারে সহজভাবে বিষয়টি বুঝাতে পেরেছি।আর এন্ড্রোয়েড বাদে অন্যকোন মোবাইল অপারেটিং সিস্টেমে কাস্টম অপারেটিং সিস্টেম ব্যবহার করা যায় না।তাই নরমাল বাটন ফোনে কাস্টম রম ব্যবহার করতে পারবেন না।

Talk Doctor Online in Bissoy App