শেয়ার করুন বন্ধুর সাথে
Call
বাংলার মেলা

মেলার মাধ্যমে পৃথিবীর যেকোনো দেশের তার সাংস্কৃতিক ঐতিহ্যের যথার্থ পরিচয় পাওয়া যায়। সারাদেশে অনুষ্ঠিত মেলাগুলোর মধ্যে বাংলার মেলার জনপ্রিয়তা একটু বেশি। মেলা মানুষে-মানুষে, দেশে-দেশে নিবিড় সংযোগ ঘটায়। পারস্পরিক ভাবের বিনিময়ে, সাংস্কৃতিক আদান-প্রদানে, প্রবীণ-নবীনের সংযোগ রচনায় মেলাগুলো প্রকৃতই পরিণত হয় মানুষের মিলনতীর্থে। স্বতঃস্ফূর্ত আনন্দ, যথার্থ আন্তরিকতা, ধর্ম, সমাজ, আর্থিক ক্ষেত্র ইত্যাদি সর্ববিষয়ে সহযোগিতাই হলো মেলাগুলোর প্রকৃত বৈশিষ্ট্য। মেলা আবার পরিচিতি এনে দেয় দেশের শিল্পসংস্কৃতি ও সমাজের।

তেমনিভাবে বাংলাদেশের সর্বোৎকৃষ্ট মেলার মধ্যে একটি হলো বইমেলা। আমার দেশে তথা বাংলার বইমেলার ইতিহাস প্রাচীন না হলেও বেশ কয়েক বছর ধরে নানা ধরনের বইমেলা হচ্ছে। তার মধ্যে বাংলা একাডেমি মাঠে অনুষ্ঠিত বইমেলাটি বিশেষভাবে অন্যতম। মেলা জীবনের একটি দুর্লভ দর্শন৷ এখানে পদার্পণ করলে আমরা সবাই আনন্দের জগতে হারিয়ে যাই। মানব জীবনকে উপভোগ করতে হলে মেলার গুরুত্ব অপরিসীম। বাংলাদেশের মেলা আমাদের সবার প্রিয়।

সকল শ্রেণির মানুষই মেলায় এসে উপকৃত হতে পারে। শিশু, কিশোর, যুবক, বৃদ্ধ সবারই সমাবেশ থাকে বাংলার মেলায়। তাছাড়া মেলায় মানুষ তার প্রিয় বস্তু অনুসন্ধান করতে অভিনিবেশ করে থাকে। বর্তমানে বাংলার ইতিহাসে মেলার ক্রমবর্ধমান জনপ্রিয়তা এবং সাফল্যচিত্ত প্রকাশনার জগতে এনেছে অভূতপূর্ব গতি। তাই, বাংলার মেলা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ