সালফিউরিক অ্যাসিড সম্পর্কে দেখেছি ,তবে অন্য এসিডের ক্ষেত্রে জানিনা কেউ যদি অন্য এসিডের ক্ষেত্রে জেনে থাকেন তাহলে অবশ্যই জানাবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

জলীয় দ্রবণ প্রস্তুতির সময় গাড় এসিডে পানি ঢালতেই হবে নাহলে জলীয় দ্রবণ তৈরি হবে কিভাবে !  তবে সালফিউরিক এসিডের ক্ষেত্রে আস্তে আস্তে পানি ঢালতে হয়। নাহলে দুর্ঘটনা ঘটতে পারে।  তবে অন্যান্য এসিডের ক্ষেত্রে কোন সমস্যা হয় না ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Waruf

Call

গাঢ় সালফিউরিক এসিড হচ্ছে উত্তম নিরুদক। নিরুদক মানে হচ্ছে এই এসিড অন্য যৌগ বা বস্তু যার ভেতর পানি আছে, সেখান থেকে পানি বের করে নিতে পারে। অর্থাৎ পানির প্রতি তীব্র আকর্ষন আছে বলা যায়। এবং এই পানির সাথে শুধু মাত্র আয়ন প্রদান করে জলীয় দ্রবন হয় তা নয়, এটি পানির পোলের সাথে এক ধরনের যৌগ সাদৃশ্য অনু গঠনের মত করে অবস্থান করে। তাই সালফিউরিক এসিডের ভেতর পানি ঢাললে, গাঢ় এসিডে অল্প পানি খুব দ্রুত এসিদের অনু দ্বারা তীব্রভাবে ছড়িয়ে পড়ে সন্নিবেশ যৌগ গঠনের প্রবনতা দেয়ায়। এবং উপর থেকে পানি পড়ে বলে এসিডের অনুগুলো সেদিকে ছিটকে যেতে চায়। এই জটিল ক্রিয়ার জন্য এসিড গরম হয়ে ছিটকে পড়ে তাই গাঢ় এসিডে পানি ঢালতে নাই। কিন্তু পানির ভেতর ফোটায় ফোটায় এসিড ঢেলে জলীয় দ্রবন বানানো হয়। কারন অধিক পানির ভেতর সামান্য ফোটা এসিড প্রয়োজনীয় পানি অনু সাথে সাথে পাশেই পেয়ে দ্রবন হয়, তীব্র ভাবে পানির অনুর জন্য ছড়িয়ে পড়ার প্রয়োজন নাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ