প্রাকৃতিক কাজ বা মলত্যাগের জন্য অনেক আগে থেকে নিচু কমোডে উবু হয়ে বসার অভ্যাস চলে আসছে। তখন কোষ্ঠকাঠিন্য, হেমোরয়েডস (অর্শ্বরোগ), অন্ত্রের ক্যানসার এসব রোগেরপ্রকোপ তেমন ছিল না। তবে আধুনিক বসার পদ্ধতি বিশেষ করে উঁচু কমোডে, উঁচু হয়ে বসার পদ্ধতি স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা তৈরি করছে-এমনটাই বলা হয়েছে সম্প্রতি এক গবেষণায়। গবেষণাটি প্রকাশ হয়েছে স্বাস্থ্যবিষয়ক ইসরায়েলি ম্যাগাজিন ‘জার্নাল অব মেডিকেল সায়েন্স’-এ। 

গবেষকরা বলছেন, অন্ত্রের বিভিন্ন সমস্যা (হেমোরয়েডস, অন্ত্রের প্রদাহ, কোলন ক্যানসার, পেলভিক ক্যানসার, মলত্যাগে সমস্যা ইত্যাদি) শহরে বেশি প্রচলিত। তবে  গ্রামাঞ্চলে তেমনটা নয়। এর একটি কারণ হিসেবে বিশেষজ্ঞরা দায়ী করছেন প্রাকৃতিক কাজ সারার জন্য আধুনিক বসার পদ্ধতিকে বা উঁচু কমোডে বসার পদ্ধতিকে। 

আধুনিক বসার পদ্ধতি যে রোগগুলো তৈরি করছে সেগুলো হলো : 

হেমোরয়েডস 
আধুনিক টয়লেট হেমোরয়েডস বা অর্শ্বরোগ রোগ বৃদ্ধি করে। কোলনের শেষ অংশ এবং মলদ্বারের অবস্থিত শিরায় অর্শ্বরোগ বা হেমোরয়েডস হয়। একে পাইলসও বলা যেতে পারে। যাদের পায়খানা শক্ত হয়, বিশেষ করে তাদের এই সমস্যা হয়। এভাবে বসা দুর্বল এবং ধীরগতির মলত্যাগ হওয়ায়। এতে মল ত্যাগ করতে বেশি চাপ দিতে হয়। তবে উবু হয়ে বসলে বিষয়টি সহজ হয়ে যায় এবং বেশি  চাপ দেওয়ার প্রয়োজন পড়ে না। 

অন্ত্রের প্রদাহ
গবেষকরা বলেন, এভাবে বসলে পেশিতে চাপ দিতে হয় এর ফলে অন্ত্রে প্রদাহ তৈরি হতে পারে। এমনকি এ থেকে ক্যানসারও হতে পারে। 

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন
ব্লাডার খালি করে দিতে উবু হয়ে বসা বেশ ভালো। বিশেষত নারীদের প্রস্রাব বেশ ভালোমতো হয় এভাবে বসলে। অন্যদিকে উঁচু কমোডে বসলে ব্লাডার পুরোপুরি খালি হয় না। প্রস্রাব থেকে যায় এবং ব্যাকটেরিয়া তৈরি হয়, যা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন সৃষ্টি করতে পারে। 

হার্ট অ্যাটাক
ইসরায়েলের ডক্টর বারকোসিকিরোভ বলেন, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সঙ্গে উঁচু কমোডে বসার সরাসরি যোগ রয়েছে। তিনি বলেন, ‘অধিকাংশ হার্ট অ্যাটাক এবং স্ট্রোক বাথরুমে হয়। গবেষকরা ধারণা করছেন, চাপ দিয়ে মলত্যাগের জন্য এই সমস্যা হয়।’

ব্যাকটেরিয়ার সংক্রমণ
এ ছাড়া উঁচু হয়ে বসা ব্যাকটেরিয়ার সংক্রমণ করতে পারে। কেননা এভাবে বসলে কমোড সরাসরি ত্বক স্পর্শ করে এবং এ থেকে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। বিশেষ করে পাবলিক টয়লেটে উঁচু কমোডে না বসার পরামর্শই দেন বিশেষজ্ঞরা। 

তাই যদি চিকিৎসকের নির্দেশ না থাকে উঁচু কমোডে বসার, তাহলে নিচু কমোডে উবু হয়ে বসার অভ্যাস করাই উত্তম বলেই পরামর্শ দিয়েছেন গবেষকরা। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হাই কোমড ব্যাবহার করার সুবিধার থেকে অসুবিধা বেশি।  ইন্টারনেটে অধিক অংশ ব্লগ বা ফ্লাটফর্ম এটার সতর্কতা তুলে ধরেছেন। সুবিধা হলো-- নিয়ম মেনে ব্যাবহার করলে নোংরা হয় না। পরিষ্কার করা সোজা। ইন্টারনেটে কোথাও পড়েছি - "আধুনিক টয়লেট হেমোরয়েডস বা অর্শ্বরোগ রোগ বৃদ্ধি করে। গবেষকরা বলেন, এভাবে বসলে পেশিতে চাপ দিতে হয় এর ফলে অন্ত্রে প্রদাহ তৈরি হতে পারে আশাকরি সঠিক উত্তর পেয়ে গেছেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ