LEGEND

Call

আমি এক কথায় বলবো "না" কখনোই ভূল হবে না। আমি আপনাকে বলতে চাই আপনি যদি ভবিষ্যতে ভালো কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে চান চোখ বন্ধ করে মানবিক নিবেন। আপনি যেহেতু বিজ্ঞান বিভাগে একটু দুর্বল সেহেতু কখনোই অন্যর দেখাদেখি কলেজেও বিজ্ঞান বিভাগ নিবেন না। আমি আপনাকে আবারো অনুরোধ করছি আপনি মানবিক বিভাগটাই নিবেন,আর মন দিয়ে পড়াশোনা করবে, তাহলে দেখবেন ভবিষ্যতে আপনি অনেক-অনেক ভালো জায়গাতে থাকতে পারবেন।  কিন্তু শর্ত একটাই মানবিক বিভাগ নিয়ে অবশ্যই মনযোগ সহকারে পড়াশোনা করবেন,কেননা মানবিক বিভাগে একটু যদি মন দিয়ে পড়াশোনা করা যায় তবে অনেক ভালো রেজাল্ট করা একদমই সহজ। (নিজ অভিজ্ঞতার আলোকে উত্তর দিয়েছি ভালো লাগলে বলবেন)  ধন্যবাদ!    

Talk Doctor Online in Bissoy App
AalNoman

Call

আপনি কোন বিষয়ে পারদর্শী তা আপনি সব থেকে ভালো জানেন। সুতরাং আপনি কোন বিভাগে পড়তে চান তা আপনার ব্যক্তিগতভাবে ব্যাপার। এই ব্যাপারে পরিবারের কারও বা অন্য কারও সিদ্ধান্ত নেয়া টা ঠিক হবে না। আপনি বিজ্ঞান বিভাগে দূর্বল, মানবিকে ভালো পারদর্শী তাহলে মানবিকেই ভর্তি হউন...   

Talk Doctor Online in Bissoy App

যদি আপনি মনে করেন, আপনি কোনোভাবেই এই দূর্বলতা কাটিয়ে উঠতে পারবেন না তবে আপনি HSC তে মানবিক শাখা নিতে পারেন। এতে কোনো ভুল হবে না, কারণ SSC তে বিজ্ঞান বিভাগে পড়ার কারণে আপনি একটু ভালো করে পড়লেই HSC তে মানবিক শাখায় অনেক ভালো রেজাল্ট করতে পারবেন এবং ভবিষ্যতে ভালো কিছু করতে পারবেন। কিন্তু আপনি যদি বিজ্ঞানের বিষয়গুলো খুব ভালোবাসেন এবং আপনার যথেষ্ট আত্মবিশ্বাস থাকে তাহলে বিভাগ পরিবর্তন না করে মনে জিদ নিয়ে চেষ্টা করতে পারেন। মনে রাখবেন, বিজ্ঞানের বিষয়গুলোতে দূর্বলতা কাটিয়ে ওঠা অসম্ভব কিছু না।

Talk Doctor Online in Bissoy App
Call

HSC তে মানবিক নেওয়াটাই আপনার জন্য উত্তম হবে। কারণ, আপনি SSC তে বিজ্ঞানে দুর্বল। তাই, HSC তে বিজ্ঞানে পড়াটা আপনার জন্য অনেক কঠিন হবে। যদি অতি কঠোর চেষ্টা করেন তাহলে পড়তে পারেন। তবে খুব কম সংখ্যক মানুষই তাতে সফল হয়। তাই বিজ্ঞানে না পড়াটাই উত্তম  হবে।কারণ, অনেকেই সাহস করে SSC তে বিজ্ঞানে দুর্বল থাকা সত্বেও  HSC তে বিজ্ঞান নেয় এতে তারা পরবর্তীতে রেজাল্ট খারাপ করে। অনেকেই বলে HSC তে মানবিক নিলে ফিউচার খারাপ। কিন্তু HSC তে GPA-5 পেলে এবং ইউনিভার্সিটিতে চান্স পেলে, আপনার জন্য রয়েছে অনেক ভালো ভালো সাবজেক্ট। ইংরেজি , আইন , সাংবাদিকতা , আন্তর্জাতিক সম্পর্কসহ  আরো অনেক ভালো ভালো সাবজেক্ট। যেগুলোতে পড়লে আপনার ভবিষৎ  হবে উজ্জল। তাই HSC তে মানবিক-ই নেন আপনি , এটাই আপনার জন্য উত্তম হবে।

Talk Doctor Online in Bissoy App
Call

হ্যা,অাপনি ভূল করবেন।কারন অাপনার মানবিক শাখার বিষয়গুলোর basic clear নেই।বিজ্ঞানের বিষয়গুলোতে তো মোটামোটি হালকা basic clear আছে।আমিও বিজ্ঞানের ছাত্র।তাই আমি মনে করি আপনার ভালো একজন teacher এর সাহায্য নিয়ে HSC তে বিজ্ঞান বিভাগেই থাকা উচিৎ।(HSC basic clear সময় নয়,basic clear করার সময় SSC)

Talk Doctor Online in Bissoy App