আমি বুঝতে চাচ্ছি, গানের অনেক শাখার নাম প্রচলিত দেখা যায়, যেমন, ক্লাসিক, পপ, রক সহ ভিবিন্ন ধরনের, আমি এই সব গানের ধরণ সহ বিস্তারিত আলোচনা সহকারে তথ্য চাই।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

পপ সঙ্গীত হল জনপ্রিয় সঙ্গীতের একটি ধরন। ১৯৫০ এর দশকের মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে এর উৎপত্তি হয়। "জনপ্রিয় সঙ্গীত" ও "পপ সঙ্গীত" একে অপরের সমার্থক হিসেবে ব্যবহৃত হয়, যদিও জনপ্রিয় সঙ্গীত বলতে সকল সঙ্গীত এবং বিভিন্ন ধরন যা জনপ্রিয়তা লাভ করেছে তা বুঝানো হয়। "পপ" ও "রক" ১৯৬০ এর দশকের শেষভাগের পূর্বে সমার্থক হিসেবে ব্যবহৃত হত।

সংজ্ঞা ও ব্যুৎপত্তি

ডেভিড হ্যাচ ও স্টিভেন মিলওয়ার্ড পপ সঙ্গীতকে জনপ্রিয়, জ্যাজ ও লোক সঙ্গীত থেকে ভিন্ন একটি সঙ্গীতের ধারা বলে সংজ্ঞায়িত করেছেন। পিট সিজারের মতে, পপ সঙ্গীত হল এক ধরনের পেশাদারী সঙ্গীত যা লোক সঙ্গীত ও শিল্পকলা সঙ্গীত উভয় ধারাকে ধারণ করে। যদিও পপ সঙ্গীত একক চার্টে দেখা যায়, তবে তা সকল চার্ট সঙ্গীতের সমন্বিত রূপ নয়।

আরো বিস্তারিত জানুন এখান থেকে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call

Pop music (পপ মিউজিক) শব্দটি হলো Popular Music এর সংক্ষিপ্ত রুপ। জনপ্রিয় গানগুলোকে পপ গান বলে। পপ সঙ্গীত হল জনপ্রিয় সঙ্গীতের বা আধুনিক গানের একটি ধরন। আধুনিক বিশ্বে পপ গান জনপ্রিয়তা বেড়েই চলেছে । বর্তমানে এর জনপ্রিয়তা বেড়ে চলছে। "জনপ্রিয় সঙ্গীত" ও "পপ সঙ্গীত" একে অপরের সমার্থক হিসেবে ব্যবহৃত হয়, যদিও জনপ্রিয় সঙ্গীত বলতে সকল সঙ্গীত এবং বিভিন্ন ধরন যা জনপ্রিয়তা লাভ করেছে তা বুঝানো হয়। "পপ" ও "রক" ১৯৬০ এর দশকের শেষভাগের পূর্বে সমার্থক এবং সবক্ষেত্রে অথবা বিভিন্ন অনুষ্টানে সঙ্গীত হিসেবে ব্যবহৃত হত। বর্তমানে বিভিন্ন শিল্পী পপ গানের মাধ্যমে পরিচিত হয়েছেন। যদিও পপ সঙ্গীতকে একক চার্ট হিসেবে দেখা যায়, এটি সকল চার্ট সঙ্গীতের সমন্বিত রূপ নয়। পপ সঙ্গীত সারগ্রাহী, এবং অন্যান্য ধরন, যেমন শহুরে, নৃত্য, রক, লাতিন ও দেশী সঙ্গীত থেকে বিভিন্ন উপাদান গ্রহণ করে। এই ধরনের সঙ্গীতের বৈশিষ্ট হল এগুলো সাধারণত ছোট থেকে মাঝারি দৈর্ঘ্যের হয়ে থাকে, কিছু গীত পুনঃপুন আসে, এবং সুর সুমধুর হয়ে থাকে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ